কথা ছিল ফিরে আসবে সে- আবার নাটাই হাতে উড়াবে ঘুড়ি, উত্তরের নীল হিমেল হাওয়ায় । কথা ছিল ভালোবেসে আবার সবুজ নরম ঘাঁসে , কুয়াশা হয়ে যাবে মিশে । কথাও রেখেছে ফিরেও এসেছে, তবে জীবিত নয়, মৃত হয়ে ।
সহস্র মনের ভালোবাসায় সিক্ত হয়ে কাঁদিয়ে কাছের মানুষ ভক্ত আপন জন চলে গেল পথ দেখানো প্রানের মানুষ- স্বপ্নের চেয়েও বহু দূরে অধরা স্বপ্নের হাত ধরে, চলে গেলেন নগর পিতা চিরস্থায়ী না ফেরার দেশে ।
আজে বাংলার আকাশ বাতাস তার বেদনার- শোকের চাদুরে আছে নগর শরীর মুড়িয়া, কালো ছায়া কুয়াশায় চৌদিক গেছে চেয়ে আজে যেন ডুকরে ডুকরে ফুঁফিয়ে ফুঁফিয়ে কেঁদে উঠে মম না দেখা এই পাষান হিয়া । দীঘল কায় স্মার্ট ছিম ছাম দেহের গঠন টি-শার্ট ছিল মানুষটির প্রিয় পোষাক, সাদা-নীল ছিল প্রিয় রঙ তার প্রিয় ছিল বিবি ছেলে পরিবার কথার জাদুকর ভাষা ছিল মিষ্টি অবাক । মুখে মুখে ছিল তার কর্ম দৃঢ় বজ্র স্লোগান বদলে দাও অসহায় মানুষের জীবন মান, স্থীর অটুট ছিল তার লক্ষ মেজাজে শান্ত, জ্ঞানে দক্ষ স্বভাবে ছিল দয়াময় সত্যবাদী মহিয়ান । হে মহা মানব, তুমি ফুটায়েছ আলো কোটি মানুষের মুখে চেনা হাসি হরিষি, তুমি ছিলে সদা উতলা চঞ্চল উৎপাত তুমি আঁধার ছিড়ে আনিয়েছ সুপ্রভাত স্বপ্ন দেখায়েছ মোদের কত ভালোবাসি । হে কথার শিল্পী, মানব মহান কবি তুমি করেছ জয়, শত শত মানুষের হৃদয়, তুমি মিথ্যার ভয়, চিরন্তন প্রিয় সত্য তুমি মৃত নয়, বিশ্বাসে আছো জীবিত তুমি চির অম্লান প্রানে ভালোবাসার চিন্ময় । আজি অনুভবে নিঃস্ব তোমারী শূন্যতায় বুকে জমে আছে কষ্ট পাহাড় সমান ভারি, তুমি দিয়েছ নগরবাসীর প্রাপ্য অধিকার তুমি রুখিয়েছ কালো থাবা বাঁধা অবিচার তাই তোমার বিয়োগ ব্যথা মানতে নাহি পারি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সোহরাব হোসেন
কথা ছিল ফিরে আসবে সে-
আবার নাটাই হাতে উড়াবে ঘুড়ি,
উত্তরের নীল হিমেল হাওয়ায় ।.... গতিময় শুরু। সুন্দর উপস্থাপনা ও পরিণতি। বিষয়বস্তুও অসাধারণ। ভাল লেগেছে, ভাই। ভোট রইলো।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
স্থীর অটুট ছিল তার লক্ষ
মেজাজে শান্ত, জ্ঞানে দক্ষ
স্বভাবে ছিল দয়াময় সত্যবাদী মহিয়ান ।.....// অসাধারণ!! স্মৃতি চারণ মুলক কবিতা ....পড়ে মুগ্ধ হলাম...আল্লাহ জনাব আনিসুল হক সাহেবকে সঠিক সন্মাটাই দেবেন,আমীন।....শুভ কামনা রইলো....সেই সাথে আমার পাতায় আমন্ত্রণ.....
মাইনুল ইসলাম আলিফ
আমি না হয় পরাজয়ের মুকুট পরেই আপনাদের মাঝে বেঁচে থাকতে চাই। দোয়া করবেন ভাল লেখার জন্য। @আপনার কথাটা ভীষণ ভাল লাগলো।সবাই এমন করে বলতে পারেনা।যাক আনিসুল হক কে নিয়ে আপনার লেখাটা কিন্তু বেশ ভাল হয়েছে মুসাফির বন্ধু।আপনি যে হতাশ নন এজন্য আপনাকে ধন্যবাদ।শুভ কামনা আর ভোট রইল।সময় করে আসবেন আমার পাতায়।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।