নীল আবরণ

পার্থিব (আগষ্ট ২০১৮)

মোঃ মামুন আহম্মেদ
  • ৬২

তোমার দিকেই আছি তাকিয়ে,
নীল আবরণে ঢাঁকা মুখটি তোমার,
আকাশ পানে তাকিয়ে তুমি,
নীল সাগরের ঢেউয়ে ভেসে আশা
এক স্বপ্নচারীনি।

ভাবছি তোমাকে নিয়ে লিখব,
লাজুকলতা কাব্য।
কিভাবে সাজাবো তোমাকে?
কোন শব্দ ভান্ডারে রাখবো?

তুমি তো হাজারো গোলাপ গাছের মধ্যে ফোটা
একটি গোলাপ, আমার বাগানের।
তুমি কি জানো?...
তুমি যে আমার অসমাপ্ত কবিতা,
শেষ বিকেলের।

তুমি তো আমার বাগানের নীল আকাশ,
তুমি যে আমার চিরকুটে লেখা কাব্য,
লাজুকলতা কাব্য।
কিভাবে তোমায় রাখবো; বল,
কোন শব্দে রাখবো?

তোমার হৃদয়ের নিভূত নিলয়ে
আমার ভালবাসবার মায়াবী পরশে
নীলাঞ্জনা মাখা চোখে
আল্পনা একে দিলাম সুপ্ত ভালবাসায়।
নিও, জড়িয়ে নিও তুমি!!


আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী তোমার হৃদয়ের নিভূত নিলয়ে আমার ভালবাসবার মায়াবী পরশে নীলাঞ্জনা মাখা চোখে আল্পনা একে দিলাম সুপ্ত ভালবাসায়। নিও, জড়িয়ে নিও তুমি!! সুন্দর কবিতা, ভালো লেগেছে। আরও ভালো ভালো লেখা পড়ার প্রত্যাশায় অনেক শুভকামনা রইল।
মাইনুল ইসলাম আলিফ সুন্দর কাব্যকথন।ভাল লেগেছে।শুভ কামনা আর ভোট রইল।আসবেন ভাই আমার পাতায়।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

কবিতাটি পার্থিব বিষয়ের সাথে সাদৃশ্য রয়েছে। কবিতাটির মূল বিষয় হল কবি তার ভালবাসবার প্রকাশ ঘটিয়েছে যা পৃথিবীর সব থেকে আলাদা। যে ভালোবাসা কবি তার ভালবাসার মানুষের নিভূত নিলয়ে স্থাপন করেছে তা সব কিছুকেই হার মানায়।তাছাড়া কবি তার ভালবাসাকে হাজারো ফুল গাছের মধ্যে ফোটা একটি গোলাপ বলেছেন।যা শুধু একটাই দ্বিতীয় আর নেই। কবি তার ভালবাসার মানুষকে তার নিজের রাজ্যের সুদৃঢ় আকাশ বলেছেন যা শুধু তারই।কবির ভালবাসার মানুষের মুখটি নীল আবরণে ঢাকা থাকে যা কবির কাছে এক স্বপ্নচারীনি। কবি তার ভালবাসার মানুষকে নিয়ে কাব্য রচনা করতে চায় কিন্তু কোন শব্দ গুচ্ছে সাজাবে তা ঠিক করতে পারেনা।সে যে তার অসমাপ্ত কবিতা। তার চিরকুটের কাব্য লাজুকলতা কাব্য। কবির সুপ্ত ভালবাসা যে তার হৃদয়ের নিভূত নিলয়ে মায়াবী পরশে স্পর্শ করে।তাছাড়া নীলাঞ্জনা মাখা চোখে কবি সুপ্ত ভালবাসায় যে আল্পনা একে দিয়েছে তা পৃথিবীর সব কিছুকেই অপেক্ষা করে।কবি তার ভালবাসার মানুষকে তার সুপ্ত ভালবাসা তার সাথে জড়িয়ে নিতে বলেছেন। যা পৃথিবীর সব কিছুর থেকে আলাদা।

২১ ফেব্রুয়ারী - ২০১৮ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী