স্বপ্ন ভোরের আলো

স্বপ্ন (জানুয়ারী ২০১৮)

Radhashyam Jana
ভোর সকাল!কতশত পাখির গান শুনলাম।ঘুমটা ভেঙে গেল।মিষ্টি একটা স্বপ্ন দেখছিলাম!হঠাৎ স্বর্ণ সূর্যের কিরণ চোখে এসে পড়ল।ব্যস আর কি!স্বপ্নটা ভেঙেই গেল!
সাত সমুদ্রের ঢেউয়ে ঢেউয়ে দুলছিলাম;এক দোলনায় রাধাকৃষ্ণ!রাধা আমায় সাজিয়ে দিয়েছিল,ময়ূর মুকুটে;তাঁর নরম হাতে।মাছরাঙা পাখি মাছ ধরছিল!বিরাট বিরাট রাজহাঁস ভাসছিল।আসলে ওটা সমুদ্র নয়!নদীর মোহনা!
সদ্য পদ্ম প্রস্ফুটিত যখন পাখির গান আর সূর্যের কিরণ!নাহলে পূর্ণিমার জ্যোৎস্নার রাত ছিল!ঝিলমিলে জোনাকি তারা আকাশে ঝলমল করছিল।
কদমগাছের দোলনায় দুজনে দুলছিলাম।আমি আর রাধা এক বাঁশি হাতে হাসছিলাম।দোলনাটা দুলছিল দুটি কদমগাছে।মাঝখানে নদীর মোহনা।নিচে নদীর মোহনায় ফুটছে অসংখ্য পদ্মফুল।সাদা মেঘের ওড়না কাপড় যেন ভাসছিল আকাশে বাতাসে!রূপালী ঢেউ ঝলমল করছিল নদীর মোহনা সমুদ্রে।যেন ঢেউগুলি অজগর সাপের ছায়ার মতন।ঝিনুক কৌড়ের মধ্যে কথা হচ্ছিল বুঝি আমাদেরকে নিয়ে।ছোটো ছোটো শঙ্খগুলি এক মনে হেঁটে যাচ্ছিল পিছাবনী ছোট্ট নদীখাল দিয়ে!২২ কপাটের বাইসা ব্রীজ হাঁ করে তাকিয়ে ছিল ২২ দাঁত দেখিয়ে!যেন ২২ নদনদীর মিলন মোহনা যেন মান্দারমনি সমুদ্র সাগর।ঢেউ উঠছে যেন অজগর!
এমন সময় মিষ্টি কোকিলের গান শুনি।বনটিয়া হলুদপাখির ডাক শুনি।আরও কতকি সব পাখির দল আনমনে গান ধরেছে ভোরের প্রথম সকালে।সূর্যের অপূর্ব সৌন্দর্য্যময় প্রকাশ!পিছাবনী জানলার কাঁচে এসে হাজির।
বলে ওঠো সোনা ভোর হয়েছে!আর ঘুমালে চলবে সোনা?ভোর হল যে!পাখিরা গান ধরেছে শুধু তোমার জন্যে!ওঠো রাধাশ্যাম ওঠো।সরস্বতী শতাব্দী ঘড়িটা আমার ঘুম ভাঙ্গিয়েই ছাড়ল!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ দারুণ।একরাশ মুগ্ধতা রেখে গেলাম।শুভ কামনা আর ভোট রইল।আমার পাতায় আমন্ত্রণ।
ভালো লাগেনি ২৩ জানুয়ারী, ২০১৮
Farhana Shormin আরো যত্নশীল হতে হবে। শুভকামনা রইল।

২৩ ডিসেম্বর - ২০১৭ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী