জাগো গো ভগিনী, মুছে ফেলো মূর্খতার যত গ্লানী, সব বাধা পেরিয়ে করো জ্ঞানাহরণ, হও জ্ঞানী। গড়তে সুশীল সমাজ, দেখিয়ে শিক্ষা ওজস্বিতা, ভেঙ্গে-চুড়ে গুড়িয়ে দাও, অজ্ঞতা থাকার কুপ্রথা।
সঙ্গিন করেই তোমার আঙ্গিনা কুঁড়ানোর ঝাড়–, স্বামী , সন্তান নিয়ে তোমরা অ-আ, ক-খ পড়–। শিক্ষা মানে নহেকো কেবল চাকুরী লাভের পথ, স্বশিক্ষাই জীবনোন্নত, অশিক্ষা শির অবনত।
খোদাতো দিয়েছে চিন্তা-শক্তি, জানতে ভূবন তার, দিয়েছে আবার হস্ত, কর্ণ, পদ চেষ্টা চালাবার। মূর্খের নেইকো কোন দর্শন শক্তি চমৎকার, মূর্খ দেখে কদর্ম, সেথা জ্ঞানী পায় গন্ধ হীরার।
এহেন আঁখি চির অন্ধ রেখে খোদারে বলবে কি? হীনমনতা ছেড়ে কলম ধর, হবে তাতে সুখী। আল্লাহ জগতে তারে দেয় সুখ-সৌভাগ রতন, পঞ্চইন্দ্রীয় খাটিয়ে যে ঘটায় মেধার স্পুরণ।
তাইতো বলি, হাতে হাত রেখে যেতে হবে সম্মুখে, তাতেই পাবে অধিকার, জানাই সকল নারীকে।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।