সেলিনা ইসলাম
বেশ পরিবর্তন লেখায়। তবে লেখার সময় শব্দ নির্ধারনে এবং প্রয়োগে আরও বেশি সতর্ক হতে হবে। একই অর্থের বিভিন্ন শব্দ পাশাপাশি ব্যবহার লেখার মান কমিয়ে দেয়। যেমন এই লাইনটিতে-'ঝাপসা পড়ে যায় বিশাল নিষ্প্রতিভ দৈত্যাকার কিছু পাহাড়,' বিশাল এবং দৈত্যাকার শব্দ দুটো কিন্তু একই অর্থ ভন করে। পরিশেষে বলি সবাইকে যে কবিতা লিখতে হবে এমন কোন কথা নেই। গল্প যদি লিখতে স্বাচ্ছন্দ্য বোধ করেন গল্প লিখুন কবিতায় স্বাচ্ছন্দ্য বোধ করলে কবিতা লিখুন। তবে একটাতে আগে পরিপক্বতা আসুক তারপর না হয় অন্যটাতে। দুইদিকে শিখতে গেলে কিছুই শেখা হবে না। সবার পরামর্শ মেনে নিয়ে লেখায় আরও মনযোগী হন সেই শুভকামনা।
মোঃ মোখলেছুর রহমান
আপনার ও নাসরিন চৌধুরীর দুজনের কমেন্ট ভাল লেগেছে,। আমি যেটা বলতে চাই আধুনিক কবিতা ছোট হওয়া ভাল।কঠিন ও সহজ শব্দ এটা জ্ঞানদাস ও বিদ্যাপতির দিকে তাকালে বোঝা যায়।শুভকামনা সহ ভোট রইল।
নাসরিন চৌধুরী
লেখাটি পড়লাম। এবার একটা বিষয় বলি কিছু মনে করবেননা। আপনি আপনার স্বাভাবিক গতিতে লিখুন। অভিধান থেকে কঠিন কঠিন শব্দ বের করে কবিতার সাথে জুড়ে দিলেই কবিতা পাঠকের কাছে গ্রহণযোগ্যতা পাবে তা কিন্তু নয়। আজকাল অপ্রচলিত শব্দগুলো কবিতাকে আরো বেশি বিরক্তিকর ও দুর্বোধ্য করে তোলে এবং শব্দগুলো পাঠককে অভিধান খুলতে বাধ্য করে যেটা কাম্য নয়। সেজন্য পাঠক এসব লেখা এড়িয়ে যায়। আশা করি শব্দচয়নে স্বাভাবিকতা ও প্রাঞ্জলতা থাকবে। অনেক অনেক শুভকামনা।
আপু সেটা বাস্তব কথা বলছেন, কিন্তু আমার শব্দতে যদি অর্থমিল খোঁজে পাওয়া যায়, প্রাঞ্জল কিছু শব্দ থেকে পাওয়া যায় তাতে দেষ কিসের? অভিধান খোলে কখনও কঠিন শব্দ ব্যবহারের ইচ্ছা ছিলনা, থাকবেও না; লাইনটাতে যদি পুরো ভাবনা চলে আসে তাতে কঠিন শব্দ কি দোষ করলো? আচ্ছা, আর একটা প্রশ্ন আসে→ আমি যে কঠিন শব্দটা ব্যবহার করছি, সেটা বাংলা শব্দ, সাহিত্যের শব্দ, সাহিত্য ও বাংলাকে আকড়িয়ে ধরে, তাইনা? এটার বাহিরে আর না, কবিতার বেলা কয়েকটা কঠিন শব্দ হবেই, মানা নেই। এটা আমার মুখের কথা নয়, বড় বড় সাহিত্যিকদের কথা। সহজ শব্দ, প্রাঞ্জলতা, সহজ বোধ্যতা এগুলো গল্পের বেলা ১০০% খাটে। প্রমথ চৌধুরীর মুখের কথা। যা হোক, আমাকে কিছুটা সতর্ক করেছেন; তাতেই আমি বেশ খুশি হয়েছি। অনেক অনেক ধন্যবাদ প্রিয় আপু। ভালো থাকবেন, দোয়া রইলো......
ভাইজান, আমি গদ্য কবিতা লিখছি। আর কবিতার বেলা কম-বেশি কঠিন শব্দ সবাই ব্যবহার করে। যা হোক, আমাকে সতর্ক করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা রইলো, ভালো থাকবেন নিরন্তর.....
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।