নববর্ষ উদযাপন

বিশ্বকাপ ক্রিকেট / নববর্ষ (এপ্রিল ২০১১)

রাজিয়া সুলতানা
  • ৫৬
  • ১২৫
নববর্ষ নববর্ষ হে শুভ নববর্ষ,
বাঙ্গালীর চিরন্তর এক মিলন মেলার হর্ষ।

ছয়টি ঋতুর ক্রমধারায় ঘটে বসন্তের প্রস্থান,
গ্রীষ্ম ঋতুর আগমনে হয় বাঙ্গালীর অপেৰার অবসান।

বৈশাখ এসে কোটি বাঙ্গালীর আনন্দ দেয় উজাড় করে,
শুভ বার্তা বয়ে আনে যেন প্রতিটি ঘরে ঘরে।

দুঃখ জরা গ্লানি সব উড়ে যাক বৈশাখী ঝড়ে,
তবুও যেন কাটে না হতাশা যারা বাস করে সব চরে।

কে পথ শিশু, কে হতদরিদ্র, কে বা ফুটপাতের টোকাই,
সবকিছু ভুলে কাঁধে কাঁধ মিলে সকলেই যেন আজ ভাই ভাই।

নববর্ষ যেন সকলের মধ্যে গড়ে দেয় এক ভাতৃত্বের সেতু বন্ধন,
ঘরে ঘরে আজ সাড়া পড়ে যায় পান্তাভাত আর ইলিশ রন্ধন ।

অপরূপ সাজে সজ্জিত হয়ে রঙিন সব নবীন প্রবীণের দল,
সারা বাংলায় দেখবে আজ শুধুই আনন্দ বন্যার ঢল।

নববর্ষের আনন্দ থাকেনা যেন শুধুই কোন গণ্ডির মধ্যে,
নববর্ষের আনন্দ যেন থাকে সবারই সাধ্যে।

নববর্ষের তাৎপর্য যেন থাকেনা শুধুই একটি দিনের ত্বরে,
নববর্ষের ছোঁয়া যেন পায় সকলে সারাটি জীবন ভরে।

অসৎ, অনাচার, আর অপাঙতেয় কোন কিছুকে না করি যেন সমর্থন,
তাহলেই হবে সার্থক বাঙ্গালীর নববর্ষ উদযাপন।

নববর্ষ উদযাপন শেষে না যাই যেন ভুলে,
মোরা বাঙ্গালী হয়ে একজাতি থাকব একই কূলে।

পৃথিবীর বুকে বীর বাঙ্গালীর এই নববর্ষ থাকবে আজীবন অম্লান,
যতদিন মোরা নতুনের কেতন উড়ানো নববর্ষকে করব না কো ম্লান।।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ মুস্তাগীর রহমান লেখা ভালো।কিন্তু যা বলতে চেয়েছেন তা সব সত্য নয়।আপনার কল্পনা যেন সত্যতে পরিনত হয়..এই কামনা করি।.......সত্যিই ভলো লেখা...........
ওবাইদুল হক পড়েছি তবে মন্তব্যের কাছা কাছি যায়নী কারন অতি রসিকস ছিলাম তখন ।
রাজিয়া সুলতানা প্রগ্গা মৌসুমী আপু,আপনার নামটা যেমন খুব সুন্দর ,তেমনি আপনার মন্তব্য গুলিও খুব সুন্দর বক্তব্বময় .....অনেক শুভকামনা আপু .আমার উত্সবে নববর্ষ পরার আমন্ত্রণ রইলো.
রাজিয়া সুলতানা শাহেদুজ্জামান লিঙ্কন ,অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইলো ......
প্রজ্ঞা মৌসুমী আমার অনেক ভালো লেগেছে। একটা আশা আর সম্ভাবনাময় কবিতা। একটা জায়গায় এসে আমরা কি রকম এক হয়ে গেছি। ভাবতেই অন্যরকম লাগে। পহেলা বৈশাখ তো একটি 'নবদিন'। নববর্ষ তো ৩৬৫ দিন মিলিয়ে। নববর্ষের প্রতিটি নবদিন আমরা যদি 'পহেলা বৈশাখের' মতো পালন করি... এক হয়ে থাকি...কি আশ্চর্য সুন্দর হবে।
ওবাইদুল হক কৈ রাজিয়া অাপু অামার ভুবনে অাসলেন না যে । একটু পড়ে দেখলে খুব খুশি হতাম ।
শাহেদুজ্জামান লিংকন আপনার লেখা এতো পরে পড়লাম? এতোদিন খেয়ালই করি নি। অনেক কিছুই বলেছেন। ভালো লেগেছে।
রাজিয়া সুলতানা obaidul hoque ,দারুন মন্তব্য রে ভাই ......অনেক শুভকামনা
রাজিয়া সুলতানা মত্স কননা ,অনেক শুভকামনা অপু,,,ভালো থেক..
ওবাইদুল হক সে বহু দিন অাগে মিলেছিনু বকুল তলার পাছে । অামার এখনো মনে অাছে । তুমি অামি এক সাথে । একটু কবি গিরি দেখালাম স্যরি । কারন এত সুন্দর কবিতায় ভাষা অমনীতেই চলে অাসে । োটতো অাগেই শেষ । তাই দিতে পারলামনা ।

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী