ডিজিটাল ভালোবাসা

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৬)

নাস‌রিন নাহার চৌধুরী
  • ১৩
ভালোবাসা উড়ছে নাকি?
ঘুরছে চারিদিক
ফোকলা বুড়ির হাসির তালে
হাসছে খানিক ‘ফিক’ ।

ভালো এখন বাসায় নাকো
থাকে অন্তরজালে
সেলফির ঐ যাতাকলে
ফেসবুকেরই কালে।

আজকে ভালোবাসা আছে
কালকে চিচিংফাঁক
একটু এদিক সেদিক হলেই
যায় যেখানে যাক।

ভালোবাসায় টিকতে হলে
ভান-ভণিতার রোগে
অভিনয়টা নাওগো শিখে
ডিজিটাল এই যুগে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জসীম উদ্দীন মুহম্মদ ছিমছাম সুন্দর ছড়া!! শুভেচ্ছা জানবেন কবি।
নাস‌রিন নাহার চৌধুরী শ্রদ্ধেয় সাইফুল ইসলাম হিরন, Zayed Uddin এবং মোঃ মিজানুর রহমান তুহিন, আমার কবিতাটি আপনাদের পছন্দ হওয়ায় কৃতজ্ঞতা জানাই। অনেক শুভেচ্ছা রইল।
কবি এবং হিমু আসলেই এ যুগে ভাল প্রেমিক বা প্রেমিকা হতে হলে আগে ভাল করে অভিনয়টা শিখতেই হবে।
অনেক কৃতজ্ঞতা রইল। শুভেচ্ছা নিন।
আহা রুবন খুব ভাল।
অনেক ধন্যবাদ, শ্রদ্ধেয় লেখক। এ সংখ্যায় আপনার লেখা পেলাম না। শুভেচ্ছা রইল।
দ্বিপদী ঊর্ণনাভ ফাইন; লাস্ট লাইন পাঞ্চ লাইন। :-)
অনেক কৃতজ্ঞতা রইল । শুভেচ্ছা নিন।
কাজী জাহাঙ্গীর এনালিসিস এ যাওয়ার আগে সাধুবাদ জানাই এই জন্যে যে ছন্দের জটিলতায় সময় দিয়েছেন। একটা কথা কি যতগুলো লেখা পড়েছি এ সংখ্যায় সবাই ডিজিটাল শব্দটাকে নেগেটিভ রুপক হিসাবে ব্যবহার করেছেন যার সাথে আমি একমত নই। পৃথিবী আদি থেকে বিবর্তিত হতে হতে এ পর্যায়ে উপনীত হয়েছে, তাই আমরা বিবর্তনকে এড়াতে পারিনা, আমার ধারনায় ডিজিটাল প্রযুক্তিটা প্রেম ভালবাসায় কি ভুমিকা রাখছে সেটাই আমাদের লেখালেখির উপজীব্য। আপনার লেখাটাকে প্যারা১+৩ এবং ২+৪ দু'ভাগে ভাগ করলে বিজোড় প্যাড়াগুলো একেবারে ফাটাফাটি বলাচলে কিন্তু জোড় গুলো এক্তু দুর্বল লেগেছে, কিন্তু আপনি যে পরিশ্রম করেছেন সেতা অনস্বিকার্য। অনেক শুভ কামনা ভোট আর আমার পাতায় আমন্ত্রন।
গঠণমূলক কঠিন সমালোচনা...এমনই আমার দারুণ পছন্দ। এমন পাঠক পেলেই লিখে আরাম পাওয়া যায়, যেখান থেকে পরবর্তীতে কাজে লাগানোর মতো চিন্তার খোড়াক থাকে। সবকিছুতেই ভালোমন্দ আছে। আমি সাধারণত যেমনটি দেখা যায়/যাচ্ছে তেমনটিই আমার লেখায় তুলে ধরতে চেয়েছি। অনুপ্রেরণাদায়ী মন্তব্যে অনেক কৃতজ্ঞতা জানাই।
সমাধিরঞ্জন Wah! খুব ভালো লেগেছে। আমি বেশ ছন্দে নেচে নেচে মাথা দুলিয়ে পড়ছিলাম। আমার নজরে তো কোথায় ছন্দ পতন হয়নি, এমনকি বিষয় বস্তুকে বাঁচাতে গিয়েও। বানানে ভুল নেই। Vote (বাংলায় এ শব্দ সঠিক লেখা যায় না বলে ইংরেজিতে লিখতে হল) দিলাম। এবার গল্প কই?
আপনার দারুণ অনুপ্রেরণাদায়ী মতামতে আপ্লুত হলাম। জি, বানানে সতর্ক থাকার সর্বোচ্চ চেষ্টা করেছি। যাক বৃথা যায়নি সেই চেষ্টা। এবার গল্প লিখেছিলাম কিন্তু শেষ করতে পারিনি, তাই আর জমা দেওয়া হয়নি। শেষ করতে পরেও বসেছিলাম কিন্তু মনোযোগ ছুটে যাচ্ছে। তবে 'বিশেষ সঙ্খ্যায়' ভ্রমণ কাহিনিতে (সম্ভবত জীবনে প্রথমবারের মতো বিস্তারিতভাবে লেখা) একটি লেখা জমা দিয়েছি। তাতে আপনার মূল্যবান মতামত পেয়ে কৃতজ্ঞবোধ করছি। অনেক কৃতজ্ঞতা রইল।
শাহ আজিজ সাবাস বালিকা ,ভানভনিতায় পৃথিবী ভরে গেছে আর ভনিতার মধ্যে ভালোবাসা নেইগো !!
মন্তব্যটা যখন চোখে পড়েছে তখন আপনার 'সাবাস বালিকা' সম্বোধনে রীতিমতো আপ্লুত হয়ে মনে মনে বলছিলাম, আপনি কেমন করে বুঝলেন বুকের ভেতর এক আজন্ম কিশোরীর বাস? অনেক কৃতজ্ঞতা রইল।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) বর্তমান ভালবাসা পাওয়ার বটিকা দিয়েছেন , যা কাজে দেবে এই আশা করছি । বেস ভাল লাগ্ল ।
অনেক কৃতজ্ঞতা জানাই । শুভেচ্ছা রইলো।
তাপস চট্টোপাধ্যায় অপূর্ব লেখা।আমার পাতায় আমন্ত্রণ।
অনেক কৃতজ্ঞতা আপনাকে। আসবো শিগগীরই আপনার পাতায়।

২৮ মার্চ - ২০১৬ গল্প/কবিতা: ২২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী