দম্ভ

দাম্ভিক (জুলাই ২০১৮)

উত্তম চক্রবর্তী
  • ১২
  • ১৫৯৯
মানুষ হয়ে জন্ম নিলে ভালো কাজের তরে,
আবার আমরা চলে যাবো কাজ ফুরালে নীড়ে।
খালি হাতে এসেছিলে
খালি হাতে যাবে,
কেন মানুষ দম্ভ করে এই দুনিয়ায় তবে।

দামী গাড়ী দামী বাড়ী কিছুই রবে না,
অহংকারী মানুষগুলো কেন বুঝে না!
নিজে নিজে বড় ভাবা নষ্ট স্বভাব তার,
সুযোগ পেলে হেয় করা লোকগুলোকে সার।

হীন মনা তার স্বভাবে দেখতে মোরা পায়,
জ্ঞানের অভাব থাকার ফলে দম্ভ করে যায়।
দর্পের মোহে এরা যখন অন্ধকারে পড়ে,
পতন তাদের অনায়াসে ধ্বংস করে ছাড়ে।

হিংসা ছেড়ে ভালোবেসে দাঁড়াও লোকের পাশে,
বেঁচে থাকার মহৎ গুণে ব্রতী হবার আশে।
সহজ সরল লোকগুলোকে
সবাই ভালোবাসে,
সৃষ্টির সেরা মানব সেবায় স্রষ্টার কৃপা আসে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শামীম আহমেদ বেশ লিখেছেন,,,,, ভাল লাগল.
অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন সবসময়।
শামীম আহমেদ বেশ লিখেছেন,,,,, ভাল লাগল
উত্তম চক্রবর্তী আপ্লুত হলাম। ভালো থাকবেন সবসময়।
ম পানা উল্যাহ্ চিরন্তন সত্যের জাগতিক দলিল। কবিকে ধন্যবাদ।
উত্তম চক্রবর্তী অনেক অনেক ধন্যবাদ কবি। মন্তব্যে আপ্লুত হলাম! ভালো থাকবেন সবসময়।
সেলিনা ইসলাম চমৎকার বাস্তব কথাগুলো কবিতায় উঠে এসেছে! শেষের আহ্বান চিরসত্য! শুভকামনা রইল।
ওয়াহিদ মামুন লাভলু যে দুনিয়া ছেড়ে একদিন চলে যেতে হবে, সেই দুনিয়ার তরে কেন যে মানুষ দম্ভ করে সেটাই ভেবে দেখার বিষয়। আপনি ঠিকই লিখেছেন, জ্ঞানের অভাব থাকলেই মানুষ দম্ভ করে। --- যারা জ্ঞানী তারা কখনো দম্ভ করে না, কারণ তারা বুঝতে পারে যে এই ক্ষণস্থায়ী জীবনে দম্ভ করা মানুষের পক্ষে একদম মানায় না। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন সবসময়!
ব্রজলাট স্বাগতম আপনাকে। শুভকামনা
ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন সবসময়!
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত খুব সুন্দর উপস্থাপনা । গ-ক তে স্বাগতম । ভোটতো রইলো আর বলবো -- " মনটা আমার ভরে গেল কবিতাটি পড়ে , অনেক অনেক শুভকামনা রইল আপনার তরে " ...
অনেক অনেক ধন্যবাদ রইলো প্রিয় কবির জন্য! অনুপ্রাণিত হলাম মন্তব্যে। ভালো থাকবেন সবসময়!
মোঃ নুরেআলম সিদ্দিকী গল্প কবিতায় স্বাগতম, সুন্দর কবিতা লিখেছেন দাদা। খুব ভালো লাগলো। তবে ব্যাপার হল- ছন্দ কবিতা লিখলে তাঁর একটি নিয়ম মেনে চলতে হয়। আশা করি বুঝতে পেরেছেন। অনেক শুভকামনা রইল।
অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য প্রদানের জন্য। এভাবে অনুপ্রাণিত করলে কৃতার্থ হবো। ভালো থাকবেন সবসময়!

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

সৃষ্টিকর্তা আমাদের দুনিয়াতে পাঠিয়েছে ভালো কিছু করার জন্য অথচ সেই আমরা এখানে অর্থের লোভে, দম্ভের মোহে পড়ে কতোই না অনৈতিক কাজে জড়িয়ে পড়ছি। একদিন আমরা চলে যাবো সব শেষ করে খালি হাতে। আমাদের উচিৎ নিজেকে ভালো কাজে নিয়োজিত রেখে দম্ভের মতো ধ্বংসের পথ পরিহার করে পথ চলা।

১৪ জুন - ২০১৮ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪