কৃপণতা মানবজাতির একটি মন্দ স্বভাব, সেই স্বভাবের কারণে তার অর্থের বড় অভাব। প্রয়োজনীতা থাকার পরেও ব্যয় না করা হলে বাংলা ভাষায় তাকে সবাই 'কৃপণতা' বলে। কৃপণতার কারণে মানুষ বড়ই কঠিন হয়, জড়ায় কেবলি অর্থ-কড়ি,করে না খোদাকে ভয়। কৃপণ মানুষ রাত দিন ছুটে টাকার পিছু গড়ে তুলে টাকার পাহাড় খায় না নিজেও কিছু। না খেয়ে না পরে সে মরে যায় একদিন যায় কবরে শুন্য হাতে, হয় শাস্তির সম্মুখীন। তাই বলে যাই দিন থাকিতে ছাড়ো কৃপণতা, কর ব্যয় সৎ কাজে, ঘুচবে মনের দীনতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ লুকমান রাকীব
প্রিয় কবি/লেখক.
অাপনাদের জন্য নতুন ওয়েব সাইট www.kobitagolpo.com
তৈরি করা হয়েছে নতুন অাঙিকে।
এখানে বর্তমান প্রতিযোগীতার জন্য নির্ধারিত “বাবা-মা” শিরোনামে লেখা জমা দেয়ার জন্য অামন্ত্রণ করা হচ্ছে। অাগ্রহীগণ ২৫ নভেম্বরের মধ্যে www.kobitagolpo.com এ লিখা জমা দিন।
প্রতিযোগীতায় সেরা নির্বাচিত ৬ জনকে সম্মাননা দেয়া হবে।।।
মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী
ধন্যবাদ। আমি বহুদিন হয় লেখা লেখি করি না। তবে এই গ্রুপে প্রতিযোগিতামূলক অংশগ্রহন আমাকে আগ্রহী করে তুলেছে। আগামীও সক্রীয় অংশগ্রহন অব্যাহত থাকবে।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
কবিতায় কৃপণতা কি? এর বৈশিষ্ট্য ও পরিনাম আলোকপাত করা হয়েছে।
১৪ অক্টোবর - ২০১৮
গল্প/কবিতা:
১১ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।