লেখকের তথ্য

Photo
জন্মদিন: ২৫ অক্টোবর ১৯৭০
গল্প/কবিতা: ৬২টি

প্রাপ্ত পয়েন্ট

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই অথবা উপেক্ষণীয় সম্পাদনা সহকারে প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।

keyboard_arrow_leftঘৃনা (আগস্ট ২০১৫)

ঘৃনার ঘণীভুত রূপ ।
ঘৃনা

সংখ্যা

এফ, আই , জুয়েল

comment ৪  favorite ০  import_contacts ৮৮২
কি হয়েছে ? বলবেতো ? এরকম করবার কারন কি ? কে কি বলেছে ? হঠাত কেনজানি বদলে যাচ্ছো !

আমি কারো দোষ দিতে চাইনা । ঘটনা ঘটে গেছে স্বাভাবিক নিয়মে । যা ঘটবার ছিল----, তাই ঘটেছে । এখানে অবাক হওয়ার কিছুই নেই ।

মনে করো---, চলতে পথে রাস্তার ইটে হোঁচট খেয়েছি । আর তাতে আঙ্গুল থেতলে যেয়ে রক্ত বের হয়েছে । এখন আমি ঐ ইটের দোষ দিব ! নাকি আরো সর্তক হয়ে চলাফেরা করব ? জীবনে চলার পথে দেহ এরকম রক্তাক্ত বহুবার হতে পারে । এরূপ ক্ষেত্রে সাবধান হওয়াটাই জরুরী ।

মানুষের যেসব কথা ও ব্যবহারে আত্মা ক্ষত-বিক্ষত হয় ------, সেসব ক্ষেত্রে কথকের দোষ খোঁজার আগে আত্মার পরিচর্যা করা জরুরী । এরূপ ক্ষেত্রে আত্মরক্ষা করে চলাই বুদ্ধিমানের কাজ । তবে এর কৌশল ঠিক করে নেওয়া সহজ ব্যপার নয় । আমি যা করছি-----, আত্মরক্ষার জন্যই করছি ।


অন্যরা হয়তো---, নিজ নিজ অবস্থান থেকে ঠিকই করেছে , ঠিকই বলেছে । কিন্তু আমিতো ঐ ব্যপারগুলো নিয়ে ঘাটাঘাটি করতে যাব না । আমি আত্মরক্ষার পথ বেছে নেব ।

ঘৃনা আর আক্রোশের পথ থেকে দুরে-----, বহুদূরে আমি নিজেকে নিয়ে যেতে চাই এক অনন্য উচ্চতায় । তোমার সাথে এখনো যেমন আছি , তখনো এরকমই থাকবো । মাঝখানে শুধু নিজেকে বারবার পরিশুদ্ধ করবার চেষ্টা করব ।

রকি একথাগুলো বলে দিয়েই চলে গেলো । রুমি ভাবতে থাকে -----, তার প্রতি এত ঘৃনা সৃষ্টি হওয়ার কারন কি ??

advertisement

advertisement

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

advertisement