বাংলা মায়ের সন্তান তোরা ঘুমাসনে আজ আর। ভোরের রবি ডাকছে তোরে দেখ খোলে তাই দ্বার। কাননে ফুল ফুটছে বলে বাতাস আনছে ঘ্রাণ। মৌমাছি সব জুটছে আসি নাচিছে তাই প্রাণ। আষাঢ় মাসে বাংলাদেশে উঠছে অনেক ঢেউ। আজকে তোরা ঘুমিয়ে হেথা থাকিস নে তাই কেউ। এখনো দেখ লুকিয়ে আছে হেথায় যে দস্যু কত। তোদের ধন নিচ্ছে কেড়ে নিত্যই আগের মত। ঘুমের ঘোরে থাকবি কত জাগনারে তাই সব। বাংলার জয় হবে যে আজ সব উঠেছে রব। কাটবি যে তোর সোনার ফসল ভরবি গোলায় ধান। মায়ের বুকে আবার সুখে গাইবি যে তুই গান। ভাবিসনে তুই ঘুমের ঘোরে সে বাধন গেছে টুটি। ঐ দস্যুরা সব লুকিয়ে আছে নেয়নি আজও ছুটি । হেথা মুখোশ পড়ে আছে শত মীর-জাফরের দল। মায়ের কোলেই থাকছে তারা করছে আবার ছল । তোদের ভাগ্য লয়ে করছে খেলা তারই যে বার বার। জেগে দেখ না চোখ খোলে তোর এদের কি কারবার । জানিস না তুই মায়ের চোখের অশ্রু গেছে শুকে। কত কাঁদবে সে আর অনেক বেদনা বুকে। সে দিন যখন নিতে চাইলো কেড়ে আমার মুখের ভাষা। মায়ের বুকে প্রাণ দিয়েছে ভাই আমার মিটাতে আশা। ঘুমাসনে তাই আজকে তোরা মায়ের অনেক শোক। মিটিয়ে দেনা তার বেদনা জুরিয়ে যাকনা বুক।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Rajib Ferdous
আমি বরাবরই ছন্দের কবিতার প্রতি দুর্বল। আমার এরকম একটি ধারনা আছে যে, ছন্দের কবিতাই একমাত্র কবিতা যেখানে কবিতার বিষয়টি ফুটিয়ে তোলার পাশাপাশি কবিকে ছন্দের যথাযথ মিলের জন্যও মাথা ঘামাতে হয়। যা খুবই কষ্টসাধ্য কাজ। তবে আপনার কবিতায় লয়ে, হোথা, কোথা, সেথায়, হেথায় সহ আরও অনেক শব্দের প্রতি আমার খুব আপত্তি আছে। তাছাড়া সাধু চলিত ভাষার দুষনে দুষিত।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।