এখানে উঠোন ছিল একদিন। টানা রশিতে দৌর্দন্ড প্রতাপে ঝুলত সারে সারে শাড়ী, শান্ত নদীর বুকে পাল তোলা নৌকার মতন; বাতাসে উড়ত খুব - রংধনু রঙ 'এর পতাকা হয়ে আকাশকে ছুবার দুরন্ত বাসনা বুকে নিয়ে ।
উঠোন নামের সেই মায়াবী দ্বীপ এখন কংক্রিটের জঙ্গলের হাতে বন্দী রাজকন্যা; হাসনাহেনার ঝোপ, শেফালীর গাছ, বাতাবি লেবুর ঝোপ - বুল-ডোজার নামের মত্ত হাতির পায়ের নীচে পিষ্ট, শব। মায়াবী জ্যোৎস্না, নারী আর শিশুদের কলরব - কোন এক ঐন্দ্রজালিকের ভেল্কিবাজিতে তিরোহিত।
মাটি থেকে অনেক উপরে ছাদের রশিতে এখন সালোয়ার, কামিজ, শার্ট, প্যান্ট, স্কার্ট আর ম্যাক্সির বর্ণাঢ্য মিছিল; অন্তহীন আনন্দিত কলরব। কালে ভদ্রে শাড়ী ঝুলে, কোন এক কোনে, যেন একঘরে করা কোন এক সাজাপ্রাপ্ত অপরাধী।
এমনি করেই দিন বদলায়। শাড়ির জন্য আমাদের ভালবাসা বিশেষ বিশেষ ক্ষণে গভীর রাতের শান্ত পুকুরের মাছের মত হঠাৎ করে একটু আলোড়ন তুলে স্থির হয়ে যায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আমি এখন জার্মান আছি সবের ভাই.... ভারতের সাথে বাংলাদেশের প্রথম পাওয়ার ট্রান্সমিশন সিস্টেম স্থাপন হতে যাচ্ছে অচিরেই, ঠিকাদার হলো সিমেন্স জার্মান...সেই বিষয়ে এখানে আসা... ভালো থাকবেন, আল্লাহ হাফেজ.
ওবাইদুল হক
শাড়ির জন্য আমাদের ভালবাসা বিশেষ বিশেষ ক্ষণে ------ আসলেই স্যার কাজের চাপে আসা হয়নি । আর লেখার ধারায় অনেক নতুনত্ব নিয়ে আসলেন আর অতীতের ভাবনাগুলো খুব চমৎকার করে তুলে এনেছেন আশা করি বিজয়ের পথে । শুভকামনা রইল স্যার দোয়া করেবন । আর u .a ,e তে বাংলাদেশীরা বেশ ভালনা । একটু ভেবে দেখবেন । ধন্যবাদ ।
মনির মুকুল
“মাটি থেকে অনেক উপরে ছাদের রশিতে এখন/
সালোয়ার, কামিজ, শার্ট, প্যান্ট, স্কার্ট আর /
ম্যাক্সির বর্ণাঢ্য মিছিল; অন্তহীন আনন্দিত কলরব” কথাগুলো খুবই জীবন্ত। জীবনের অনেক চেনা রূপ রূপায়িত হয়েছে কবিতাটির মধ্যে। চমৎকার...
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।