তুমি আমার নাম দিতে পার যে কোন; বিরহী কিংবা একতারা- কোন ক্ষতি নেই। কোন ক্ষতি নেই।
যদি সত্যি ভালো নাই বেসে থাকো কখনো, আরো একখানা অনাথ গল্পে- কাজ নেই। কোন কাজ নেই।
শরীরের যত লাঞ্ছন সব নপুংসকের 'কীর্তি'! মোমবাতি হাতে প্রতিবাদ ক'রে- লাভ নেই। কোন লাভ নেই।
সোহাগের স্নান শেষে ভিজে যাই বীর্যে; রিরংসা ছাড়া আমার আর- কোন নাম নেই। কোন নাম নেই।
দুয়োরাণী আমি, বনবাসী সীতা, উপোসী হেমলক ছাড়া আমার আর- কোন গতি নেই। কোন গতি নেই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত
গল্প-কবিতায় স্বাগতম । ছোট কবিতার মধ্য দিয়ে যে বার্তাটি প্রেরণ করেছেন , ভাল লাগল । আর ভাল ভাল কবিতা গল্প লিখুন এই শুভকামনাই করি , সঙ্গে ভোটও রইল । ভাল থাকবেন ।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
প্রেম একটি বিমূর্ত বিষয় কিন্তু এই কবিতায় প্রেমের ব্যক্তিকরণ (personification) করা হয়েছে; প্রেমকে এক মানবী, এক নারী হিসেবে কল্পনা করা হয়েছে।
বর্তমান পৃথিবীতে নারীজাতির উপর যে লাঞ্ছনা, উৎপীড়ন, যৌন নিগ্রহ চলছে; যেমন ভাবে নারীজাতির অসহায়তা, নিরাপত্তাহীনতা বেড়ে চলেছে, তাতে প্রেমের অন্তরাত্মা শিহরিত হয়ে উঠেছে- আর সেই কথাই, এই কবিতায়, কল্পিত নারীর প্রতিমূর্তি স্বরূপ প্রেমের জবানীতে বলানো হয়েছে।
বর্তমান কালে প্রেমের অবস্হা কোথায় দাঁড়িয়ে আছে, সেটাই এই কবিতার উপজীব্য বিষয়।
১৮ জানুয়ারী - ২০২০
গল্প/কবিতা:
১ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।