আমাদের অমানুষ ডাকুন

ভোর (মে ২০১৩)

ধ্রুব
  • ১৩
আমার ছায়া বদলে যায় প্রতিদিন

এই অন্ধকার বদ্ধ ঘরে আটক থাকা আর সবার মত

চারিদিকে ভীষন শুন্যতা জমে আছে

হাত বাড়িয়ে শুন্যতা ঠেলে সরিয়ে,



দিয়েও জেগে উঠা হয়না আমাদের কারোর।

আমরা সেই কুতসিত কুকুরের দল যারা কিনা

সমান্তরাল দুইটি লাইনের গন্ডির মাঝেই আটক।

ছকে বাধা জ্যামিতির ছকেও আমরা সবচেয়ে বেশি ছকে আটক।

এই হাত দিয়ে খাচা ভাঙ্গতে চাই,

যে হাতে স্রষ্টা তাঁর সৃষ্টিক্ষমতার একটি ক্ষুদ্র অংশ দিয়েছেন।

সে হাত আমরা ভাংগার খেলাতে খেলাচ্ছি।

প্রহসনের কোন বাধ নেই,প্রমাণ এই আমরাই।



অন্ধকার ঘরে আটক থাকারাই প্রমান।

অন্ধকার ঘরে আটক থাকাটাই প্রমান।

চোখ দুটো দিয়ে অঝোরে রক্ত পড়ছে কারোর,কারোর হাত দিয়ে,কারোর হাত-চোখগুলোই নেই।

তাও উঠে দাঁড়ানো হয়না আমাদের,নিজেদের বাচানোর ইচ্ছা থাকে শক্তি থাকেনা।

বিপ্লব চাই আমি কিন্তু রক্ত দিতে চাই না।

স্বাধীনতা চাই কিন্তু স্বাধীনতা রক্ষার দায়িত্ব আমি চাই না।

জ়ীবন থেকে পালিয়ে থেকে জ়ীবন কে উপভোগ করতে চাই।

হ্যা,আমরা সেই কুতসিত কুকুর যারা পত্রিকায় ধর্ষনের খবরের বিবরন পড়েই তৃপ্তি লাভ করি,

আমরা অন্যদের লীলা খেলাতে আনন্দের খোরাক খুজি,

আর ক্ষুধা মেটাই অন্যের শবদেহ থেকে।

আমাদের অমানুষ ডাকুন,প্লীজ।

দুটো সমান্তরাল লাইনের গন্ডিতে আটক অমানুষ-কুকুরের দল আমরা।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক গভীর ভাবনার একটি কবিতা ..অনেক অনেক ভালো লাগলো ..ধন্যবাদ আপনাকে
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আবেগে ভরপুর কবিতা ভাল লেগেছে...............তবে আরো লিখা পড়া করা দরকার.............কবিতা পড়তে হবে কেমন...............অনেক ভাল কবিতা এই হাতে আছে তা বোঝাই যায়............
পড়ার জন্য এবং পরামর্শের জন্য ধন্যবাদ।
সূর্য গতমাসেই বলেছিলাম কবিতা ভালো লেগেছে। এবার অন্তত শব্দ গুলো লেপ্টে যাবার সমস্যাটা নেই। :)
খন্দকার নাহিদ হোসেন সুন্দর কবিতা...। তবে কবিতার চেয়ে কবির খুঁতটাই বলি-ধ্রুবর দশটা কবিতা পড়লে দশটাই একই রকম লাগবে... কিন্তু কবি কি লেখায় একটু ভাঙচুর আনতে পারে না?
আমি আসলে একটা ধয়াচের লেখা লিখতে স্বাছন্দ্য বোধ করি।তবে হ্যা বাক্স ভেঙ্গে বেরিয়ে আসার প্রয়োজন আছে। ধন্যবাদ
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# আগুনে কবিতা। ধ্রুবর কবিতার মজাটাই এখানে, ধ্রুব সত্য বলতে কখনো পিছপা হয়না। গড ব্লেস ইয়ু ব্রাদার...
এশরার লতিফ খুব সুন্দর একটা চিন্তাশীল কবিতা।
মেঘলা আকাশ হ্যা,আমরা সেই কুতসিত কুকুর যারা পত্রিকায় ধর্ষনের খবরের বিবরন পড়েই তৃপ্তি লাভ করি, আমরা অন্যদের লীলা খেলাতে আনন্দের খোরাক খুজি, আর ক্ষুধা মেটাই অন্যের শবদেহ থেকে। দারুন কবিতা
Lutful Bari Panna সাম্প্রতিক সময়ের নিখুঁত একটা দলিল। নিখুঁত একটা কবিতা।
মিলন বনিক ধ্রুব সত্য...নির্দয় হলেও সত্য কথা বলেছেন....খুব ভালো লাগলো....শুভ কামনা...আমাদের বোধদয় হোক....

০৮ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী