আমি যতবার ফিরে আসি, ততবার ফিরে ফিরে যাই। হে আমার দেশ তোরে এত ভালবাসি, তবু কেন কাছে নাহি পাই?
নিউ ইয়র্ক, লন্ডন, সিডনী কিংবা টোকিওর রেস্তোরার আলো ঝলমল ঝাড় বাতির নীচে বসে থাকা সুখী কপোত কপোতীর লাল গোলাপের কাছাকাছি শিল্পিত দেয়ালের ঠিক পেছনটায়, আগ্নেয়গিরির মুখে আমাদের ঘাম ঝরে ঝরে ঝরে লাভা স্রোত হয়। রাতের গভীরে, মাল্টি-ন্যাশনালের ঘোড়া হয়ে আমাদের ক্ষুরের আওয়াজে বাঁচিয়ে রাখি তাদের সাম্রাজ্য। আর, বাইরে পর্দার ওপারে ঝুলতে থাকে সুকান্তের ঝলসানো রুটি।
কাল সারা দিন ধূলি ঝড় হয়েছিল। আমি ক্লান্ত এক ফেরিঅলা সওদার ট্রলির হাতল ধরে জেদ্দা, কুয়েত কিংবা কাতারের রাস্তার চৌ-চাকার ময়ূর পঙ্খীতে বসে থাকা সুখী মানুষ গুলোর পাশ ঘেঁসে ঝড়ো বাতাসের মুখ থেকে নাকে মুখে বালি গিলে গিলে পাড়ি দিয়েছি রাজপথের গনগনে চুল্লি। আর, আমার পাশেই, এক্কেবারে পাশেই চার দেয়ালের গণ্ডীতে বরফ জমছিল, শীতাতপ নিয়ন্ত্রিত মলে।
মা গো, তোমার নৈবদ্যের ফুল যোগানোর দুর্দান্ত বাসনায় ঝাপ দিয়েছি সাগরের নাগর দোলায়, জাহাজের নিচ্ছিদ্র খোলে; অথবা কন্টেইনারের মাঝে হয়ে গেছি লক্ষ্মীন্দর, নীলে নীল সুতানলি সাপের দুর্দান্ত ছোবলে।
যখন সাত সমুদ্র তের নদী পার হয়ে, দুঃখের নামাবলী গায়ে তোমার কাছে ছুটে আসি নৈবদ্যের থালা নিয়ে, ভজনালয়ের বন্ধ দুয়ার খাবলে ধরে আমার চোখ। অন্ধকার ওত পেতে থাকা ছদ্ম পুরোহিতের দল কেড়ে নেয় তোমার সন্তানের ভালবাসার ক্ষুদ্র উপহার। আমার কলজেকে ওরা ভাগাভাগি করে খায় সোনালী বাছুর হয়ে আর আমাকে দূর দূর করে তাড়িয়ে দেয় দুর পরবাসে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নৈশতরী
সাবের চাচা এই কবিতায় তো হৈচৈ পড়ে গেছে ! এইরকম হৈচৈ ফেলা কবিতা যে কবি লিখতে পারে, তার চিরদিন বেঁচে থাকা কামনা করি ! আপনি যেন সুস্থভাবে দেশে ফিরে আসতে পারেন সেই দুয়াও করি ! ধন্যবাদ রনীল ভাই !
রোমেনা আলম
মা গো, তোমার নৈবদ্যের ফুল যোগানোর দুর্দান্ত বাসনায় ঝাপ দিয়েছি সাগরের নাগর দোলায়, জাহাজের নিচ্ছিদ্র খোলে; -- প্রবাসীদের অনেক কষ্টের মাঝে দেশের প্রতি অকৃত্তিম টান। খুব ভালো কবিতা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।