প্রবাসীর স্বপ্ন

স্বপ্ন (জানুয়ারী ২০১৮)

এস জামান হুসাইন


- "মানুষ যেন আর কাউকে বিশ্বাস করে না । পৃথিবীর কোন মানুষকেও না । এমনকি নিজের ভাই বোনকেও না । মানুষ বড়ই স্বার্থপর । নিজের স্বার্থ ফুরালে সবাই কেটে পরে ।" কাতার প্রবাসী শ্রমিক আনিস দুঃখ করে এই কথাগুলো বলতেছিল । বড় আশা এবং স্বপ্ন নিয়ে সে গিয়েছিল বিদেশে কিন্তু তার স্বপ্ন স্বপ্নই থেকে গেল ; স্বপ্ন আর বাস্তবে রূপ নিল না কিছু স্বার্থপর মানুষের জন্য । অন্য মানুষ নয় ; নিজের বোন আনিসা এবং বোন জামাই জাবেদের জন্য ।

আনিসের স্বপ্ন ছিল কাতারে গিয়ে সে প্রচুর অর্থ আয় করবে । আর নিজ দেশের অর্থনীতির চাকা সচল রাখবে । দেশের উন্নয়নে নিজের অবদান রাখবে । আর সুন্দর একটি বাড়ি । বাড়ি হল ঠিকই কিন্তু তার জন্য নয়; বাড়ির মালিকানা হাতিয়ে নিয়েছে তার প্রতারক বোন এবং বোন জামাই ।

আনিসের বিদেশে যাওয়ার সময় তার আত্মীয়স্বজন এবং বন্ধুরা তাকে অনেক দূর এগিয়ে দেয় । আনিসের গালে পানের পিক দেখে বন্ধুরা হাসতে হাসতে জিজ্ঞাসা করে,
- কিরে আনিস তোর গালে পানের পিক কেন? আনিস যখন তার মায়ের কাছে বিদায় নেয় তখন তার মা তাকে আদর করে গালে চুমু দেয় । আর এতেই তার গালে পানের পিক লেগে যায় । সে তার মাকে ধমকের সুরে বলে,
- মা, তুমি কিচ্ছু দেখ না? আমার গালে পানের পিক ভরিয়ে দিয়েছ?
- বাবা, আমি বুড়ি মানুষ । একটু পানের পিক লেগেছে তো কি হয়েছে? ছোট বেলায় তোর কত প্রসাব পায়খানা আমার শরীরে লেগেছে আমি তো কোন দিন রাগ করি নাই । বাবা, তুই বিদেশে যাচ্ছিস, আমার জন্য দোয়া করিস । জীবন মরণ আল্লাহর হাতে । তোর সাথে আর দেখা হবে কিনা? কাঁদতে থাকে আনিসের মা আলেয়া বেগম ।
- কেঁদ না মা । আমার জন্যও দোয়া করিও । আমি যেন ভালোভাবে দেশে ফিরতে পারি । আনিস সবার থেকে বিদায় নিয়ে চলে যায় স্বপ্নের দেশ কাতারে ।



আনিসের মনটা খুব খারাপ । আজ প্রায় এক বছর হল সে নিজ মাতৃভূমি ছেড়ে কাতারে এসেছে । সকালে ঘুম থেকে উঠেই দুঃসংবাদ পায় । মোবাইল ফোনের রিংটোনটা বাজার সাথে সাথেই আনিস রিসিভ করে । সাথে সাথেই ফোনের অপর প্রান্ত থেকে ভেসে আসে কান্নার আওয়াজ । তার হৃদয়টা কেঁপে উঠে । তার বোন আনিসা ফোন দিয়ে জানায়,
- মা আর নেই ।
- মা নেই । মা চলে গেলেন এই পৃথিবী থেকে চিরদিনের জন্য । আর দেখা হল না মায়ের সোনা মুখখানি । আনিস আর কিছু বলতে পারে না । মোবাইলটি রেখে দেয় বালিশের উপর । তার মনে পরে এক বছর আগের কথা । তিন কিলোমিটার কাঁচা রাস্তা পায়ে হেঁটে তার মা তাকে বিদায় জানায় । আর তার গালে মায়ের মুখের পানের পিক লাগার কারণে হাসতেছিল তার বন্ধুরা । আজ তার মা নেই এই পৃথিবীতে ।

আনিস কাতারে আসার পর নিয়মিত টাকা পাঠায় দেশে । থাকা খাওয়ার পর যে টাকা বাঁচত তার পুরোটাই পাঠিয়ে দিত বাড়িতে । যে টাকা ঋণ করে সে বিদেশে এসেছিল তা সে এক বছরে শোধ করে দেয় । মা মারা যাওয়ার কিছুদিন পর তার বোন আনিসা মোবাইল করে,
- হ্যালো, ভাই আনিস । কেমন আনিস?
- আপা আমি ভাল আছি । তুমি কেমন আছ?
- আমি ও ভাল আছি । শোন ভাই, আমাদের বাড়ির পাশে জাকের চাচা পনের শতক জমি বিক্রি করবে । রাস্তার পাশেই জমি । বাড়ি করার উপযুক্ত জায়গা । জমিটা তুই কিনে নে । এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা লাগবে ।
- এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা! এত টাকা কোথায় পাব আপা?
- কিছু একটা ব্যবস্থা কর । রাস্তার সাথে জমি । সুন্দর বাড়ি করা যাবে ।
- আচ্ছা, দেখি কি করা যায়? জমি কিন্তু আমার নামে কওলা নিবা ।
- আচ্ছা, ঠিক আছে । জমি তোর নামেই কওলা হবে ।
আনিস অনেক কষ্ট করে এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা বোনের কাছে পাঠিয়ে দেয় । কিছু টাকা সে বন্ধুদের থেকে ধার নেয় । আনিসা টাকাগুলো পেয়ে জমি কিনে ঠিকই কিন্তু জমি রেজিস্ট্রি করে নিজের নামে । আর আনিসকে জানায় যে তার নামেই জমি রেজিস্ট্রি করা হয়েছে ।

জমি কেনার জন্য ধার করা টাকা সম্পূর্ণ পরিশোধ হলে আনিস বাড়ি করার জন্য ধীরে ধীরে টাকা পাঠায় । আর আনিসের বোন সেই টাকা দিয়ে সুন্দর মনোমুগ্ধকর টিন শেডের একটি বাড়ি করে । গ্রামের মধ্যে সবচেয়ে সুন্দর এবং নিউ মডেলের বাড়ি এটি । কিন্তু এই বাড়ির মালিক আনিস নয় ; তার বোন আনিসা । আর একাজে সর্বাত্মক সহযোগিতা করেছে তার স্বামী জাবেদ ।

- হ্যালো, আনিস । বাড়ির কাজ তো শেষ । বাড়ির কাজ সম্পূর্ণ হওয়ার পর আনিসা মোবাইল করে আনিসকে ।
- আপা, বাড়িটা কেমন হয়েছে? আমার সুন্দর একটা বাড়ি করার স্বপ্ন ছিল ।
- গ্রামে দেখার মত বাড়ি একটাই । আর সেটা তোর । আনিসা মিথ্যা আশ্বাস দেয় তার নিজের ভাইকে ।
- আমি আগামী মাসেই বাড়ি যাব, আপা ।
- বাড়িতে আসলে বিয়ে করতে হবে কিন্তু, ভাই ।



এক মাস পরে আনিস বাড়িতে এসে দেখে সুন্দর বাড়ি । খুশিতে সে আত্মহারা হয় । ভাবে তার স্বপ্ন বুঝি আজ পূরণ হল ।
- কিরে বাড়ি পছন্দ হয়নি? তার বোন তাকে জিজ্ঞাসা করে ।
- খুব পছন্দ হয়েছে । বোন, তোমার তুলনা হয় না ।
- নে, এবার বিয়ে সাদীর ব্যবস্থা কর । মেয়ে দেখা শুরু কর ।

আনিস এবার মেয়ে দেখা শুরু করে । দেখতে দেখতে মেয়ে ও পছন্দ হয় । ঘটা করে বিয়ে সম্পূর্ণ করে । তারা এই নতুন বাড়িতে বসবাস করতে লাগল বেশ আনন্দের সাথে ।

আজ এক সপ্তাহ হল আনিসের বিয়ের । একদিন দুপুরে খাওয়ার পর হঠাৎ আনিসা বলল,
- আনিস, তোর বউসহ বেরিয়ে যা এই বাড়ি থেকে ।
- কি? বের হয়ে যাব এই বাড়ি থেকে? কোথায় যাব? আনিসের মাথায় যেন আকাশ ভেঙে পরে ।
- কোথায় যাবি তা আমি কি জানি?
- মানে? আনিস কিছুই বুঝতে পারে না ।
- মানে কি? এই বাড়ি তোর না । তোকে চলে যেতে বলছি চলে যা । কোথায় যাবি তা সম্পূর্ণ তোর ব্যাপার । বদলে গেছে আনিসা । আনিসা আর নিজের মায়ের পেটের বোন নেই । মনে হয় সে আনিসকে অনুগ্রহ করে রাস্তা থেকে কুড়িয়ে এনে বিয়ের ব্যবস্থা করেছে । আজ এক সপ্তাহ হয়ে গেল এখন তাকে বাড়ি ছেড়ে চলে যেতে হবে ।
- আমার বাড়িতে আমি থাকতে পারব না? আমি বাড়ি ছেড়ে চলে যাব?
- কে বলেছে এটা তোর বাড়ি? চলে যাবি না লাঠি ধরব । আনিসের বোন জামাই জাবেদ রেগে গিয়ে বলে ।
আমি বিদেশ থেকে অনেক কষ্টে আয় করে তোমাদেরকে টাকা পাঠিয়েছি জমি কেনার জন্য এবং বাড়ি করার জন্য । আর তোমরা বলছ এটা আমার বাড়ি না?
- তুই এক টাকাও পাঠাসনি । এটা আমাদের বাড়ি । আমাদের টাকা দিয়ে জমি কিনে আমাদের টাকা দিয়ে আমরা বাড়ি বানিয়েছি । আনিসা বলল ।

এরপর অনেক কথা কাটাকাটি হয় । এক পর্যায়ে ধস্তাধস্তি হয় । আনিস আইনের আশ্রয় নেয় কিন্তু কোন লাভ হয়না । কারণ জমি রেজিস্ট্রি হয় আনিসার নামে । মনের দুঃখে আনিস বাড়ি ছেড়ে কিছু দিন শ্বশুর বাড়িতে অবস্থান করে । এরপর আবার কাতারে চলে আসে । নিজের বোন তার সাথে কিভাবে এতবড় প্রতারণা করতে পারে । সে আর কাউকে বিশ্বাস করতে চায় না ।



বার বছর হল আনিস কাতারে এসেছে । সে আর বাড়ি বানাতে পারেনি । তিনটি সন্তান । তিনটিই মেয়ে । পরপর দুটি সন্তান মেয়ে হওয়ার পর পরের সন্তানটি নেয় ছেলের আশায় কিন্তু তৃতীয় সন্তানটি ও হয় মেয়ে । তাদের পড়াশোনা এবং পরিবারের ব্যয় নির্বাহ করার পর তার আর অর্থ জমা হয়না । বাড়ি ও করা হয়না ।

রাত তিনটা । আনিসের চোখে ঘুম নেই । সে বিছানা থেকে উঠে দরজা খুলে বাহিরে বের হয় । পাশের একটি মাঠের এককোণায় এসে বসে । তার মাথা আজ চিন্তায় ভারি হয়ে গেছে । জীবনের হিসাব মিলাতে পারছে না । আজ মনে পরে তার মায়ের কথা । মনে পরে সেই সুন্দর বাড়ির কথা । তার টাকায় বানানো বাড়িতে বসবাস করছে তার প্রতারক বোন এবং বোন জামাই । মেয়েদের লেখাপড়া এবং সংসারের খরচ চালাতে ক্লান্ত সে । আর কদিন পর মেয়ের বিয়ে দিতে হবে । তাকিয়ে থাকে মাতৃভূমি পূর্বদিগন্তে । হঠাৎ তার কানে ভেসে আসে আযানের সুর ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ সুন্দর একটি গল্প।সুন্দর উপস্থাপনা।শুভ কামনা ভোট আর পছন্দ রইল।আমার পাতায় আমন্ত্রণ।
ভালো লাগেনি ২২ জানুয়ারী, ২০১৮
মামুনুর রশীদ ভূঁইয়া স্বপ্নডানায় উড়ে যাওয়া প্রবাসীদের স্বপ্নগুলো দীর্ঘশ্বাসের সাথে এভাবেই মিলিয়ে যায়। আমার গল্পের পাতায় আমন্ত্রন। ভালো লাগল গল্পটি। শুভকামনা।

০৭ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ৭৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪