যদি পার বদলে দিতে আমায়

কাঠখোট্টা (মে ২০১৮)

মোঃ জহিরুল ইসলাম
  • ১১
  • ১৩৫
তোমায় পেলে ভেবেছিলাম দুঃখ হবে জয়,
তাই তোমাকে ভালোবেসেছি দিয়ে হৃদয়।
করতে আপন তোমায় আমি করছি জীবন ক্ষয়,
ভেবেছিলাম পেলে তোমায় হবে আমর জয়।
সাধনা আমার এখন দেখি শুধুই ভীরে মনে,
কাদাঁয় আমায় বেহুস ভেবে সুখ ভাসে আজ বনে।
তোমায় চাওয়া, তোমায় পাওয়া কয়লা ধোয়ার মতো,
নদীর পানি আরো কালো হয়ে যতো ধুই ততো।
ভাবি শুধু বোকার মতো এই বুঝি ময়লা যাবে,
ধুতে ধুতে কয়লা দেখি ফুরিয়ে গেল ঘাটে।
এখন আমি কোথায় যাব, কি করিব ভেবে পাইনা কিছু!
জীবনকে তাই তুচ্ছ ভাবি থাকি সবার পিছু।
যদি পার বদলে দিতে আমার জীবন কেউ,
হাত ধরে পার করিও বিষাদ সায়রের ঢেউ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম সুন্দর! আরও কবিতা পড়ার প্রত্যাশায় শুভকামনা।
মাহ্ফুজা নাহার তুলি কবিতা ভালো।আমি নিজেও শিখছি তাই শুধরে দেবার প্রশ্নই আসে না।ভালো থাবেন।কবিতার জন্য শুভকামনা রইলো।সাথে আমার কবিতায় আমন্ত্রন।
মোঃ নুরেআলম সিদ্দিকী আপনাকে কষ্ট দিয়েছে, তাকে অনেক ধন্যবাদ। না হয় এত সুন্দর ছন্দ কবিতা পড়তে পারতাম না। কবিতা অনেক ভালো লাগলো। তবে সাধু আর চলিত ভাষার মিশ্রণ দূষণীয় মনে রাখতে হবে। শুভকামনা ভাই....
ধন্যবাদ, আবার ফিরেছি
কবিতায় সাধু ও চলিত ভাষার মিশ্রণ দূষণীয় নয়।
মাইনুল ইসলাম আলিফ চেষ্টাটা দারুণ।চালিয়ে যান।পছন্দ ভোট আর শুভ কামনা রইল।আসবেন আমার পাতায়।
রবিউল ইসলাম very nice, best wishes and vote. let visit my poem and story.
মোঃ জামশেদুল আলম ভবিষ্যৎ এর জন্য শুভ কামনা রইলো। চর্চা অব্যাহত রাখুন। আমার কবিতায় আপনার মন্তব্য অনুপ্রাণিত করবে।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আমার এই কবিতাটা আমার জীবনের ঘটে যাওয়া একটা ঘটনার উপর ভিত্তি করে লিখেছি। যার জন্য জীবটাকে শেষ করে দিতে চেয়েছি সে খুব ভালোই আছে।সে আমার কোন প্রয়োজন অনুভব করে না। সে যখন বিপদে পরে তখন সে আমার সরলতার সুযোগ নেয় ।পরে ভেবে দেখলাম যে যাকে আমার কোন প্রয়োজন নাই তাকে যতই ভালোবাসি কিন্তু তার কাছে মূল্যহীন তাহলে তার জন্য এ দামী জীবনটাকে নষ্ট করে লাভ কি? কেন তার জন্য আমার কষ্ট করতে হবে? আমি বুঝলাম এ পৃথিবীতে আবেগ মূল্যহীন।তখন নিজের জীবনকে পরিবর্তণ করতে চেষ্টা করেছি । যার প্রেক্ষিতে কবিতাটি লিখেছি।যেহেতু কবিতা লেখার শিরোনাম ছিল “যদি পার বদলে দিতে আমায়” যাতে একটি পরিবর্তনের প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। যা আমার কবিতার সাথে সামঞ্জস্যপূর্ণ বলে আমি মনে করি। আমার এ কবিতাটি আমার নিজের লেখা এটা কোথাও থেকে কপি করা হয়টি। ধন্যবাদ।

১৯ মে - ২০১৭ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী