মায়াবী জগতের উন্মুক্ত মঞ্চে দুঃসাহসিক পথ চলা চাওয়া পাওয়ার অভিনয় মেলায় ভাঙা গড়ার যে খেলা, তারি সাঙ্গ লীলার শেষ প্রান্ত বিন্দুতে মৃত্যুর সরলরেখায় শূন্য ডিগ্রিতে একজন পথিক দেখবে সেথায়, শুধুই এক বার এবং শেষ বার যমদূত নাম তার। হ্যাঁ, আমি যমদূত। তোমার হস্ত ও পদের রগ ফেলি ছিঁড়ে কুঁকড়ে দেই মেরুদণ্ড পৌঁছানোর আগেই লক্ষ্য তীরে। দুই শত ছয়টি করোটি ভেঙ্গে করি চুরমার রূপ যৌবন, হৃৎপিণ্ড প্রেম, স্বর সূর অবশিষ্ট থাকবে না কিছু আর! স্রষ্টার হুকুমে সজীবতা হারায় দৃশ্য অদৃশ্য সব জীব জাতি মানিয়া শ্বাস ও প্রশ্বাসের ক্ষণিক বিরতির শাশ্বত এ রীতি। স্বর্গ নরকের স্বাদ মিলবে কর্মে নয়কো ফরিয়াতে রাজা-প্রজা, ধনী-গরিব,নারী-পুরুষ সব সমানে সমান ঐ কবর, কেয়ামত, হাশর ও পুলসিরাতে।
কিন্তু হায়! জিঘাংসার বীজ গজায় তরতরে তোমাদের সমাজ পটে ধানক্ষেত, নদী, সমুদ্র, চর, বস্তি, পুকুর ঘাটে। বাতাসে লাশের গন্ধ, লাশের গন্ধ জলে রাস্তায় রাস্তায় হাহাকার, রুগ্ন জনপদ শবদেহের যাঁতাকলে। যমদূতরা আসে ধর্ষক রূপে চালক, নেতা, ডাক্তার, মাতা-পিতা, আত্মঘাতে। চিরকাল বাঁচে অট্টহেসে আস্তিক নাস্তিকের মুখোশে শামুক বা ঝিনুকের কোটরে, কচ্ছপের খোলসে। যে হাসি লাজে ও ঘৃণায় কাঁদায় মোরে যে হাসি জন্ম দেয় বারংবার ঘুরে ফিরে অসংখ্য যমদূতের! জীবন্ত মৃত্যু পরোয়ানা নিয়ে সহস্র জীবনের!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ
সুন্দর কবিতা।ভাল লেগেছে।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়।
Shamima Sultana
শুভ কামনা কবি । খুব ভাল লাগল। জমদূত আজ হাজারও রাস্তা ঘাট কখন যে কার জন্যে অপেক্ষায় বোঝা ভার। এই অনিশ্চিত জীবন তবু স্বপ্নে বেঁচে থাকি। সব সময় পাশে আছি।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
'যমদূত ও যমদূতরা' কবিতাটিতে প্রকৃত যমদূত আজরাইল আঃ কে দুনিয়ার কিছু ঘাতক ও খুনির কর্মকাণ্ডে ঘৃণা ও লজ্জা পেতে দেখা গেছে। আমাদের চারপাশে জিঘাংসার বশবর্তী হয়ে এসব যমদূতরা সমাজে নানা অপকর্মের পাশাপাশি অনেক লোকজনকে হত্যা করছে। আর এসব হত্যার অপূরণীয় ক্ষতি বহন করছে তাদের পরিবার দিনের পর দিন। তাই পার্থিব যমদূতরা প্রকৃত যমদূতের চেয়ে কতটা ভয়াবহ তা এ কবিতার আলোচ্য বিষয়। এবং কবিতাটি বর্তমান সংখ্যার সাথে সামঞ্জস্যপূর্ণ।
১২ মার্চ - ২০১৮
গল্প/কবিতা:
৪ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।