ফিরে এসো তোমাতে

ঝড় (এপ্রিল ২০১৯)

রুহুল আমিন ইমন
  • ১১৬
স্বাধীন এ ভূমিতে যা ভাবিনি কভু,
সেই স্বাদ, সেই গ্লানি পেয়েছি তবু।
হে জাতি তুমি গেলে কি ভুলে,
অতীতের সেই নিদারুণ ঝড়ে সব, একসাথে ছিলে।
ভুলে কি গেলে তুমি সেকালের স্মৃতি,
যে কালে তোমাতে পূর্ণ ছিল মানব পৃতি।
জানি, পশ্চিম গগনে যদি হয় সূর্য উদয়,
তবুও সে'কথা ভুলবার নয়।
তথাপি কেন তুমি আজ,
তমসার চাদরে, সেজে আছো সাজ।
তোমাতে যদি আজও আসে নাহি পয়,
শুন তবে সেই ঝড় খুব দূরে নয়।
পারবেনা আজ তুমি সেই ঝড় দমাতে,
কারণ আজ নেই আর তুমি তোমাতে।
অতীতের সেই ঝড় করেছিলে জয়,
তোমাতে ছিলনা যেদিন কোনো সংশয়।
সেই তুমি ফিরে এসো করি মিনতি,
ভক্তি পোষ হে মনে দেশের প্রতি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রুহুল আমিন ইমন অনেক ধন্যবাদ ভাই!
মোঃ নুরেআলম সিদ্দিকী খুব সুন্দর একটি হতাশার দিক, তুলে এনেছেন। অনেক ভালো লেগেছে। শুভেচ্ছা কবি।।
রুহুল আমিন ইমন ভাই রনতূর্য! অনেক ধন্যবাদ আপনাকে।
রুহুল আমিন ইমন অসংখ্য ধন্যবাদ ভাই সালাউদ্দিন শুভ। আসাকরি এভাবেই অনুপ্রাণিত করে পাশে থাকবেন সবসময়।
সালাহ উদ্দিন শুভ সম্ভবত আমরা সেই কঠিন দুর্যোগে পড়তে চলেছি। অতীতের বাঙ্গালীয়ানা এখন আর নেই। সেখানে ভর করেছে হিংসা, অহংকার, অহামিকার মত বস্তুগুলো। এখন আর কাঁধে কাঁধ মিলিয়ে নয়, কাঁধে পা দিয়ে উপড়ে উঠতে চায় কেউ, আবার কেউ কেউ পা টেনে আকড়ে ধরে। আপনার কবিতাটি চরম বাস্তবতা ফুটিয়ে তুলেছে। ভাল লেগেছে আমাদের শেকড়টাকে মনে করিয়ে দিয়েছেন। অসাধারণ সৃষ্টি, শুভকামনা রইল।
রণতূর্য ২ সুন্দর লিখেছেন।শুভকামনা রইল প্রিয়।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

এটি একটি বৈচিত্র্যময় কবিতা। যেখানে একদিকে ফুটে উঠেছে এ জাতির নৈতিক অবনতির কারণে জাতির প্রতি লেখকের হতাশার কথা। এবং অপর দিকে জাতিকে স্বরণ করিয়ে দেয়া হয়েছে এ জাতির একতার কথা, যা প্রেম, প্রীতি আর ভালোবাসায় পরিপূর্ণ ছিল। মনেকরিয়ে দেয়া হয়েছে সেই ঝড়ের কথা যা কোনো প্রাকৃতিক ঝড় নয়, যা ছিল মানুষের তৈরি, অতি নির্মমতায় পরিপূর্ণ আর খুবি ভয়ানক একটি ঝড়। যা একাত্তরে এ জাতির উপর এসেছিলো সুন্দর নীল আকাশ কালো মেঘে ঢেকে। যার নাম ছিলো পাকিস্তানি হানাদার বাহিনী। সেকালে এ জাতি ঐক্যবদ্ধ হয়ে সেই নির্মম নির্দয় ঝড়ের মোকাবিলায় ঝাপিয়ে পরেছিল। নির্দ্বিধায় লক্ষ যুবক তাদের বুকের তর তাজা রক্ত দিয়েছিল। এই কবিতায় সেই বীরত্বের কথা ফুটে ওঠেছে। সেই ঝড়ের মোকাবিলায় তাদের ভূমিকার কথা স্বরণ করিয়ে দেয়া হয়েছে। এবং কবিতার শেষের অংশে জাতিকে আহ্বান করা হয়েছে যে, তাঁদের বর্তমান নৈতিক অবনতির গ্লানি থেকে ফিরে এসে জাতির নিজস্বতায় প্রবেশ করতে। *এই বিশ্লেষণে বুঝা যায় যে, কবিতাটি যদিও জাতির নৈতিক অবনতি, প্রেম প্রীতি ভালোবাসা আর বীরত্বের কথা আলোচনা করেছে, তথাপি এই কবিতায় বারবার ঝড়ের উল্লেখ হয়েছে। যদিও সেই ঝড় কোনো প্রাকৃতিক ঝড় নয়, এটি হলো সেই ঝড় যা একাত্তরে এজাতির উপর এসেছিল। সুতরাং বলাজায় কবিতাটি উল্লিখিত বিষয়ের সাথে সম্পূর্ণ সামনঞ্জস্যপূর্ণ। **উল্লেখ্য যে, এই কবিতায় "পয়" শব্দটি "সুলক্ষণ" অর্থে বেবহৃত হয়েছে।

১৭ মার্চ - ২০১৯ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী