বাড়ীর পাশে পুকুর পাড় হরেক রকম গাছ রোদ্রছায়ায় পুকুরটাতে ভেসে উঠে মাছ। উত্তরে হিজল বন পাখি পায়রার ডাক দক্ষিণে পূবালী হাওয়া যেন নদীর বাঁক। পশ্চিমে গোয়াল ঘর ফুল-ফল চারিপাশ পুবে হেলে বাঁশ বাগান দোলে বার মাস। গ্রীস্মে ঘরে-বাহিরে চৈত্রের তপ্ত রোদ বর্ষায় ঢালে পানি ভুলিয়ে দিতে বোধ। শরৎ এ শিউলি ফোঁেট মুচকি হাসি ঠোঁটে হেমনত্দ সবায় কেবল এদিকওদিক ছোটে। শীতের সকাল পিঠে উৎসব রঙঅপরূপ সাজে বসনত্দ তাই নিয়ে আসে সুখ আমাদের মাঝে। ১২ মাসে ছয়টি ঋতু সবুজেরী বাংলাদেশ চৌদিকে তাই ঘিরে আছে মায়া-মমতার সুখ আবেশ। আমার চেনা একটি ফুল সবাই তারে চেনো সেই ফুলটির মিষ্টি হাসি কেন না তারে জানো। ঐ ফুলেরী গাছটি আছে আমার পুকুর পাড়ে তার সাথে আমার ও ভাই বয়সটা যে বাড়ে। ফুল নিতে যখন আমার খোকা-খুকু আসে তাদের সাথে ফুলগুলোও কেমন করে হাসে। গায়ে তার হলুদ মাখা কাঁচা সোনার রঙ খোকা-খুকুর সাথে তাই করে এমন ডঙ। স্মৃতিরঘর বর্ষায় ভেজে, উড়ে যখন দুল মিষ্টি করে তখনও হাসে আমার কদমফুল।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মনির মুকুল
আমার দৃষ্টিতে যে লেখাগুলো খুবই ভালো হয় কিন্তু যৎ সামান্য খুঁত লেখাটাকে পিছন থেকে ধরে রাখে সেই টুকু না বলে পারি না। এই বলাকে ধরে নিতে পারেন লেখাটাকে আরো নিখুঁত করার প্রয়াসে। আপনার এই সুন্দর কবিতাটা যদি পর্ব অনুযায়ী মাত্রা ঠিক রেখে লেখা হত তাহলে আরও ভালো লাগতো। যেমন- বাড়ীর পাশে ¦ পুকুর পাড়ে ¦ হরেক রকম ¦ গাছ / রোদ্র-ছায়ায় ¦ পুকুরটাতে ¦ ভেসে উঠে ¦ মাছ // উত্তরেতে ¦ হিজল বনে ¦ পায়রা পাখির ¦ ডাক / দক্ষিণ দিকে ¦ পূবাল হাওয়া ¦ যেন নদীর ¦ বাঁক। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।