মনে আছে? তুমি তখন উত্তর আমেরিকায় ছিলে, আর আমি কানাডায়! তুমি পেছন থেকে জলরাশির বজ্রধ্বনি দেখতে সামনের দিকটায় দাঁড়িয়ে থাকতাম আমি! এরপর একসময় সব জমে যায় প্রায় চল্লিশ ঘন্টা, সব থেমে রয়!
সেই চল্লিশ ঘন্টায় আমরা পারি দিলাম কয়েকশো মাইল! তারপর সাহারার দেশে- রৌদ্রতপ্ত বালুতে পিঠ ঠেকিয়ে আমরা চুম্বন করেছিলাম!
একটা নজরকাড়া পাখির পিছু নিলে তুমি! আমরা ছুটলাম ফের- সাইবেরিয়ার কনকনে ঠান্ডার মধ্যেও আমরা আলিঙ্গন করেছিলাম!
তুমি আফ্রিকায় যেতে চাইলে। নেলসন ম্যান্ডেলার কাছে, আমি কি নিষেধ করেছিলাম! শুধু বলেছিলাম, আমাদেরও প্রীতিলতা, ক্ষুদিরাম, মাষ্টার দা আছে।
তুমি প্যারিস যাবে- বায়না করলে। শিল্প সমৃদ্ধ সে শহর! বলেছিলাম যাবে, তার আগে জয়নুল কে জানো। আমাদের পুরাতত্ত্বের শ্যাওলা জমা ইটের খাঁজে এখনো অনাবিষ্কৃত অনেক 'শিল্প' পাবে!
তার আগে আমাদের ভাগীরথী'র কাছে যেতে চেয়েছিলাম তোমাকে নিয়ে। তুমি হয়তো জানতে না আমাদের ভাগীরথী কথা বলতে পারে- হৃদয়ের ভাষায়! আমাদের নারিকেল জিঞ্জিরায় তুমি যেতে পারতে! ম্যাট্রিয়ার পামগাছ গুলোর থেকে এই নাররিকেল গাছ অনেকটা প্রশান্তি তোমাকে দিতো।
কিছুই হলোনা শেষ পর্যন্ত! সেকেলে, গ্রাম্য, আনস্মার্ট -এই অভিযোগে তুমি স্বাধীন হতে চাইলে। মুক্তি চাইলে। আমি সাইন করে দিলাম।
তারপর এই এতো বছর পর তোমাকে যখন দেখলাম- খোলাচুলে বঙ্গোপসাগরের কাছে বসে আছো! সেই সাইন করা কাগজটায় এতবছর পরেও অনকগুলো চুমু খেয়েছি জানো! আমার আনন্দাশ্রু দেখে কেউ ভাবেনি- আমি কেঁদেছিলাম। এটাই আমার বিজয় ছিলো- তুমি মানো!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ
অসাধারণ।এক কথায় অসাধারণ।জবাব নাই।ভাল থাকুন।আমার পাতায় আমন্ত্রণ।
মোঃ নুরেআলম সিদ্দিকী
এ কবিতা এত দিন ছিল কোথায়....! লেখার ভাবনা গুলো এতটা দারুণ হয়েছে, মন ভরে গেছে। তাহলে শেষ পর্যন্ত লেখককে গ্রাম্য/আনস্মার্ট বলে অবহেলা করেছিল.... কবির জন্য শুভেচ্ছা সহ শুভকামনা রইল
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।