পলাতক

ভৌতিক (ডিসেম্বর ২০১৮)

নাজমুল হুসাইন
  • ৮১০
এর পর শুরু হয় দৌড়,জীবন বাজীর দৌড়,
একজন বাঁচার জন্য দৌড়ায়,অপরজন খাবার জন্য।
হরিণ পালায় বাঘের ভয়ে,বাঘ ডরায় বন্দুকের নল।
মানুষ দৌড়ায় অচেনা এক গন্তব্যের দিকে,
মৃত্যু তাকে তাড়ায়,সারাক্ষণ তাড়ায়।
ভয়ে উদ্বেলিত সাধুর তপস্যা,
না জানি গোপন পাপ,তার সাধনার জামা ধরে টানে!
হৃদরোগের কারন যখন বেশ্যার গোপন প্রণয়,
সতী বধু তখনো পরম মমতায় এক বালিশে ঘুমায়।
পুত্রের খায়েশ মেটাতে,স্বামীর পকেট মারে যে নারী,
তালাকের তিন অক্ষর তাকে ভয় দেখায় সম্পর্ক নাশের।
গাড়ির চাকায় পিষ্ট যুবকের বাঁচাও মিনতী,
ঘিরে ধরা দর্শকের কান ভারি করে তোলে নিমেষে,
পারলে মৃত্যু দূত হতে পালিয়ে বাঁচত যুবকটি।
কবিও পালায়,কথা মালা ছেড়ে,শব্দের খেলা ফেলে,
সমাজের বুকে থিতু হয়,কলম তকে পুতুল করে নাচায়।
কবিরা অস্ত্রধারী নয়-
অথচ ভীষণ ভয় পেয়ে চাবুকও ঘুমতে যায়।
এত ভয় দেখাবার পরেও-
নিজেকে দেখে বহুবার সংজ্ঞা হারিয়েছে ভয়,
এর পর না জানি কত বার-
বিজয়ী বাঘ তাকে হরিণ বানিয়ে খেয়েছে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই মেঘ এই রোদ্দুর খুব সুন্দর। আমার পাতায় আমন্ত্রণ
মাসুম পান্থ জীবন চক্র তুলে ধরলেন কবি , উপমা শক্তি দারুন দিলেন কবি , খুব ভালোলাগল ।
মোঃ নুরেআলম সিদ্দিকী এত ভয় দেখাবার পরেও- নিজেকে দেখে বহুবার সংজ্ঞা হারিয়েছে ভয়, এর পর না জানি কত বার- বিজয়ী বাঘ তাকে হরিণ বানিয়ে খেয়েছে। চমৎকার উপমায় সিক্ত করলেন কবি। বেশ মন কাড়ল। শুভ কামনা রইল যেন।।
আবু আরিছ এরপর শুরু, কখন শুরু? বাঘ হরিণকে ধাওয়া করলো তখন থেকে? কলম কেন পুতুল করে তাকে নাচাবে, কবির অস্ত্রতো কলম, সে এটা চালাবে, Follow your own star...
কখন শুরু হবে সেটা পাঠকের উপর ছেড়ে দিয়েছি,কারন কোন পাঠক বাঘ,আর কোন পাঠক হরিণ রুপী সেটা আমার অজানা।পুতুল করে নাচার ব্যপারে যা লিখেছি এটা একটা উপমা,বলতে পারেন কলম কবি সাহিত্যিকদের হিপনোটাইজড করতে পারে,যার ফলে কবির অভিব্যক্তি গুলি কলম প্রকাশ করে দিতে সক্ষম হয়। এ কথাটি ভুলে গেলে চলবে না যে কলম শুধু অস্ত্র নয় শান্তি ও সাম্যের পত্রও বটে।সুতরাং বলব স্বতন্ত্র ভাবনা গ্রহন করেই কবিতাটি লেখা।গঠন মূলক সমালোচনার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।
মাইনুল ইসলাম আলিফ কবিরা অস্ত্রধারী নয়- অথচ ভীষণ ভয় পেয়ে চাবুকও ঘুমতে যায়। এত ভয় দেখাবার পরেও- নিজেকে দেখে বহুবার সংজ্ঞা হারিয়েছে ভয়, এর পর না জানি কত বার- বিজয়ী বাঘ তাকে হরিণ বানিয়ে খেয়েছে। // এক কথায় দারুণ।শুভ কামনা রইল ভাই।ভাল থাকবেন।
মোঃ মোখলেছুর রহমান নাজমুল ভাই এবারের কবিতাটি শব্দ ও উপমায় দারুন।সতী বধুর ঘুম,সাধুর জামা ধরে টানন, বেশ ভাল লাগল।ভাল থাকবেন।
রঙ পেন্সিল ঠিকই বলেছেন। জীবন মানেই মৃত্যুকে ভয়। মৃত্যুর অমোঘ আকর্ষণই তো সমস্ত ভয়ের উৎস। অনেক শুভকামনা রইলো ভাই।
মোহন মিত্র বেশ ভালো লাগলো।
মোহন মিত্র বেশ ভালো লাগলো।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

এই পৃথিবীর সমস্ত সৃষ্টিই কোন না কোন ভয় থেকে পালিয়ে বেড়ায়।এমনকি জীবনও মৃত্যু থেকে পালিয়ে বেড়াতে চায়,কারন সে মৃত্যুকে ভয় পায়।

২৯ সেপ্টেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৩৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী