উপদেশ

দাম্ভিক (জুলাই ২০১৮)

মোঃ মামুন আহম্মেদ
  • ১১২৮
সৎ জীবনকে গড়ো
মিথ্যে আভিজাত্য ছারো,
করোনা অনুসন্ধিৎসা
মিথ্যে পাশ্চাত্য শিক্ষার।

কঠিন এ পৃথিবী যেখানে,
কেউ কাঁদে, কেউ বা আবার হাসে,
কেউ আবার অন্যকে কাঁদিয়ে
অহংকারের ভেলায় ভাসে।

এ পৃথিবী যেন ফুল হারা
এক তপ্ত মরু
যার মিথ্যে আভিজাত্যের বলে
ভেঙ্গে গেছে মেরু।

আর নয় দম্ভ, করোনা কুণ্ঠাবোধ
সবে করো যতন।
হইও না তুমি হতবল,হইও না চশমখোর
হইও তুমি অলি,বিপিন ও দুর্নিবার
করো অন্বেষণ।

নিজের অপর কে তুমি করোনা পর
তারে করো যতন।
ভোগায়তন আছে তোমার
হইও না তুমি নিথর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
উত্তম চক্রবর্তী অসাধারণ! ভোট রেখে গেলাম।
মোঃ নুরেআলম সিদ্দিকী সুন্দর কবিতা, ভালো লেগেছে। অনুসন্ধিৎসা মানে হচ্ছে কৌতূহল, তবে আপনি কি বুঝাতে চেয়েছেন? আরও বেশি বেশি লিখুন। অনেক শুভকামনা রইল।
ওয়াহিদ মামুন লাভলু মিথ্যে আভিজাত্য ছেড়ে সৎ জীবন গড়াই লক্ষ্য হওয়া উচিৎ। --- কাউকে কাঁদিয়ে অহংকারের ভেলায় ভাসা অত্যন্ত নিন্দনীয়। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

কবিতটির মুল বিষয়টি হল উপদেশ যা দম্ভ বিষয়টির সাথে সাদৃশ্য আছে। এখানে দম্ভ করতে নিষেধ করা হয়েছে। মিথ্যে পাশ্চাত্য শিক্ষার অনুসন্ধান করতে নিষেধ করা হয়েছে।অলস হতে নিষেধ করা হয়েছে। চশমখোর এর মত হতে নিষেধ করা হয়েছে। কুণ্ঠাবোধ করতে নিষেধ করা হয়েছে।যে সকল কাজ দম্ভের মধ্যে পরে সে সব কাজ করতে নিষেধ করা হয়েছে। আর একটি বিষয় হল পৃথিবীর সবার মধ্যে কেউ কাদে কেউ হাসে। কেউ অন্যের দুঃখে হাসে। কেউ অহংকার করে। কেউ আবার অন্যকে কাদায়। যে কারনে পৃথিবী যেন তার ফুল হারিয়ে তপ্ত একটা মরু হয়ে গেছে। যেখানে মিথ্যে আভিজাত্যের বলে পৃথিবীর মেরু ভেঙ্গে গেছে। এখান থেকে পৃথিবী কে উদ্ধার করতে হবে।তাই সকলকে পরিশ্রমী হতে হবে।হতবল হওয়া যাবে না। দম্ভ করা যাবে না। সত্য জীবনকে গড়তে হবে।হতে হবে অলি। মধুর মত। হতে হবে বিপিন।দুর্নিবার হতে হবে।অনুসন্ধান করতে হবে যা সকলের জন্য আসির্বাত। আর একটি বিষয় হল মন। কবিতায় যা অপর নামে উপস্থাপন করা হয়েছে।তার যত্ন করতে হবে।আর আমাদের সকলের দেহ আছে যা কবিতায় ভোগায়তন নামে উপস্থাপন করা হয়েছে।। তাই আমাদের অলস হওয়া যাবে না। এখানে কয়েকটা বিষয় ফুটে উঠেছে। যার একটি মিথ্যে আভিজাত্যের দম্ভ,আরগুলো হল নিষেধ ও আদেশ। তাই বলা যায় কবিতাটি প্রদত্ত বিষয়টির সাথে সাদৃশ্য অর্থাৎ মিল রয়েছে।

২১ ফেব্রুয়ারী - ২০১৮ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী