আমার আমি

বৈজ্ঞানিক কল্প কাহিনী (নভেম্বর ২০১৮)

শৈলেন রায়
  • 0
  • 0
  • ১৪৪
মানুষের মান নির্ধারন মাপকাঠিতে আমার অবস্থান নিচের দিকে নির্দেশ করবে হয়ত শূণ্যের কাছাকাছি। প্রচন্ড আবেগ আমাকে নিয়মিত ব্ল্যাকমেইল করে। প্রচ্ছন্ন চাওয়াগুলো এত বেশী ভিত-সন্ত্রস্থ ওষ্ঠোযুগোলের ভেতরেই তারা যেন স্বচ্ছন্দ, স্বতঃস্ফুর্ত। কোন দিন বেড়িয়ে আসার ধৃষ্টতা দেখাতে পারেনি। প্রতিনিয়ত সংস্পর্শে আসা মানুষগুলোর ভালবাসার পরীক্ষায় অনতীর্ণ হওয়া অভ্যেসে দাঁড়িয়ে গেছে। তাদের নিরীহ চাওয়াগুলোকে আঙ্গুলের টোকায় সিগারেটের ফিল্টার ছুঁড়ে ফেলার মত অবজ্ঞা করতে পারি। চোখের দিকে তাকিয়ে অবলীলায় মিথ্যে বলা বাথরুম থেকে ঘুরে আসার মতই সহজ। সামান্যতম অনুশোচনাও আজ আমার ধারে-কাছে ঘেঁষতে লজ্জা বোধ করে।

এক এক করে ছাব্বিশটি বসন্ত আমাকে ছুঁয়ে গেছে। ষড়ঋতুর সবগুলো রঙ গিলে খেয়ে ভেটকি মাছের মত আমার উদর এখন টইটুম্বুর। না-পাওয়ার তালিকা ছোট হতে হতে চিরকুটে এসে ঠেকেছে। কুষ্ঠ রোগীর মত ধুঁকতে ধুঁকতে নতুন কিছু পাওয়ার ইচ্ছেগুলো গলা টিপে আত্মহত্যা করেছে। কুকুরে মুখে ঝুলে থাকা লালার মত দুলছি, সংযোগটা ছিড়ে গেলেই শুষে নিবে ভুবুক্ষু মাটি। ষোড়শীর অর্ধ উন্মুক্ত যৌবন প্যারালাইজড মনে সাড়া জাগায় না। অনুভুতি শুণ্য এই মন জগতে আমার চেয়ে সুখী আর কে হতে পারে?

যন্ত্রনা- শুধু এটুকুই যা দিতে পেরেছি তোমাদের। আর কিইবা দিতে পারতাম আমি? যন্ত্রনাক্লিস্ট নীলাভ শরীর আমার। প্রতিটি দংশনে নীল করে চলেছি তোমাদের, তবু হৃদয় নিঙড়ানো ভালবাসার মায়াজালে আগলে রাখো আমাকে। কোথায় পাও এত ভালবাসা? বিশ্বাস কর, একটুও কষ্ট পাই না, এতটুকু আক্ষেপ নেই আমার। কিন্তু প্রিয় মানুষগুলোর বুকে যন্ত্রনায় বিষাক্ত তীর ছুঁড়তে ছুঁড়তে সাঁঝ বেলার নুয়ে পড়া গোলাপের মত ক্লান্ত আমি।

আমি মুক্তি চাই! মুক্তি চাই! আর কতটা অধঃপতন হলে আমার মনুষত্ব বিদগ্ধ হবে? আমি জ্বলে পুড়ে ছাই হতে চাই। তারপর… ছাই ভষ্ম থেকে নতুন করে গড়ে তুলব আমার আমিকে। এক নতুন আমি……
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

এটি আমার আত্ম কথন

১৪ মে - ২০১৭ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪