কামনা

কামনা (আগষ্ট ২০১৭)

মোঃ নুরেআলম সিদ্দিকী
  • ২২
  • ১৩
  • ৩৭
হারানো স্মৃতি উপেক্ষা করে, হৃদয়ের গভীরে জমানো আগ্নেয়গিরি বেড়ে চলছে দিন দিন।
জীবন মানে কি, এর রহস্য উদঘাটন করতে চাইনি কখনও; সৃষ্টি হয়েছে বেদনার অবক্ষেপ;
সময় বাড়ছে আর মনে হচ্ছে নুয়ে পড়ে আছে ডগাটা, উৎখাত করছে মনের আক্ষেপ।
প্রান্ত পথে যুদ্ধ হচ্ছে প্রায়শ্চিত্তের, আমাজনের ¯স্রোত যেন গড়াগড়ি করছে মনের ভাঙ্গা প্রাচীরে।
খুব অভিশ্রান্ত মনের তেপান্তর পথে, খোঁজতে বের হয়েছি আকাশ ছুঁতে;
স্বপ্নরা খেলা করে সিক্ত নির্জন, পিছনে ফিরে দেখি সব আত্মাভিমান।
ভাবনার কোলাহলে কাতরাচ্ছে বেদনার নীল, আর ভেসে যাচ্ছে অশ্রুজল,
হৃদয়ের ভাঙ্গা ঘরে নেই কোনো শান্তনা, ইচ্ছা- আকক্সক্ষা জ্বলছে শুধু নিবিড় পোড়ানো অন্তর্জালে।
বিকট শব্দ হৃদয়ের, টোল পড়ে আছে প্রতিমার, অভিশাপ দিচ্ছে ছলনাময় কল্পনা।
ঘুমন্ত ক্ষণে- দ্বীপ্ত মনে প্রজাতিদের লুকোচুরি, অপূর্ণতার দায়ে সময়ের কাছেও ঘৃণিত,
চারপাশে মউমাছির প্রতিফলন, মরীচিকার দৃষ্টিভ্রম শুধু আমি; আমাকেই ঘিরেই সব নৈমিত্তিক অঙ্গারকমণি।
নিপীড়িত অপভাষ প্রজ্বালিত হচ্ছে প্রতিটি ক্ষণে, সব নিথরতা হারিয়ে গেছে অন্তর্ভেদী ক্লেশে।
পরাজিত বক্ষে যখন ডুবে রয়েছে গ্লানি, তখন অধরাও বিদ্রুপ করে ভিন্ন স্বচ্ছন্দে।
কামনার পরিতৃপ্তির তরঙ্গ ঢেউ, আজকের প্লাবিত চিত্তে; ক্ষোভ রয়ে যাবে করুণা করা জীবনের সঙ্গে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নীল খাম অসাধারণ লেখা, লেখকের প্রতি শুভেচ্ছা রইল...
ধন্যবাদ প্রিয় কবি ...
ভালো লাগেনি ১৩ সেপ্টেম্বর, ২০১৭
কাজী জাহাঙ্গীর লেখার দক্ষতা বাড়ছে সেকথা না বলে উপায় নাই। কিন্তু বেশ জায়গায় অতিকথন পাঠকের বিরক্তির উদ্রেক করবে সেটা নজরে রাখতে হবে। একটু ‍বিশ্নেষন যদি করি তাহলে বলব ‘উৎখাত করছে মনের আক্ষেপ’ লাইনটার ভাবটা কী? আবার এর আগের লাইনে লিখেছেন ‘সৃষ্টি হয়েছে বেদনার অবক্ষেপ’ আমার মনে হয় শব্দ চয়নের সময় আপনি যা বলতে চাচ্ছেন সেই ভাবটা শব্দের ভাবার্থে আসছে কিনা সেটা বিচার না করেই শব্দ চুড়ান্ত করাটা ঠিক হচ্ছে না। আক্ষেপ যদি উৎখাত হয় তাহলে আপনি ভাল আছেন, কিন্তু আগের লাইনে বলেছেন বেদনার অবক্ষেপ সৃষ্টি হচ্ছে তার মানে আপনি ভাল নেই, তাহলে ত ভাবের ধারাবাহিকতা বজায় থাকল না। তারপরে আছে অসংখ্য বানান-অভিশ্রান্ত/খোঁজতে/আকক্সক্ষা/প্রজাতিদের/মউমাছির.... তবুও বলতে দ্বিধা নেই এগিয়ে যাচ্ছেন,আরেকটু সতর্কতা আশা করি। উত্তরণের সময়টা বেশ কঠিন কিন্তু হা হা হা...
ভাইয়া আপনাকে কি বলে আপনার মন জয় করবো সে ভাষা আমার কাছে অন্তহীন। আপনার সুশিক্ষায় আমি অনেক কিছু অর্জন করছি, সামনে আরও করবো। আর চেষ্টা করছি আপনাদের দেওয়া সুচি অনুযায়ী। আপনার জন্য সৃষ্টি কর্তার কাছে সর্বদা প্রার্থনা কামনা করছি, আর কিছু বলার নাই ভাইয়া। ভালো থাকুন নিরন্তর.....
Bokul ভালো লাগলো। ভোট দিলাম।
ভালো লেগেছে শুনে খুব খুশি লাগলো। ধন্যবাদ ভালো থাকুন.....
আহা রুবন আগের চেয়ে ভাল হয়েছে। শুভ কামনা রইল।
দাদা আপনাদের সুশিক্ষায় এ পর্যন্ত এসেছি, সামনে আরও ভালো করার ইচ্ছা আছে- আর্শিবাদ আশা করছি। অনেক ধন্যবাদ সহ শুভেচ্ছা সে সাথে শুভকামনা রইল ভালো থাকুন...
Fahmida Bari Bipu বেশ ভালো লাগল। আগামীর জন্য শুভকামনা।
আপু আপনাকে এই পাতাতে পেয়ে খুব খুশি লাগলো। তবে আমাদেরকে আপনাদের ভান্ডার থেকে কিছু শিখাবেন এমন প্রত্যাশা করছি। অনেক ধন্যবাদ সহ শুভেচ্ছা রইল, ভালো থাকুন নিরন্তর।
Lutful Bari Panna হাত খুলছে নুরে আলম। আর একটু চেষ্টা চাই।
ভাইয়া আপনারা পাশে ছিলেন বিদায় আজ এতটুকুতে এসেছি, সামনে আরও চেষ্টা আছে। দোয়া আশা করছি....
ইমরানুল হক বেলাল হৃদয়গ্রাহী কবিতার জন্য কবিকে আবারো জানাই সম্ভাষণ!
ভাইজান অনেক ভালোবাসা অজস্র সালাম রইল.... দোয়া করবেন কিন্তু
গোবিন্দ বীন পরাজিত বক্ষে যখন ডুবে রয়েছে গ্লানি, তখন অধরাও বিদ্রুপ করে ভিন্ন স্বচ্ছন্দে। কামনার পরিতৃপ্তির তরঙ্গ ঢেউ, আজকের প্লাবিত চিত্তে; ক্ষোভ রয়ে যাবে করুণা করা জীবনের সঙ্গে।ভাল লাগল,ভোট রেখে গেলাম।কবিতা পড়ার আমন্ত্রন রইল।
মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ গোবিন্দ দা, আপনার লেখা পড়েছি অনেক আগে ভোট ও দিছি।
আবু নোমান Abu Noman ভাল লাগল।
অনেক ধন্যবাদ রইল ভাইজান
মোঃ মোখলেছুর রহমান নানা মুনির নানা মত,আধুনিক বাংলা কবিতায় একথা নতুন নয়।তবে জটিল কবিতা প্রায়ই অগোচরে স্ব-বিরোধী হয়ে পড়ে,এ বিষয়ে সজাগ থাকার জন্য কবির দষ্টি আকর্ষণ করছি,ভোট সহ শুভ কামনা রইল।
ইনশাআল্লাহ, সে দিকে সজাগ থাকার চেষ্টা করব। ভোট দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ দাদা।

২২ ডিসেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৬৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী