একটা ভালো বেতনের চাকুরী ,তারপর একটা বিয়ে কদিন পর কিছু ফুটফটে বাচ্চা , তারপর টোনাটোনি সংসার এটাই কি জীবন ?এগুলোই কি জীবনের পূর্ণতা ? একজন আটপৌড়ে বাউন্ডুলে ,সারাদিন এদিক ওদিক ঘোরাঘুরি চাকুরী নেই তার ,তাই বিয়েটাও করা হয়ে উঠে না ঘরে ফিরে এলেই , বাবার বকুনি আর চোখরাঙ্গানি এটাই কি জীবনের পূর্ণতা । বাবার অনেক টাকা, উত্তরাধিকার সূত্রেই কোটি টাকার সম্পত্তির মালিক অনেক বান্ধবী, মিনিটে মিনিটে মেসেজ আর ফোনকল কদিন পরপর বান্ধবী বদল , মাঝে মাঝে নেশার টানে উন্মাতল এটাই কি জীবনের পূর্ণতা । একজন কবি ভালবেসেছিল ,বনলতার মত কাউকে তারপর তিন বছরের দেখাদেখি ,দুছরের ঘোরাঘুরি আর আড্ডা এক বছরের মানঅভিমান , সম্পর্কটা আর জোড়া লাগেনি দুজনর পথ দুদিকে ,তারপর কবির শুধু কবিতা লেখা এটাই কি জীবনের পূর্ণতা । একজন মুক্তমনা , ধর্মের ধার ধারে না নাস্তিকতার কথা বলে , অধ্যাপনা আর টিউশনিতে সময় চলে যায় আর সমাজের অসংঙ্গতি নিয়ে অভিনয় করে যায় এটাই কি জীবনের পূর্ণতা । জীবনের এইসব হিসেবনিকেশগুলো রুপক আর সম্পর্কের রসায়নগুলো যদি জীবনের পূর্ণতা না হয় তবে মানবজীবন বুঝি অপূর্ণতার প্রাপ্তি নিয়ে , ইহলোক ত্যাগ করে যায় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওসমান সজীব
জীবনের এইসব হিসেবনিকেশগুলো
রুপক আর সম্পর্কের রসায়নগুলো
যদি জীবনের পূর্ণতা না হয়
তবে মানবজীবন বুঝি অপূর্ণতার প্রাপ্তি নিয়ে ,
ইহলোক ত্যাগ করে যায় । অনেক আক্ষেপ ঝরানো কবিতা দারুন লেগেছে
জসীম উদ্দীন মুহম্মদ
বাবার অনেক টাকা, উত্তরাধিকার সূত্রেই কোটি টাকার সম্পত্তির মালিক
অনেক বান্ধবী, মিনিটে মিনিটে মেসেজ আর ফোনকল
কদিন পরপর বান্ধবী বদল , মাঝে মাঝে নেশার টানে উন্মাতল
এটাই কি জীবনের পূর্ণতা ।------ জীবনের কিছু চরম সত্যি কবিতায় নিয়ে আসার জন্য কবিকে আন্তরিক ধন্যবাদ ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।