অলিক জগৎ

অলিক (অক্টোবর ২০১৮)

মোহন মিত্র
  • ৮২
জন অরণ্যে সবাই একলা, মরীচিকার হাতছানি
পছন্দ-অ্যাবাকাসে। নিঃসঙ্গ সঙ্গ চায় তবু নিস্তব্দ রক-গুলজার,
বাসে ট্রে্নে কথা নেই, জীবন্ত পৃথিবীর এক স্তব্ধ মিছিল।
বিচ্ছিন্ন বন্ধু পরিবার, মানুষ একা, ঘরে বাইরে সাথীহারা।
হাতের মুঠোয় জগৎ এখন, উঁকি মারে ছায়াসাথী,
অলিক আকাশে তারা ফোটে লাল নীল হলুদ সবুজ।
জোনাকের সঙ্কেত অনাবিল সুখ,
অচেনা মুখ চকিতে ভাসে, দেখি বইমুখ। অনেক ব্যস্ততা,
আঙ্গুল ছুঁয়ে ঝুপ ঝুপ আপডেটস, বহু অনুরোধ
বন্ধু হতে চাই, তারা নক্ষত্র কোন ভেদ নাই, চাইলে
সূর্য তাও ধরা দেয়। মোহময় অলিক জগৎ, ছবি আঁকে
বোতাম টিপে, আঙ্গুলের ছোঁয়ায় লেখে জীবনের স্বরলিপি,
কান্না হাসি, দুঃখ সুখ জীবনের অনুভূতি, হাতের মুঠোয়
বিশ্ব-গাঁ, এক আকাশ ভালোবাসা, এক নদী হাসি
ব্যথার পাহাড়, নিরালায় আমি একাকী।
পছন্দ-অ্যাবাকাসে ভালোলাগা খুঁজি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানভীর আহমেদ শুভকামনা রইল
অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।
মোহন মিত্র মাইনুল ভাই, আপনি নিজে অসাধারণ। তাই আমার কবিতা আপনার অসাধারণ লাগলো। আমি আপ্লুত। অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।
মাইনুল ইসলাম আলিফ দাদা করেছেন কি? আমাদের আতে গা লাগবে যে! অসাধারণ কবিতা।দারুণ থিম।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়,আমন্ত্রণ রইল।
শামীম আহমেদ অনেক শুভকামনা রইল।
অনেক ধন্যবাদ।
কাজী জাহাঙ্গীর বাস্তবতার চিত্রই আঁকলেন দাদা, আর অলিক বলি কেন, হা হা হা...। অনেক শুভকামনা রইল। ভাল থাকুন নিরন্তর।
জাহাঙ্গীর ভাই, যেটা আমি বলছিলাম আমাদের জগতের উদ্ভব 'এক ও অদ্বিতীয়' বস্তু/শক্তি থেকে। বাস্তব/অলিক দৃষ্টিভেদে বা বোধভেদে পৃথক। আসলে দুটোই এক। বাস্তব খুব সীমিত যেহেতু আমাদের জ্ঞান সীমিত। অন্যদিকে অলিক অসীম আমাদের বোধশক্তির বাইরে। আমি ভুল বলছি কি? আপনি কবিতাটা পড়েছেন এবং মন্তব্য করেছেন সেটাই আমার প্রাপ্তি। ধন্যবাদ। ভাল থাকবেন।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

অলিক বা ভারচুয়াল মানে-অস্তিত্ত্ব আছে অথচ গোচরে নেই। কবি তো এমনিতেই কল্প-জগতে বিচরণ করেন। বাস্তব জিনিষকেও কল্পনার চোখে দেখে থাকেন। আর এখন তো কম্পিউটারের যুগ। সেখানে সব কিছু ভার্চুয়াল। এর বেশী বিশ্লেষন করে দিলে কবিতার আনন্দ নষ্ট হয়ে যাবে বলেই মনে করছি। গদ্যকে আবরণ দিয়ে কবিতার রচনা। সেজন্য আমি চাই না আবরণ মুক্ত করতে। পায়হকগন বিবেচনা করবেন নির্ধারিত বিষয়ের সাথে আমার কবিতার সামঞ্জস্য আছে কি না। আমার ধারনায় কবিতার নির্ধারিত বিষয়ের সাথে আমার কবিতা "অলিক জগৎ" এর সামঞ্জস্য আছে বলে মনে করছি। ধন্যবাদ।

২৪ জানুয়ারী - ২০১৮ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী