ঘৃনার ঘণীভুত রূপ ।

ঘৃনা (আগষ্ট ২০১৫)

এফ, আই , জুয়েল
কি হয়েছে ? বলবেতো ? এরকম করবার কারন কি ? কে কি বলেছে ? হঠাত কেনজানি বদলে যাচ্ছো !

আমি কারো দোষ দিতে চাইনা । ঘটনা ঘটে গেছে স্বাভাবিক নিয়মে । যা ঘটবার ছিল----, তাই ঘটেছে । এখানে অবাক হওয়ার কিছুই নেই ।

মনে করো---, চলতে পথে রাস্তার ইটে হোঁচট খেয়েছি । আর তাতে আঙ্গুল থেতলে যেয়ে রক্ত বের হয়েছে । এখন আমি ঐ ইটের দোষ দিব ! নাকি আরো সর্তক হয়ে চলাফেরা করব ? জীবনে চলার পথে দেহ এরকম রক্তাক্ত বহুবার হতে পারে । এরূপ ক্ষেত্রে সাবধান হওয়াটাই জরুরী ।

মানুষের যেসব কথা ও ব্যবহারে আত্মা ক্ষত-বিক্ষত হয় ------, সেসব ক্ষেত্রে কথকের দোষ খোঁজার আগে আত্মার পরিচর্যা করা জরুরী । এরূপ ক্ষেত্রে আত্মরক্ষা করে চলাই বুদ্ধিমানের কাজ । তবে এর কৌশল ঠিক করে নেওয়া সহজ ব্যপার নয় । আমি যা করছি-----, আত্মরক্ষার জন্যই করছি ।

অন্যরা হয়তো---, নিজ নিজ অবস্থান থেকে ঠিকই করেছে , ঠিকই বলেছে । কিন্তু আমিতো ঐ ব্যপারগুলো নিয়ে ঘাটাঘাটি করতে যাব না । আমি আত্মরক্ষার পথ বেছে নেব ।

ঘৃনা আর আক্রোশের পথ থেকে দুরে-----, বহুদূরে আমি নিজেকে নিয়ে যেতে চাই এক অনন্য উচ্চতায় । তোমার সাথে এখনো যেমন আছি , তখনো এরকমই থাকবো । মাঝখানে শুধু নিজেকে বারবার পরিশুদ্ধ করবার চেষ্টা করব ।

রকি একথাগুলো বলে দিয়েই চলে গেলো । রুমি ভাবতে থাকে -----, তার প্রতি এত ঘৃনা সৃষ্টি হওয়ার কারন কি ??
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আবুল বাসার অনেক শুভেচ্ছা রইল।ভাল লাগল।
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
মোঃ মুস্তাগীর রহমান পড়লাম ত দুবার এফ, আই , জুয়েল .........কথা ভালো......আর এক বার এসে পড়ব...

১৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৬২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪