সেতু

ভাঙ্গা মন (নভেম্বর ২০১৯)

ARJUN SARMA
  • ৮৩২
‘মেঘনা-ডাকাতিয়ার মোহনায় প্রবল ঘূর্ণাবর্ত, সাবধানে নৌযান চালান’-এই সতর্কবার্তা হোর্ডিং-এ বারবার পড়েছে রঞ্জন । মোহনা থেকে সরে এসে মেঘনার রূপ দেখছে । জলের উত্তাল রূপ দেখে হোর্ডিং-এর কথার সত্যতা অনুমান করতে পারছে । মেঘনার রূপ তার কাছে অবর্ণ্নীয় । সে আত্মহারা । তাকিয়ে আছে কূলহীন মেঘনার বুকে । উত্তাল ঢেউয়ের মধ্যে জেলে পরিবার কেমন অবলীলায় ছোট্ট ডিঙ্গি বেয়ে চলে যাচ্ছে তা তার বোধের অগম্য । অগণিত যাত্রীবোঝাই লঞ্চের যাওয়া আসা দেখে সে বিস্মিত । মনে হচ্ছে এই বুঝি গেল ডুবে ! কিন্তু এই আনন্দ ,বিস্ময় সে প্রকাশ করতে পারছে না । ঘন্টাখানেক আগেও কেমন উচ্ছল ছিল সেতু । প্রাণের কণা যেন টগবগিয়ে ফুটছিল তার মধুময় বুলিতে । এখন সে মৌনতায় মগ্ন । মেঘনার গর্জনই শুধু বাস্তব । গতকাল রাতেও বলেছিল,তোকে মেঘনার পারে নিয়ে যাব । জানিস তো তোদের ব্রহ্মপুত্র নদ আমাদের দেশে হয়েছে মেঘনা নদী । উপরে পুং লিঙ্গ , নীচে স্ত্রী লিঙ্গ ! অথচ এখন সেতু হাঁটুর উপর থুতনি রেখে পলকহীনভাবে চেয়ে আছে মেঘনার ঘূর্ণির দিকে । সেতুর মনের ঘূর্ণাবর্তের খোঁজ রঞ্জনের কাছে অধরা ।
বাড়ি থেকে বেরোনোর আগেও প্রাণবন্ত ছিল সেতু । বলছিল,রঞ্জন, কাল তো চলেই যাবি। চল তোকে মেহেরেশ্বরী কালীবাড়ি আর মেঘনা দেখিয়ে আনি । বাড়ি বলতে চারপাশের অসংখ্য মুসলিম বাড়ির মাঝে সেতুদের একমাত্র হিন্দুবাড়ি। খানকয়েক পরিবার,দুতিনটে উঠোন গায়ে গায়ে । গ্রামে ঢোকার মুখেই হোর্ডিং-এ লেখা আছে ,আদর্শ ইছাপুরা,থানা-শাহরস্তি,জেলা-চাঁদপুর ।
সেতুর বাবা রঞ্জনের দূর সম্পর্কের দাদু । এখন রিটায়ার্ড । গতবার যখন রঞ্জন এসেছিল তখনও মাস্টারি চাকুরীটা ছিল । মুক্তিযুদ্ধের সময় দাদুরা যখন রঞ্জনদের বাড়িতে ছিল তখন সবাই সেতুর বাবাকে ‘সুন্দরদাদু’ বলে ডাকতো ।দাদুর ছিল দুধে-আলতা রঙের শরীর । খুব উদার প্রকৃতির লোক ছিলেন । সেবার দিদাও ছিলেন । এবার নেই ,পরপারে ।
কালীবাড়িতে এসে সেতু রঞ্জনের হাত ধরে তাকে রিক্সা থেকে নামতে সাহায্য করে । রঞ্জনের গায়ে শিহরণ লাগে । সে ভাবতেই পারে নি সেতু তার হাত ধরবে । সেতুর চোখেমুখে যেন বাঁধনহারা পুলক । মন্দিরে কোন কালীমূর্ত্তি নেই । সেতু বলছিল ,জানিস তো এটা সর্বানন্দ ঠাকুরের সাধনপীঠ । তিনি নাকি আজ থেকে সাত আট শত বছর আগে এখানে দশমহাবিদ্যা প্রত্যক্ষ করেছিলেন ।তাকে দর্শন দিয়েই মা অন্তর্হিত হন । তাই এখানে সাকার পুজা হয় না । মায়ের উদ্দেশে প্রতিদিন পুজা হয় বট অশ্বত্থ গাছের সমন্বিত বেদিতে । রঞ্জন খেয়াল করে দেখল,সত্যিই বট আর অশ্বত্থ গাছ যেন জড়াজড়ি করে আছে ,সেতু আরও বলেছিল ,পৌষ সংক্রান্তিতে এখানে সপ্তাহ ধরে মেলা হয় । শুধু দিনের বেলা পুজা হয় ,রাতের বেলা হয় না । রঞ্জন সেতুর হাতখানা তখন থেকেই শক্ত করে ধরে রাখে । পাথরের বেদির উপরে বট অশ্বত্থের যুগল শাখায় অসংখ্য রঙিন সুতো বাঁধা । সেতু বলেছিল , যে যা কামনা করে সুতো বাঁধে ,তাই পূর্ণ ফলে যায় । রঞ্জন বলেছিল , চল সেতু আমরাও সুতো বাঁধি । মুহূর্তেই সেতু স্থির হয়ে দাঁড়াল । রঞ্জনের চোখে চোখ রেখে অপলক চেয়ে থাকে । রঞ্জন হতবিহ্বল হয়ে যায় । একটু বাদেই হাতের মুঠো আলগা হয়ে গেল । সেতু চুপ হয়ে গেল । ভয়ে রঞ্জন আর কিছু বলতে সাহস করে নি ।
ডাকাতিয়া নদীটা কোথা থেকে যেন দুম করে এসে পরেছে মেঘনার বুকে । তারপর একাত্ম হয়ে ছুটছে সাগরে । মেঘনার বুকে লাফিয়ে ওঠা ঢেউয়ের মধ্যে হারিয়ে যাওয়া ডিঙ্গির মতো রঞ্জনও হারিয়ে যায় বিগত কুড়ি বছরের ঘটনাক্রমে - - - - - - -।
ঊনিশশো একাত্তর সাল । ক্লাশ সেভেনে পড়ে সে । নসুদার টংদোকানে প্রতিদিন খবর শুনত বাবা ,জেঠু , হারু কাকারা । একদিন শুনল পাকিস্তানি সেনা অতর্কিতে ঢাকার বুকে আক্রমণ করেছে । শত শত মানুষ প্রাণ হারিয়েছে । নসুদা বাবাকে বলল , কাকা, যুদ্ধ শুরু হয়ে গেল । বাঙালির উপর বর্বর ইয়াহিয়া আর ভুট্টো বাহিনির পাশবিক অত্যাচার শুরু হল বলে । বিবিসির নিউজ শোনার জন্য নসুদার দোকানে প্রতিদিন ভিড় বাড়ে । একদিন গ্রামের অসংখ্য লোক দত্তপাড়ার দক্ষিণে বিশাল আম-কাঁঠালের বাগানে সমবেত হয়েছে । সেখান থেকে পূর্ব পাকিস্তান আর ইণ্ডিয়ার সীমানা পঞ্চাশ মিটারের বেশি হবে না । ইণ্ডিয়া সরকার বর্ডার খুলে দিয়েছে । রঞ্জনরা দেখল হাজার হাজার মানুষ বর্ডার পেরিয়ে কাতারে কাতারে চলে আসছে তাদের গ্রামে । ছোটো শিশু ,বৃদ্ধ,বৃদ্ধা,বউ ,ঝি দলে দলে সীমানা পার হয়ে আসছে । সবার হাতে, মাথায় , কাঁধে পুঁটুলি । কেউ কাঁদতে কাঁদতে আসছে , কারও চোখে মুখে আতংক ,কারও চোখে বিস্ময় । এসেই যে যেখানে পারে আস্তানা গেড়ে বসে যাচ্ছে । যাদের আত্মীয় আছে তারা সেই বাড়িতে ,অন্যরা কেউ গাছতলায় , কেউ জঙ্গল কেটে বসে গেল জান বাঁচাতে ,মান বাঁচাতে । ধনী গরিব , মানী সাধারণ ,বামুন জেলে কোন ভেদাভেদ নেই । সব পাশাপাশি ঘেঁষাঘেঁষি করে বসে গেছে । যুদ্ধ সবাইকে সমান করে দিয়েছে । মা’র দূর সম্পর্কের কাকারা দুই ভাই সপরিবারে উঠেছে রঞ্জনদের বাড়িতে । বাবা বলেছে , আমরা যা খাই আপনারাও তাই খাবেন । আর উপোস করলে একসঙ্গে করব । দুই দাদুর মধ্যে বড়োজন মাস্টার । রঞ্জনরা ডাকত ‘সুন্দরদাদু’ বলে । ছোটোদাদু খুব দিলদরিয়া আর হাসিখুশি প্রকৃতির । তার এক ছেলে , নাম সুভম । বয়স নয় কি দশ । সুন্দরদাদুর এক ছেলে ও এক মেয়ে । মেয়েটির নামটা খুব সুন্দর লাগে রঞ্জনের –‘সেতু’ । এমন নাম সে আগে কখনও শোনে নি । দেখতেও খুব সুন্দর , পুতুলের মত । সেতু সিক্সে পড়ে । সেতুর ভাইটি খুবই ছোটো । প্রথম থেকেই সেতুর সঙ্গে ভাব হয়ে যায় রঞ্জনের । ছোড়দি ,সুভম ,সেতু সবাই মিলে শুধু খেলা আর খেলা । স্কুল তো ছুটি দিয়ে দিয়েছে । সুন্দরদাদু প্রতিদিন সবাইকে মজা করে পড়াতেন ।
প্রতিদিন গুলির শব্দ শোনা যেত । পুকুরের পাড়ে বাঁশঝাড়ের নিচে বড়ো বড়ো দুটো বাঙ্কার করা হয়েছে । গুলির শব্দ হলেই বাঙ্কারে ঢুকে যেত সবাই । সকলেই সুন্দরদাদুদের বলত ‘রিফিউজি’ । ইণ্ডিয়া সরকার তাদের জন্য রেশনের ব্যবস্থা করেছে । বলেছে ক্যাম্পও করে দেবে । বাবা ,জেঠু ,দাদু মিলে ঠিক করল বর্ডার থেকে বহু দূরে চন্দপুরে চলে যাবে । ইন্ডিয়ানরাও ইচ্ছে করলে ক্যাম্পে থাকতে পারবে । তাই ঠিক হল । বাবা আর জেঠু রয়ে গেলেন বাড়িতে ,বাকি সবাই চলে এল নূতন ক্যাম্পে । পাশাপাশি দুটো ক্যাম্প ,রিফিউজিদের একটা আর ইণ্ডিয়ানদের একটা । ছোটোদাদু একবার দেশে যাবেন ঠিক করলেন । সবাই মানা করলেও দাদু শুনলেন না । গেলেন ,আর ফিরে এলেন না । খবর এল কোন্ এক কালীবাড়ি প্রাঙ্গণে রাজাকাররা নাকি ছোটোদাদুকে হাঁড়িকাঠে বলি দিয়ে দিয়েছে । খবর শুনে ছোটোদিদা মূর্ছা গেলেন । সুভমের জন্য ভীষণ কষ্ট হত । দাদুর এক মামাতো বোন বলেছে তাদের বাড়ির সবাইকে একদিন রাজাকাররা উঠোনে লাইন করে দাঁড় করিয়ে বলেছে গুলি করে মেরে ফেলবে । শেষে সোনাদানা ,যার যা ছিল সব দিয়ে প্রাণে বেঁচেছে । ভিখারি হয়ে , দুই দিন উপোস থেকে এক কাপড়ে এপারে উঠে এসেছে ।
ক্যাম্পের দিনগুলি ছিল রঙিন । দাদুর কাছে পড়ার সময়টুকু ছাড়া শুধু খেলা আর খেলা । সেতুকে দুদণ্ড না দেখলে কেমন অস্থির লাগত রঞ্জনের । সে নাম ধরেই ডাকত । জেঠিমা বলতেন ,রঞ্জু ,বয়সে ছোটো হলেও সেতু তোর মাসী হয় । তাকে নাম ধরে ডাকিস না , মাসী বলে ডাকিস । রঞ্জন পারে নি । ‘সেতু’ নামটা তার খুব প্রিয় ,উচ্চারণ করতেই কেমন মজা লাগে । তারা লুকোচুরি খেলে ,কিতকিত খেলে ,যুদ্ধ যুদ্ধ খেলে ,ইয়াহিয়া সাজে ,ভুট্টো সাজে ,মুজিব সাজে । কতরকম খেলা যে খেলে তার ঠিক নেই । শুধু মনে হত দিনগুলো আরও লম্বা হলেই ভাল ছিল । সুন্দরদাদু নূতন নূতন ছড়া শেখাতেন । সবাই সুর করে বলত । যেমন ,ভুট্টোর বুকে লাথি মার,বাংলাদেশ স্বাধীন কর । আবার বলত,ইয়াহিয়ার দুই গালে জুতা মার তালে তালে ইত্যাদি। মুক্তিবাহিনি নামে একটা সৈন্যবাহিনি তৈরী হয়েছে । ক্যাম্পের অনেক ছেলেও মুক্তিবাহিনিতে যোগ দিয়েছে । বাবা মাঝে মাঝে ক্যাম্পে আসতেন । সঙ্গে করে আনতেন সব্জি,পায়েসের চাল আরও কত কী । শ্রীরামপুরে নাকি মুক্তিবাহিনির এক বিরাট ট্রেনিং ক্যাম্প হয়েছে । তার নেতৃত্বে তাজউদ্দিন নামে কে একজন নাকি খুব নাম করেছে ।
যখন যে খেলাই হোক সেতু অবশ্যই রঞ্জনের দলে থাকবে । এই নিয়ে ছোড়দি ,শুভম সকলের সঙ্গে কী ঝগড়া ! একদিন তো সেতুকে দলে না পেয়ে কেঁদেই ফেলেছিল । তবে কথা না শুনলে সেতুর উপর ভীষণ রেগে যেত । সন্তুর মা বুড়িটা খুব নচ্ছার ছিল । তাকে বলত, এই রঞ্জন,সেতু কী তোর বিয়ে করা বউ যে এত খবরদারি করিস ? দেখিস একদিন বিয়েই দিয়ে দেব । রঞ্জন একদিন নিজের কানেই শুনেছে বুড়ি মাকে বলছে ,নূতন বউ,এই দুটিতে খুব মানিয়েছে । বাল্য বিবাহ দিয়ে মেয়েটিকে ঘরে তুলে রাখো । কবে আবার সে দেশে চলে যাবে ঠিক নেই । শুনে রঞ্জনের কেমন যেন লেগেছিল । সেতুর চোখে চোখে তাকাতে পারত না । অথচ সেতুর গভীর চোখের দিকে পলক না ফেলে তাকিয়ে থাকা ছিল তার এক প্রিয় খেলা । পড়ার সময় একদিন সে খাতার একটা পাতা শুধু ‘সেতু’ শব্দটি লিখে ভরিয়ে দিয়েছিল । দেখে তো সেতুর লাল মুখ আরও লাল হয়ে গিয়েছিল । একদিন খেলতে খেলতে বালির মধ্যে লিখল, সেতু + রঞ্জন= সেতুরঞ্জন । দুজনের সে কী হাসি ! তারপর ক্যাম্পের ব্যারাকের বেড়ায়, গাছের গায়ে , খাতার পাতায় কতবার যে এমন লিখেছে তার হিসেব নেই । রঞ্জন লিখত, ‘সেতু’ + ; আর ‘রঞ্জন’ লিখে সন্ধি শেষ করত সেতু । এ যেন তাদের এক নূতন খেলা হয়েগেল ।
নসুদার রেডিওর শ্রোতা ক্যাম্পে আরও বেড়ে গিয়েছিল । দোকানদারি আরও জমেছে । একদিন খবর হল যে পূর্ব পাকিস্তান স্বাধীন হয়ে ‘বাংলাদেশ’ হয়ে যাবে । কোন্ কোন্ দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে সব নসুদার রেডিও থেকে সবাই জেনে যেত । একদিন খবর হল ,ইণ্ডিয়ার জেনারেল জগজিৎ সিং অরোরার কাছে পাক লেঃ জেঃ নিয়াজী আত্মসমর্পণ করেছে । যুদ্ধ শেষ । পূর্ব পাকিস্তান হয়ে গেল ‘বাংলাদেশ’ । নসুদা চীৎকার করে বলল, জয় বাংলা জয় হিন্দ, লুঙ্গি ছাড়ি ধূতি ফিন্দ্ । রঞ্জনের মনে খুব আফসোস হয়েছিল যুদ্ধটা আরও গড়ালো না বলে । সেতুরা এবার চলে যাবে । বাবা বলেছেন , নন্দী স্যার বলে দিয়েছেন যে এবার বার্ষিক পরীক্ষা দিতে হবে না ,পরের ক্লাশে উঠিয়ে দেবেন । একদিন সত্যি সত্যিই সেতুদের যাবার দিন এল । সেদিন রঞ্জনের ফুঁপিয়ে ফুঁপিয়ে কী কান্না ! সেতুও কেঁদেছিল , তবে তার মত ব্যক্ত হয় নি । সুন্দরদাদু বাবা মাকে বারবার বলেছেন,আপনারা না থাকলে কোথায় ভেসে যেতাম । বাংলাদেশে যাবার জন্য বারবার করে নিমন্ত্রণ করেছে । রঞ্জনের দিনের সোনালী আলো দপ্ করে নিভে গেল । বছর তিনেক পর সুন্দরদাদুরা সবাই এসেছিল ছোড়দির বিয়েতে । সকলের জন্য দামী দামী জামা ,শাড়ি এনেছিল । বিয়ের ক’দিন সেতুকে নিয়ে রঞ্জনের সে কী বাঁধনহারা উচ্ছাস ! বিয়ের আলপনা থেকে শুরু করে নূতন জামাইকে নাস্তানাবুদ করা সবকিছু দুজনের পরিকল্পনা অনুসারে হয়েছিল । সেতু যেন আরও সুন্দর হয়েছে ,পরীর মত লাগে । বিয়ের দিন দুপুরে আলপনার রঙ নিয়ে কাড়াকাড়ি করতে গিয়ে রঞ্জন সেতুকে জড়িয়ে ধরে ফেলেছিল বুকে । সেতুর গায়ে কী মিষ্টি সুগন্ধ ! দুজনে লুকিয়ে বিয়ের পিড়ির পেছনে লিখকল, সেতু +রঞ্জন=সেতুরঞ্জন।
সুন্দরদাদুর অনুরোধে রঞ্জনরা একবার গিয়েছিল বাংলাদেশে ,যুদ্ধের প্রায় বছর দশেক পর । সেতু কেমন ভারিক্কি হয়ে গেছে । মা’র কাছে শুনেছে সেতুর বিয়ের কথা হচ্ছে । সুন্দরদাদু বলল,চল সেতু ,রঞ্জনদের একদিন ঢাকা দেখিয়ে নিয়ে আসি । লালবাগ ফোর্টে গিয়ে দাদু বলল,যা তোরা ঘুরে দেখ । রঞ্জনের সে কী আনন্দ ! সেতু বলছিল ,মুঘল সুবেদার শায়েস্তা খাঁর প্রিয় কন্যা পরিবিবির সমাধি আছে এখানে । এই ফোর্ট নির্মান শুরু করে আওরঙ্গজেবের পুত্র শাহজাদা মোঃ আজম ১৬৭৮ খ্রীষ্টাব্দে । তারা ঘুরে ঘুরে দেখল দরবার হল । এক জায়গায় লেখা আছে , হাম্মামখানা(রাজকীয় গোসলখানা) । গরম পানী,ঠাণ্ডা পানীর আলাদা ব্যবস্থা এখনও খেয়াল করা যায় । মেঝের কারুকার্য কী সুন্দর ! রঞ্জন বলে ,আয় এই গোসলখানার গায়ে আমাদের নাম খোদাই করে দিই । সে লিখল ,সেতু +; কিন্তু খালিস্থান পূর্ণ করার জন্য সেতুর দিকে লক্ষ্য করে দেখে সেতু দূরে দৃষ্টি ফেলে তাকিয়ে আছে । রঞ্জন আছে এসে হাত ধরে বলল,তোর কি হয়েছে সেতু ? সেতু মুহূর্তে ফুঁপিয়ে কেঁদে ফেলল । রঞ্জনের চোখেও জল এসে গেল । দ্রুত চোখ মুছে সেতু বলল, চল যাই । নিঃশব্দে রঞ্জন পিছু নিল । হাম্মামের পাথরের গায়ে নামের সন্ধিটা অসমাপ্তই রয়ে গেল ।
তারপর আরও প্রায় দশবছর কেটে গেল দ্রুত । রঞ্জনরা শুনল সেতুর বিয়ে হয়েছে । তাদের যাওয়া হয় নি । বর গার্মেন্টস্ কোম্পানিতে কাজ করে । মধ্যপ্রাচ্যের কোন্ এক দেশে থাকে । এর মধ্যে রঞ্জনের জীবনে কত কিছু ঘটে গেছে । বাংলাদেশ থেকে ফেরার পরের বছর মা এবং বছর না ঘুতেই বাবাও চলে গেল । জেঠিমা তখনও বেঁচে । তার চাকুরি হল । শত চেষ্টা করেও জেঠিমা তাকে বিয়েতে রাজি করাতে পারে নি । একদিন বাংলাদেশ থেকে খবর এল সেতুর বর বিদেশেই মারা গেছে । কেউ বলেছে মেরে ফেলেছে । রঞ্জনের কাছে সব ঘটনা উপন্যাসের মত মনে হল । সে মনে মনে বলেছে ,ঠাকুর , সেতুর সঙ্গে আর যেন দেখা না হয় । গত বছর জেঠিমাও চলে গেলেন । রঞ্জন একা হয়ে গেল ।
পাসপোর্ট করাই ছিল । গত সপ্তাহে কীসের যেন এক প্রবল টান তাকে আবার এদেশে নিয়ে এল তা সে নিজেও জানে না । সুন্দরদাদু বুড়িয়ে গেছেন । সেতুর দিকে সে তাকাতে পারে না । সেতু দাদুর স্কুলেই এখন ছাত্র পড়ায় । তাকে যেন আগের চেয়েও সুন্দর লাগছে । কিন্তু সেতুকে ভয় পায় রঞ্জন । সেতুই বলেছে ,চল তোকে মেহেরেশ্বরী কালীবাড়ি আর মেঘনা দেখাব ।
একটালঞ্চএকেবারেকাছেদিয়েচলেযাচ্ছে।একটালঞ্চেএতলোকএকসঙ্গেযেতেপারেতারঞ্জনেরকল্পনারবাইরে।মনেহলএক্ষুনিবুঝিডুবেযাবে ! ভয়েরঞ্জনেরগাশিউরেউঠল।সেসম্বিতফিরেপেল।কতক্ষণকেটেছেঅনুমানকরতেচেষ্টাকরলযখনদেখলসূর্য মেঘনার বুকে প্রায় ডুবে যাচ্ছে তার রক্তিম আভাটা আকাশের গায়ে ছড়িয়ে দিয়ে । সেতুর দিকে চোখ পড়তেই দেখে দুই হাঁটুর উপর থুতনি রেখে এখনও বসে আছে আর কপোল বেয়ে জলের ধারা নামছে । সেতুর দৃষ্টি যেন মেঘনার অতল জলের গভীরে কোন্ পাতাল পুরীতে চলে গেছে । রঞ্জন হতবিহ্বল হয়ে পড়ে । মেহেরেশ্বরী কালীবাড়ি থেকে এই অবধি প্রায় কোন কথাই বলে নি সেতু । রঞ্জন সেতুর হাতটা নিজের হাতে নিয়ে বলল ,সেতু , যাবি আমার সঙ্গে ? বাগ না মানা জলের ধারার সঙ্গে সেতুর মুখ থেকে এক করুণ গোঙানির শব্দ বেরিয়ে মিশে গেল মেঘনার উত্তাল গর্জণের সঙ্গে । রঞ্জনের কানে মেঘনার গর্জণ প্রবেশ করছে না । সে স্পষ্ট শুনতে পাচ্ছে সেতুর গোঙানি । পৃথিবীর সব শব্দ ছাপিয়ে সেতুর বুকের অন্তঃস্থল থেকে উৎসারিত কান্নার রোল তার মনকে উথাল পাথাল করে দিল । সেতুর চোখে যেন মেঘনার দ্বিগুণ প্রবাহ । রঞ্জন কী করবে ভেবে পাচ্ছে না । দিশেহারা সে । মেঘনার জলে অস্তরবির শেষ আভাটা ততক্ষণে মুছে গেছে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফয়জুল মহী মনোহর লেখা।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০২০
ARJUN SARMA জামাল সাহেব, ধন্যবাদ, ভালো থাকুন সবাইকে নিয়ে
Jamal Uddin Ahmed অন্য ধাচের গল্প। পড়ে ভাল লাগল। শুভ কামনা।
ARJUN SARMA অনেক অনেক ধন্যবাদ আপনাকে, ভালো থাকুন, সুস্থ থাকুন
Ahad Adnan মনটা কেমন হয়ে গেল......। অনেক অনেক শুভকামনা লেখক
ARJUN SARMA ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন
মোঃ মোখলেছুর রহমান আবারও সেই মোহনীয় স্বাদ পেলাম দাদা। শুভ কামনা রইল।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

সবকিছু জোড়া লাগানো গেলেও ভাঙ্গা মন জোড়া লাগে না । সেতু আর রঞ্জন এই দুটি বালক বালিকা মুক্তিযুদ্ধের সময় খেলাচ্ছলে এত কাছাকাছি এসেছিল যে অজান্তে দুজনের মধ্যে নিস্পাপ প্রেমের সঞ্চার হয়েছিল । যুদ্ধশেষে সেতুরা বাংলাদেশে চলে যায় । রঞ্জনের দিনের আলো নিভে যায় । ঘটনাপ্রবাহ দুজনকে আবার কাছাকাছি এনে দিয়েছিল ,তখন সেতু পূর্ণ যুবতী । সেতুর বিয়ে হয়ে যায় সেদেশে ।রঞ্জনের মন ভেঙ্গে যায় । তার পৃথিবীর আলো উধাও হয়ে যায় । অনেকদিন পর খবর আসে সেতুর বর বিদেশে মারা গেছে । রঞ্জন চায় সেতুর সঙ্গে যেন আর দেখা না হয় । কিন্তু দেখা হয়ে যায় । মেঘনা ডাকাতিয়ার মোহনায় ক্রন্দনরত সেতুর মুখ তুলে ধরে রঞ্জন দিশেহারা হয়ে যায় । সেতুর ভাঙ্গা মনের গভীর থেকে উৎসারিত গোঙানির শব্দ মেঘনার উত্তাল তরঙ্গমালার শব্দকে ছাপিয়ে রঞ্জনের মনকে উথালপাথাল করে দেয় । দুটি ভাঙ্গা হৃদয় এখন কী করবে ?

০৮ এপ্রিল - ২০১৮ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী