বসন্ত বরণ

ফাল্গুন (ফেব্রুয়ারী ২০১৬)

এফ, আই , জুয়েল
  • 0
  • ১৫

" ফুল ফুটুক আর নাই ফুটুক "--- বসন্ত শুরু হলে প্রকৃতিতে বিরাজ করে এক দুষ্ট চঞ্চলতা । পল্লবিত শাঁখায় শাঁখায় রঙের বাহার । বাতাসের বে-খেয়াল গতি আর শুকনো পাতার মরমরে আওয়াজ নব-নোতুনের চেতনাকে ধারন করে দারুনভাবে ।

গেলো বসন্তে গোলমাল হলো । এবার পহেলা ফাগুন থেকেই প্রস্তুতি নেবার পালা । চৈত্র মাসে শাস্ত্র আর কু-সংস্কারের অনেক বিধি-নিষেধ ।

মরুর বুকে মুসাফিরের কাঁন্না । লু-হাওয়ার যাতনা বড়ই মারাত্মক । ছোট্ট মরুদ্যানে রাতের অপেক্ষায় আছে এক অসহায় কাফেলা ।

শীলা দেবীর সাথে অনেকদিন পর দেখা হলো । সে এখন অনেক বদলে গেছে । বাসন্তি রং শাড়ী পরে বসন্তবরণ উৎসবে তাকে বেশ মনোরমা ও মাঁয়াবী-মাঁয়াবী লাগছিল । সামনা-সামনি আসতেই তাঁর খোঁপা থেকে গোলাপ ফুলটা পরে গেল ।

আহা , এ কি হলো ! এই নাও ফুল । ফুলটা নিতে না-নিতেই তার খোঁপাটা ধীরে ধীরে খুলে গেল । মাথা তুলে একটা ঝাঁকুনি দেওয়াতে চুলগুলো আরো এলোমেলো হয়ে গেল ।

আর কী অবাক কান্ড ! একটু আগেই সে এরকম একটা গান গেয়েছিল ।

" হাউস করিয়া বান্ধিনু খোঁপা ,
ও খোঁপা মোর আউলাইল বাউলা বাতাসে ।। "
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফয়েজ উল্লাহ রবি বেশ ভাল লিখেছেন, শুভেচ্ছা জানবেন। ভাল থাকবেন সুস্থ থাকবেন।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৬
মোহাম্মদ সানাউল্লাহ্ অল্প কথায় সারতে চেয়েছেন, শুরুটাও ভাল হয়েছিল, কিন্তু শেষ করার আগেই শেষ করে দিলেন ।
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১৬
মিলন বনিক অনুগল্প...ভালোই লাগলো...শুভকামনা...
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১৬
গোবিন্দ বীন আহা , এ কি হলো ! এই নাও ফুল । ফুলটা নিতে না-নিতেই তার খোঁপাটা ধীরে ধীরে খুলে গেল । মাথা তুলে একটা ঝাঁকুনি দেওয়াতে চুলগুলো আরো এলোমেলো হয়ে গেল । ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
ভালো লাগেনি ৭ ফেব্রুয়ারী, ২০১৬
ইমরানুল হক বেলাল গল্পটার কোনো লেখার কাহিনী চরিত্র খোঁজে পেলাম না। তবে বসন্তের গানের কলি দুটোই বেশ মানিয়েছে। ধন্যবাদ আপনাকে। শুভে কামনা রইল। ভালো থাকবেন।
ভালো লাগেনি ৫ ফেব্রুয়ারী, ২০১৬
Fahmida Bari Bipu # বুঝি নাই।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৬
সামাউন বিন আজিজ মামা, ঘটনা হচ্ছে এরকম লেখা দেখলে মেজাজ খারাপ লাগে.......এরকম সৃজনশীল লেখা আমাকে দিয়ে হবে না ..........খুব খারাপ.......
ভালো লাগেনি ১ ফেব্রুয়ারী, ২০১৬

১৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৬২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪