অহমিকা

দাম্ভিক (জুলাই ২০১৮)

শাফিউল কায়েস
  • ১০
  • ১৫৪৫
তাদের কৃতিত্ব তোমরা করনা কেন স্বীকার!
তবুও কেন বল এ সম্পদ, গড়া আমার।
একবার কি দেখেছো ভেবে?
এ সম্পদ হলো তোমার কীভাবে?

অবশ্যই তোমার হাতে গড়া নয়,
পরিশ্রমে তারা সম্পদ গড়ায়।
তার ফলে দাও কিছু অর্থ,
মনে করো কি এটাই যথার্থ?

তাদের সমন্বয়ের কাজের ফলে,
এ বিপুলা চলে।
কুলি,ভ্যান চালক,চাষা,
হঠাৎ ভুল হলে,দাও গালি নানা ভাষা।

কৃতিত্ব তাদেরই সবে,
একবার কি দেখেছো ভেবে?

তুমি টাই,কোট-প্যান্ট পরা অফিসার,
মনের দুয়ার দিয়ে ভেবে দেখো একবার
প্রতিদিন অফিসে যাও গড়িতে,
ড্রাইভার রাখা আছে তাতে।

তুমি নিজে চালাইতে পারো না গাড়ি?
তবে কেন তুমি দম্ভে দাও পাড়ি!
কেন তুমি দেখ তাদের হেয় চোখে,
তারা পারে না শুধু দাঁড়াতে রুখে।

তুমি যদি হতে এদের মত কুলি,
তবে বুঝতে পারতে কষ্টের ঝুলি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শাফিউল কায়েস ধন্যবাদ!ভালোবাসা জানবেন৷ আপনাকে অসংখ্য ভালোবাসা জানাই????????
মাসুম পান্থ তুমি যদি হতে এদের মত কুলি, তবে বুঝতে পারতে কষ্টের ঝুলি। চমৎকার
শাফিউল কায়েস ভালোবাসা নিবেন????৷ আপনাকে অসংখ্য ধন্যবাদ
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত চমৎকার । সুন্দর ভাবনার বিকাশ । ভাল থাকবেন ভাই । অনেক শুভকামনা রইল ।
শাফিউল কায়েস ধন্যবাদ, মামুন ভাই৷ আপনার জন্য রইলো শ্রদ্ধাও ভালোবা৷ ????
ওয়াহিদ মামুন লাভলু যাদের পরিশ্রমের ফলে সম্পদ গড়ে তাদের যে অর্থ দেওয়া হয় সে অর্থ হয়ত যথার্থ নয়। নিজে গাড়ি চালাতে না পেরে দম্ভ করা উচিৎ নয়। ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য শুভকামনা রইলো।
শাফিউল কায়েস অসংখ্য ধন্যবাদ ৷ নুরেআলম ভাই....
মোঃ নুরেআলম সিদ্দিকী তুমি নিজে চালাইতে পারো না গাড়ি? তবে কেন তুমি দম্ভে দাও পাড়ি! কেন তুমি দেখ তাদের হেয় চোখে, তারা পারে না শুধু দাঁড়াতে রুখে। খুব ভালো লেগেছে কবিতা। আরও ভালো করতে হবে। অনেক শুভকামনা সহ শুভেচ্ছা রইল।
শাফিউল কায়েস !ধন্যবাদ আপনাকে প্রিয় মেঘ!☁
এই মেঘ এই রোদ্দুর সুন্দর ভাবনা। ভালো লাগলো কবিতা। আমার পাতায় আমন্ত্রণ।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আজকের সমাজে নিম্নশ্রেণীর মানুষেরা সব থেকে বেশি অবহেলিত।তাদের কৃতিত্ব কেউ স্বীকার করতে চায় না।উচ্চশ্রেণীর লোকদের দম্ভে কাছে নিম্নশ্রেণীর লোকদের কর্মের কোন মূল্য নেই।তাই দম্ভ হচ্ছে উচ্চশ্রেণীর মানুষদের কাছে একটা ফ্যাশন হয়ে দাড়িয়েছে। তাই আমাদের সকল দম্ভ মুক্ত আকাশে উড়িয়ে দিয়ে নিম্নশ্রেণীও উচ্চশ্রেণী এক কাঁধে কাঁধ মিলিয়ে দেই।

২২ জুন - ২০১৮ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী