কি করে বোঝাই ভালবাসি শুধু তোমাকে আমি। পিন পতন নীরবতার শেষান্তে যখন ঐ গগন পানে সূর্যের প্রখরতা উঁকি দেয়। আলস্য নয়নে চেয়ে দেখি তোমার প্রচ্ছায়া লেপ্টে আছে সুদূর স্বপ্নলোকে। আমি বিভ্রান্ত , আমি পরিশ্রান্ত, আমি দীগ্ধজ্বয়ী নই, নই একেবারে নিকৃষ্ট। আমি জলজ প্রাণীর ন্যায় ভেসে চলেছি বছরের পর বছর, আমি ছলনা জানি না, করিনা মন্দ ভাবনা। কি করে বোঝাই ভালবাসি শুধু তোমাকে আমি। নিঃসঙ্গতা আমাকে করেছে একা। বুঝতে পারোনি তুমি আমায়, কিন্তু এ না বোঝার কোন কারণ ছিল না। হয়ত এটাও হোতে পারে তুমি আমাকে বুঝতেই চাওনি ? হয়ত এটাও হোতে পারে আমিই তোমাকে বুঝতে দেয়নি। সময় হারিয়ে যাচেছ এক থিমে এক লয়ে, শূন্য কারাগারে আমি বন্দী শুধু একা। দুচোখের দৃষ্টি পলকহীন,তন্দ্রাচ্ছন্ন। মনে হয় এক কাল্পনিক জগৎে আমার অস্থিরত্বকে নিলাম করার পস্রথতি চলছে। সঙ্গাহীন তবুও স্মৃতির পাতা উল্টাতে রোমাঞ্চিত হই। মুছে যাওয়া সুন্দর অনুভূতি গুলো হাতছানি দিয়ে ডাকছে শুধু বার বার। কি করে বোঝাই ভালবাসি শুধু তোমাকে আমি। তবু কেন হায় অজানা ঊর্ধ্ব দ্বিধা দন্দের কারাগারে, করছে বিচরণ তোমারি মাঝে জানি না কোন অপরাধে। আমি সংঘাত বিহীন শান্তি চাই, চাই শান্তির বানী আমি প্রতারকের অবসান চাই, চাই প্রেমিক মনে হাঁসি। আমি চাইনা ভালবাসার নামে প্রবঞ্চনা, আমি চাই না কোন হঠকারিতা। আমি চাই না মমতাজ মহলের সামনে দাড়িয়ে শাহজাহানের মত হাহাকার করতে। কি করে বোঝাই ভালবাসি শুধু তোমাকে আমি। সুদূর সীমান্ত পেরিয়ে স্বপেড়বর দোলা হৃদয়কে এমন করে আলোড়িত করতে পারে জানা ছিল না। কেমন করে বলি এ আলোড়ন শুধু আমার মাঝে দণ্ডায়মান ? মনে পড়ে সুন্দর সেই দিনগুলির কথা অদম্য দুঃসাহস যার অঙ্গে অঙ্গে বিজড়িত কণ্ঠে আওয়াজ তুলেছিল বার বার, একবার বলতে তোমায় তুমি শুধু আমার ওগো তুমি শুধু আমার \\ কিন্তু তারপর ? সময়ের স্বল্পতা, কিঞ্চিত মনের জড়তায় কখন যেন শূন্যে উড়া অচেনা ধবধবে সাদা মেঘের আসর্ত নের সাথে যুক্ত হয়ে ভেসে গেছে অজানা পথে। কে জানে হয়ত এখনি ঝরবে বারিধারা। কি করে বোঝাই ভালবাসি শুধু তোমাকে আমি। ভূমি হতে উঁচুতে পদার্পণ করার ভাগ্যে এখন হতাশার বসবাস। একাধিকার বলতে চেয়েছি না বলা সব কথা। বোঝাতে চেয়েছি হৃদয়ে আমার পুঞ্জীভূত ব্যথা। রক্তনালী গুলো জমাট বেধে গেছে নিদারুণ হাহাকারে আমি পরাজিত হতে চাইনা নিজের কাছে, আমি বার্থটার আড়ালে কুষ্ঠ রোগীর মত ধুকে ধুকে মরতে চাইনা এই ধরণী তলে আমি সত্যকে জয় করতে চাই, চাই তোমাকে কাছে পেতে কি করে বোঝাই ভালবাসি শুধু তোমাকে আমি। কি করে বোঝাই ভালবাসি শুধু তোমাকে আমি। বেসে যাব যুগ যুগ ধরে অহর্নিশি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
sakil
কবিতার একটা নির্দিষ্ট সোন্দর্য থাকে তার লাইনে ছন্দে , সুতরাং এসব বিষয়ের দিকে খেয়াল রাখা বাঞ্জনীয় বলে মনে করি . ভালো লিখেছেন . মনোযোগ দিয়ে লিখলে আরো ভালো করবেন .
মিজানুর রহমান রানা
কবিতা সুন্দর লেগেছে। তবে শব্দ প্রয়োগের ভ্রান্তি কিছুটা আছে। যেমন ‘কি করে বোঝাই’ (বুঝাই)। সবচেয়ে ভালো হয় বাংলা একাডেমীর ডিকশনারী দেখে শব্দগুলো ঠিক করা। আপনাকে কবিতার জন্যে ধন্যবাদ। ---রানা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।