দুরন্ত বিচরণ

১লা (পহেলা )বৈশাখ (এপ্রিল ২০১৯)

শাফায়াত আহমাদ
  • 0
  • 0
  • ১৩৪
স্নিগ্ধ উষার রক্তিম লাল আভা ক্ষনিক বাদে আত্মপ্রকাশ করবে। সুবহে সাদিক চলমান। মসজিদ থেকে বের হয়নি ধর্মপ্রাণ নামাজীরা। ঘুম ভাঙলো আমার। দিনের শুরুতে উঠতে পেরে সৃষ্টিকর্তার শুকরিয়া সহ নামাজ আদায় করে উঠতে না উঠতেই জুবায়ের এসে হাজির।

ও সেটাতো বলা হলো না। সে সম্পর্কে আমার ফুফাতো ভাই। সমবয়সী-সমক্লাসী। ছুটলাম মক্তবে। আব্বু-আম্মু বলছেন, “মক্তব মিস করা ঠিক না”। এসে গোসল খাওয়া সেরে বাহারি ডিজাইনের বৈশাখী ফতুয়া পরে বের হতেই জনসাধারণের প্রশংসা শুনতে পেলাম। পড়ি ক্লাস সিক্সে। যা বুঝি অনেক। স্কুল ছুটি তাই আমাদের আর পায় কে?

স্কুলের মাঠে মেলা। বসেছে বৈশাখী মেলা বলে কথা। নাগরদোলা, ট্রেন, মুদিদোকান, কসমেটিক্স, মাটির জিনিসপত্র আর হরেক রকম পণ্য নিয়ে দোকানিরা বৈশাখের আমেজ কে বাড়িয়ে তুলেছে। দুজন মিলে ঘুরছি আর খাচ্ছি যা মনে চাচ্ছে। বাড়িতে সবাই চিন্তা করছে আমাদের দেরি দেখে। আমরা দুপুরে ফিরলাম না চিন্তা করলাম দুপুরের ঘোড়া দৌড় দেখতে যাব। যেই ভাবা সেই কাজ। দুরন্ত বয়সের ছাপ লেগে আছে মনে। আমরা দুপুরে একটু দূরে ঘোড়া দৌড় এর মাঠে গেলাম। ঘোড়ার ছুটছে তো ছুটছে। কোনো ঘোড়া ছুটছে, কোনো ঘোড়া রেস থেকে ঝরে যাচ্ছে। দেখতে বেশ ভালই লাগছে।

এদিকে আসর ঘনিয়ে এসেছে। পেটে অন্নাভাব চলছে। ঘোড়া দৌড় শেষ। পুরস্কার রাত্রে সাংস্কৃতিক অনুষ্ঠানের পর বিতরণ করা হবে বলে ঘোষণা করা হলো। চললাম বাড়ির পানে। জুবায়েরের অনেক ভয় করছে। তার আব্বার চোখরাঙানি অনেক ভয়ঙ্কর। যাই হোক বাড়ির পথে রওনা হলাম। যানবাহন সে সময় অপ্রতুল। তাই হেঁটেই বাসায় যেতে হচ্ছে। বাড়ি পৌছতেই মাগরিবের আজান পড়ে গেলো। আমরা ভদ্র ছেলের মত মসজিদের দিকে গেলাম নামাজের জন্য। নামাজ পড়লাম প্রভুর কাছে মিনতি করলাম। তিনি যেন এইবারের মতো আমাদের ক্ষমা করে দেন। আমাদের উপরে যেন কোন ধরনের রাগ দেশ না হয় আমাদের দেরি করার কারণে। এ জন্য অনেক দোয়া দুরুদ পরলাম।

নামাজ শেষ করে বের হলাম। বাসার দিকে হাঁটছি। বাসায় ঢুকছি আর হৃদকম্পন অনুভব হচ্ছে। ঢুকতেই মা বললেন, “এসেছিস বাবা তোর জন্য কতক্ষণ অপেক্ষা করেছিলাম। দুপুরে তোকে রেখে খেতে পারিনি আমি। চল দুজনে খেয়ে নিব”। আমি মায়ের কথা শুনেতো পুরো অবাক! আজ যেখানে বকুনির ভয় ছিল শতভাগ। সেখানে মায়ের কথায় ভালোবাসার অভিপ্রায় শুনতে পেয়ে আমি অভিভূত। আল্লাহর কাছে শুকরিয়া আদায় করলাম। মন বলে উঠলো কিসের বকাবকি? আছে পহেলা বৈশাখ বলে কথা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

পহেলা বৈশাখের ছোটবেলার স্মৃতিবিজড়িত ঘটনার অবতারণা ঘটানো হলো সংক্ষিপ্ত আংগিকে। আশা করি সবার স্মৃতিকে মনে করিয়ে দিবে।

২৩ অক্টোবর - ২০১৮ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪