আলসেমির পুরস্কার

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৬)

রিনিয়া সুলতানা
  • ১১
এলাকায় সাফাত সাহেব কে সবাই চেনে।চিনবেই না কেন তাহার মত অলস এলাকাই কেন দেশ এ আর একটা পাওয়া মুশকিল।তিনি এমন ই অলস যে বছানায় সুয়ে খাবার খান।মাসে দুবার গোসল আর সপ্তাহে একবার ব্রাশ করতেও তার অসুবিধা হয়।বিয়ে করলে বউ চলে যায়, তিন নম্বর বউ জুই কি কারণে যে থেকে গেল গ্রামের লোক ভেবে পায়না।বাবার অঢেল সম্পত্তির কারণে তার দিন চলে যাই তা না হলে যে কি হত সেটাই ভাবা মুশকিল।বউ দিনরাত বকে বকে সাফাত সাহেবকে বিছানা হতে আলাদা করতে পারেনা।কিন্তু ঘটনা ঘটল সোমবার সকালে জুই ঘুম ভেংগে দেখে তার বর নাই।সারা গ্রাম ছেলে বুড়ার মুখে মুখে সাফাত সাহেব উধাও।বউ তো মর কান্না লাগিয়েছে।বাড়িতে পুলিশসহ লোক সমাগম যেন আহামরি কান্ড।এভাবেই দিন কাটছিল হঠাৎ সাত দিনের মাথায় রাজা বাদশার পোশাকে তার আগমন।তার এমন হঠাৎ আগমনে মূহূর্তের মাঝে বাড়ির উঠানে লোক সমাগম।উৎসুক জনতার সবার প্রশ্ন এতদিন কথাই ছিল।কিছুক্ষণ চুপ থেকে তিনি বীরের ভংগিতে বলা শুর করলেন।সেদিন ঘুম ভাংতেই দেখি সামনে একটা চার পা ওয়ালা মোরগ।আমার সামনে বসেই ডিম পাড়ল।কি সুন্দর সোনার চকচকে ডিম।কিন্তু আলসেমির কারণে একবার ও ডিম টা নিতে ইচ্ছা করল না।মোরগ আমাকে দেখে অবাক হল আর আমার চুল কামড়ে ধরে সাই সাই করে উড়ে চলল।মূহূর্তের মধ্যে আমাকে নিয়ে গেল অন্য গ্রহে।ওই গ্রহে দেখি সব মোরগ সদৃশ জীব।আমাকে হাজির করা হল মোরগ রাজার সামনে।কিছু বুঝে উঠার আগে তিনি এই রাজার পোশাক পরিয়ে দিলেন আর সাথে দিলেন কিছু মোহর মণি মুক্তা।ফিরার পথে ডিম পাড়া মোরগ বলল তারা সব প্লুট গ্রহের প্রাণি।তারা জানে পৃথিবীর সব মানুষ লোভি।রাজা ঘোষণা দিয়েছিলেন প্লুট গ্রহের যে পৃথিবী থেকে নির্লোভী মানুষ আনতে পারবে তার সাথে প্লুট রাজকন্যার বিয়ে হবে আর মানুষ টাকে পুরস্কৃত করা হবে।আর আমি ই হয়ে গেলাম সেই নির্লোভী মানুষ। তার গল্প শুনে সবাই অবাক হল আর আলসেমির এত বড় পুরস্কার দেখে কানাঘুষা করতে লাগল। তারপর সবাই মিলে স্লোগান দিল আলসেমি ই সর্বোৎকৃষ্ট পন্থা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সৃজন শারফিনুল যত্ন নিন আরো প্রত্যাশা রইলো । অনেক শুভ কামনা ।
কাজী জাহাঙ্গীর এটা একটা প্রচলিত গল্প গাাঁথার অনুরনণ, আরো চেষ্টা করে যেতে হবে। অনেক শুভ কামনা আর আমার গল্প ও কবিতা পাতায় আমন্ত্রন।
শেহজাদ আমান একেবারে সাদামাটা বাচ্চাদের কাহিনী হয়ে গেছে। কল্পবিজ্ঞান হয়নি...।
sakil কল্পকাহিনীর আসল মজা পেলাম না, আরো ভাল করতে হবে
রিনিয়া সুলতানা ধন্যবাদ সবাইকে
আকছার মুহাম্মদ ভাল লেগেছে, আমার পাতায় আমন্ত্রণ জানিয়ে গেলাম
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন
দেবব্রত দত্ত পড়া শেষে মুখে একটা হাসি ছড়িয়ে পরেছে। অসাধারণ।
জয় শর্মা (আকিঞ্চন) বাহ! সুন্দর লিখেছেন।
নিলয় ভূঁইয়া ভালো লাগলো লেখাটি। ভোট রেখে গেলাম। আমার এবারের সংখ্যার লেখা পড়ার আমন্ত্রণ রইল। ধন্যবাদ।

২২ আগষ্ট - ২০১৬ গল্প/কবিতা: ১৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪