সময়টা নদীর স্রোতের মতই বয়ে চলে । আজ তিন বছর পূর্ণ হলো , তোমার আমার সম্পর্কটা চুকিয়ে গেছে । ক্যালেন্ডারের পাতায় বিষণ্ণ দুটি চোখ, অবাক দৃষ্টিতে তাকিয়ে আছে । আজ পহেলা বৈশাখ,বাংলা নতুন বছরের সূচনা । মনে কি পরে তোমার, বছরের এই দিনটিতে - "লাল পাড়ে সাদা শাড়ী , দু-হাতে রেশমি চুড়ি ললাটে লাল টিপ, ঠোঁটে হালকা লাল-খয়ারি লিপিষ্টিক মাথায় বেলী ফুলের মালা," সব মিলিয়ে নিজেকে এমন ভাবে সাজাতে আমি এক মূহুর্তের জন্য চোখ সরাতে পারতাম না । মেহেদি রাঙা হাত দুটোর চুড়ির ঝন-ঝনানিতে যে সূর চারদিক ছড়িয়ে দিতে ! সেই চারপাশটি আজ শূন্য হতাশায় ঘিরে আছে । রমনা বটমূলে পান্তা ভাত আর ইলিশের ছড়াছড়িতে , তোমার পলাশ ফুলের মতো জীবন্ত ঠোঁট দুটোর হাসি বৈশাখের আনন্দটাকে এমন ভাবে বরণ করে নিত , দেখলে মনে হতো, জীবনের সমস্ত দুঃখ-কষ্টের অবসান ঘটেছে আজ । সারাটা দিন দুজনে খুব হাসি আনন্দেই কাটাতাম । কেবল এই দিনটিতেই তুমি আমার সাথে কোন রকম রাগ বা অভিমান করতে না । আজ কেবল সবি স্মৃতি হয়ে দাঁড়িয়ে আছে জীবন কপাটে । আমার কথা যখন খুব বেশি মনে হয়, তখন পড়ন্ত বিকেল কিংবা জ্যোৎস্না ভরা রাতে বেলকনিতে দাঁড়িয়ে পাখীদের গান আর কবিতা পড়ি । একসময় প্রচণ্ড কষ্টে চিৎকার করে কাঁদতে ইচ্ছে করে । কিন্তু কে শুনবে এই কান্নার শব্দ ? আজ তুমি কেমন আছ? কোথায় আছ? কি করছো? কিছুই জানি না । তবুও,যেখানেই থাকো না কেন বৈশাখী শুভেচ্ছা নিও ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।