একদিন এ ললাটে দু’চোখ ঝাপসে পড়বে; নির্জাস জিবন যে দিন নির্বোধ হয়ে হুংকার করে ডাকবে, চারদিক তখন ক্লেশের বিনিময়ে হাসির রোল ছুটে পড়বে। কত নগ্ন জিবনের, ভগ্ন পথিক অন্ত্যজ গুপ্ত পথের গাংচিল হয়ে উড়তে শিখবে! প্রেমের ভৎর্সনায়, উল্কা পথের অজুহাতে লেপ্টে যাবে নারীর স্বতীত্বে; ক্ষিপ্র বীথিকা দেখিয়ে নিয়ে যাবে দেশান্তরে। সব আকুলতার নিষ্ক্রমণে, নারী ঝাপটানি দিয়ে প্রেম বন্দনে আকৃষ্ট হবে; সে দিন হুশিয়ার- বেহায়ার পথে নির্লজ্জ চটপট করবে, জাজ্বল্যমান ধৃষ্ট সৃষ্টি হবে, বিজ্ঞ প্রবীণ ও প্রবীণতার মাঝে; সে দিন ভক্তি- লরেলমুকুট বলতে কিছু রবে না। একদিন জিবন হয়ে উঠবে ছাঁচের মত কোষ্ঠকাটিন্য; অন্ধকারকে না বলে, আলোর দৃশ্যে ভাসবে অকর্মন্য লাঞ্চনা; সময় হয়ে যাবে সে দিন একগুঁয়ে শৈল্পিক পথের বাজে, অপটু। একদিন ধার্মিক অর্চিদের মাঝে জাগ্রত হবে অপসমীচীন, পক্ষপাতপূর্ণ; সে দিন ঘুরপাক খাবে অনৌচিত্য ভ্রান্ত ও নির্নিমিত্ত দুর্বৃত্তিপূর্ণ। একদিন রন্ধ্র পথে বেশে আসবে রমনীদের তর্জনগর্জন, পতিতালয়ে থেকে আসবে নিন্দনীয় সে কটাক্ষের আহ্বান। কামরুপী সমাজ অশুভ আঁখিতে একদিন পাপাত্মা অনুসরন করবে; নগ্নতার প্রহরে সে দিন উলঙ্গতার প্রেমালাপ হবে, গন্তব্য পথে ঘাবরে ধরবে নারীর লজ্জার বাধন, ছিটকে ফেলবে নারীর জিবন বন্ধুত্বের আহ্বানে বেধে উঠবে নষ্ট জিবন। শুধু সে একই নগ্নতার প্রবঞ্চনায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
প্রিয় কবি, আপনার এমন সুগভীর মন্তব্য পেয়ে মন ঝলকিয়ে উঠলো। বরাবর ভোট দেয়ার জন্য মনের গভীর থেকে আপনার জন্য রইলো একঝাক ভালোবাসা। ভালো থাকুন, অনেক অনেক শুভকামনা রইলো....
ভাইয়া এমন একটা মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনার কাছ থেকেও অনেক কিছু শিখতেছি, আরও শিখবো.....ইনশাআল্লাহ সে অনুযায়ী ভালো করবো। দোয়া করবেন। আর আপনারর জন্য শুভকামনা....
আহা রুবন
কবিতা ভাল করে পড়লেই বোঝা যায় আপনার গড়ার কাল চলছে। নতুন নতুন চিন্তা-ভাবনায় সিক্ত হচ্ছেন, খোলস ছেড়ে বেরিয়ে আসতে চাইছেন এটিই বড় কথা। কিছু বানান ভুল আছে সতর্ক হতে হবে, শব্দের নতুন ব্যবহার খুব ভাল। এবং শব্দের প্রয়োগে সীমাবদ্ধতাও আছে তবে সেগুলো ধর্তব্যে আনব না, ওই যে বললাম আপনার গড়ার কাল চলছে। কাজীর কথাগুলো উপলব্ধতে নিলে উপকৃত হবেন। শুভেচ্ছা রইল ভোটও থাকল।
অনেক অনেক ধন্যবাদ প্রিয় ভাই....এমন একটা মন্তব্য পেয়ে লাফাতে ইচ্ছে করছে। জাহাঙ্গীর ভাই যেভাবে বলছেন, সেভাবেই এগিয়ে যাচ্ছি। ইনশাআল্লাহ সামনে আরও ভালো করবো। দোয়া করবেন। ভালো থাকবেন....
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।