লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
আঠারোর কঠোরতা!
এ কবিতাটিতে আঠারো বছর বয়সী তরুণদের প্রবল উচ্ছাস, উত্তেজনা ও সকল অন্যায় অবিচারের প্রতি তাদের কঠোর মনোভাবকে তুলে ধরা হয়েছে। কবিতার আলোকে বিশ্লেষণ করলে দেখা যায় যে, এ বয়সীদের দুঃসাহসী হাওয়ার ঝাপটায় আকাশের কালো মেঘগুলো বিলীন হয়ে যায়। সকল প্রতারণা ও শঠতাকে দাহ্য করতে এরা অগ্নির ভূমিকা রাখে। জনসাধারণ যখন তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয় তখন এ বয়সীদের কঠোর আত্মপ্রত্যয়ে, এমনকি রক্তের বিনিময়ে হলেও ন্যায্য অধিকার আদায়ে দৃঢ় সংকল্পবদ্ধ থাকে। সকল অন্যায়-অবিচার, শঠতা, প্রতারণা ও নিপীড়নের বিরুদ্ধে এ বয়সী তরূণেরা শির উঁচু করে দাড়াতে কখনো ভীত হয় না যার দরূণ তারা আকাশভেদী জয় ছিনিয়ে আনতে সক্ষম হয়।
কবিতাটির প্রত্যেকটি চরণে আঠারোর কঠোর মনোভাবকে কিছু উপমার আলোকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে যা মে সংখ্যার জন্য নির্বাচিত বিষয় "কঠোরতা" এর সাথে সামঞ্জস্যপূর্ণ। আশা করি পাঠকেরা খুব সহজেই এর তাৎপর্য উপলব্ধি করতে পারবে। ধন্যবাদ।
১৮ এপ্রিল - ২০১৮
গল্প/কবিতা:
২ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।