দুশত বছর গোলামীর পরে, জাগিল এদেশ গৌরবে। শিল্পের জয় জয়কারে এবার, ভরে কি মা দেশ সৌরভে। শির উঁচু করে ইমারত গড়ে, উঠোক মাটি ভেদ করি। হাত পাতে নিক বিশ্ব আজি, মোদের ধন টাকা কড়ি। আর ভয় নাই কোন ভয় নাই, যদি শ্যামল মাটি হয় খাটি। সোনালী ফসলে ভরে যাবে মাঠ, ধন্য হবে তাই এই মাটি। তবু হেথা মৃত্যূ কবরী অঞ্জলী দেয়, আজি রক্ত নিয্যাস ঢেলে যারা। তাদের দেহে কি ফিরিবেনা শক্তি, চিরদিন কি দুর্ববল রবে তারা? মুক্ত আলো বাতাস কভু পায়নি হেথা স্বাধীন এদেশ করলো যারা। কিন্তূ আজো চোখ রাঙায় রক্ত নিশায়, দানব কুল বসে বসে। বাংলা মায়ের বুক চিড়ে যারা, এক সাথে রক্ত শোষে। ক্ষুধার কাতর মানুষ দিন দিন, কণ্কাল সার হয়ে গেছে সবে। স্বাধীনতার স্বাদ পেলনা যে তারা, অন্ন বস্ত্রহীন সে কত রবে? চারিদিকে ভয়াল সর্প ফনা তুলে, মাথা উচু করে আছে দেখ আছি। হেথায় বহু শহীদ হয়েছে তারা, এবার তারা হবেই গাজি। জাগছে হেথায় সব সর্ববহারা, ক্ষেপে আছে তারা মনে মনে। প্রলয় তূরয্যে এবার লড়বে তারা, এক সাথে রক্ত শোষীদের সনে। তাই বজ্র ধ্বনি উঠছে শুনি, আকাশ ফেটে মেঘ ঝরে। ক্ষুব্দ ক্ষেপা বাঙ্গালী নেমেছে পথে, ফিরবেনা সে আর ঘরে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।