শুধু আমার স্বাধীনতা

কৃপণ (নভেম্বর ২০১৮)

সুশান্ত হালদার
  • ৭৪৭
জীবনের উত্থানপতনে দেখেছি মানবতার বিশালতা,
দেখেছি ক্ষাধার্থ কীভাবে খাবার খায়, তার প্রাঞ্জলতা।
সেটাই আনন্দ, সেটাই স্বর্গ
আসলে, বলতে গেলে নিজের সাথে পণ করি,
শুদ্ধ এবং কল্যাণকর জীবন গড়ার,
এসব পণ বাসায় গেলে ভুলে যেতে হয়,
বুদ হয়ে থাকতে হয় জীবন গড়ার তাগিদে
যদি থাকতে, গড়তে পারতাম ক্ষুধা-বিহীন পৃথিবী,
যেখানে শুধু চলতো জ্ঞানের লড়াই,
থাকতো না কোন ধন-ঐশর্যের, রুপের বড়াই
থাকতো শুধু মায়ের-কোলে শিশুর নির্মল হাসির মত পরিবেশ
থাকতো না রেষারেষি, হিংসা, লোভ, মিথ্যা কথা,
যেখানে শুধু অবস্থান করতো মানবতা আর মানবতা।
আসলেই এসব চিন্তা করাটা কেবলই আমারই কাল্পনিক স্বাধীনতা,
যার রুপকথা এ শুধু বইয়ের পাতায় আর চলচিত্র-সিনেমায়,
আসলেই সাধারণ জীবনের কাল্পিক জীবন,
এসব জীবনের কথা বিক্রি করতে হয় কৃপনতায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ লুকমান রাকীব প্রিয় কবি/লেখক. অাপনাদের জন্য নতুন ওয়েব সাইট www.kobitagolpo.com তৈরি করা হয়েছে নতুন অাঙিকে। এখানে বর্তমান প্রতিযোগীতার জন্য নির্ধারিত “বাবা-মা” শিরোনামে লেখা জমা দেয়ার জন্য অামন্ত্রণ করা হচ্ছে। অাগ্রহীগণ ২৫ নভেম্বরের মধ্যে www.kobitagolpo.com এ লিখা জমা দিন। প্রতিযোগীতায় সেরা নির্বাচিত ৬ জনকে সম্মাননা দেয়া হবে।।।
মোঃ নুরেআলম সিদ্দিকী আসলেই এসব চিন্তা করাটা কেবলই আমারই কাল্পনিক স্বাধীনতা, যার রুপকথা এ শুধু বইয়ের পাতায় আর চলচিত্র-সিনেমায়, আসলেই সাধারণ জীবনের কাল্পিক জীবন, এসব জীবনের কথা বিক্রি করতে হয় কৃপনতায়। খুব ভালো লেগেছে কবিতা। জীবনের উপসংহারগুলো লেখায় ফুটে উঠেছে। অনেক শুভ কামনা কবি।।
নাজমুল হুসাইন জীবনের উত্থানপতনে দেখেছি মানবতার বিশালতা, দেখেছি ক্ষাধার্থ কীভাবে খাবার খায়, তার প্রাঞ্জলতা। ভালো লিখেছেন।ভোট রেখে গেলাম।আমার পাতায় আসবেন।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত ভাল লাগল । ভোট সহ শুভকামনা রইল ।
মনতোষ চন্দ্র দাশ ভালই লিখেছেন সুশান্ত বাবু।এগিয়ে যান সম্মূখপানে
মাইনুল ইসলাম আলিফ সুন্দর চিন্তা বাস্তবায়ন এর কৃপণতা,তাই না? সুন্দর কবিতা।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়,আমন্ত্রণ রইল।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আসলে বর্তমান প্রেক্ষাপটে সাধারণ মানুষের কথা কেউই শুনতে চায় না, বুঝতেও চায় না। এরা আসলে মনে স্থির করে যে সে সমাজ, দেশের জন্য কিছু করবে। কিন্তু না পারিবারিক অভাব এর কারণে তাকে কৃপন হতে হয়, ধন্যবাদ।

০৪ মে - ২০১৭ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী