অপেক্ষা

শিশু (সেপ্টেম্বর ২০১৯)

মোঃ নুরেআলম সিদ্দিকী
  • ১১৫
এখনো ভীড়ের আকাশে স্বপ্ন জমে আছে কতো, স্পর্শতার দেয়ালে চাঁপা কান্না জমিয়ে রাখি ততো!
দেখো ফেরারি শ্রাবণ এখনো ক্লান্তহীন; ফের চুষে নেয় শ্রান্তির ঢল-
কখনো উতাল পাতাল ঝড়, কখনো চুরমার করে দেয় সভ্যতার পাল!

ফিরে আসেনি তবু ভোর, ফিরে আসেনি তবু উজ্জ্বল রাত-
অপেক্ষায় বাঁধি ঘর, উপেক্ষায় জমায় প্রতিশ্রুতির দেয়াল;
দেখো হারিয়ে ফেলেছি পেরিয়ে আসা সে মাঠেঘাটে দৌড়ানো, কানামাছি আর ঘুড়ি উড়ানো দিন-
হারিয়ে ফেলেছি সে বসন্তের বুকে জেগে উঠা নীলাঞ্চল হাসি
তবুও চোখের জলভোজে আটকে থাকে স্মৃতি, তবুও নীলখামে পুরনো সমাধি।

স্বপ্নের মাঝেই হঠাৎ করে স্বপ্ন তুলি, নিঃসঙ্গতার এস্টেটে বুনি বীজ;
কখনো খামখেয়ালি আবেগ, কখনো আতশবাজি বাজে কালবৈশাখী রাতের-
কিছুটা স্পর্শানুভূতি, কয়েক ফোটা নোনাজল-
কিছুটা অনুভব আর অনুযোগ চমক বাঁধে উদ্ভ্রান্ত রাতের ক্যানভাস!

জানি নীরবতার শেষে থাকতে পারে কোলাহলময় কোন মাঠ
জানি বিষাদের শেষে থাকতে পারে সুখের আবাস-
না হয় পাল তুলবো অপেক্ষার রৌদ্রতাল;
মেঘ শেষে, বৃষ্টি শেষে আসবে একদিন সে কাল
তবেই যদি ফুটে বাসন্তী ফুল, তবেই যদি পাওয়া যায় শ্যাঁওলার ভিতরে সোনার খনি-
তবে এই কৌশোর বয়সে থাকুক না অভাবের সংসার, থাকুক না দূরে কিছু প্রিয় মুখ,
শূন্যতার মায়াজালে তবে থাকি না আরো কয়েকটা দিন।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Mili Tani চমৎকার কবিতা। অনেক অনেক শুভকামনা
ভালো লাগেনি ৯ সেপ্টেম্বর, ২০১৯
মোঃ মোখলেছুর রহমান বুনন বরাবরের মতই দাদু!
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৯
নাজমুল হুসাইন তবে এই কৌশোর বয়সে থাকুক না অভাবের সংসার, থাকুক না দূরে কিছু প্রিয় মুখ,সত্যিই অসাধারণ লিখেছেন আলম ভাই।শুভকামনা রইলো।সেই সাথে কালো ডাইরি গল্পটি ও দূরন্ত কৈশোর কবিতাটি পড়ার আমন্ত্রণ রইলো।পড়বেন সময় পেলে।ধন্যবাদ।
ভালো লাগেনি ১ সেপ্টেম্বর, ২০১৯
কাজী জাহাঙ্গীর নীরবতার শেষে যে কোলাহলময় মাঠ, বিষাদের পা যে সুখের আবাস- সেই কোলাহলময় আবাসকে গন্তব্য ধরে নিয়ে তোমার অপেক্ষার অবসান হউক এই প্রত্যাশা রইল সিদ্দিকী, অনেক শুভকামনা আর ভোট থাকল সুন্দর উপস্থাপনার জন্য।
ভালো লাগেনি ১ সেপ্টেম্বর, ২০১৯

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

কৌশর কিংবা যৌবন অথবা বয়ঃসন্ধিকাল হলো এমন একটা সময় যেখানে ভবিষ্যতের বীজ বুনা হয়। এ সময়টাকে যে যতবেশি কাজে লাগাতে পারবে, সে ততবেশি সফলতা অর্জন করতে পারবে। তবে সফলতার জন্য কঠিন পরিশ্রম করেও যারা সফলতায় পৌছতে পারেনি, তবে তাদের জন্য আছে অনেক বড় ধৈর্য। নীরবতার পরেই যদি থাকতে পারে কোলাহলময়ী কোন রাজপথ, বিষাদের পরেই থাকতে পারে সুখের আবাস, তবে মেঘ, বৃষ্টি পেরিয়ে নিশ্চিত আসবে বসন্তকাল। তবেই তো ফুটবে বাসন্তী ফুল। আমি আমার "অপেক্ষা" কবিতায় এই দিকগুলো ফুটে তুলার চেষ্টা করেছি। আশা করি "কৌশর" বিষয়ের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যতা পাবে।

২২ ডিসেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৬৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী