অস্থিরতার অবসানে

অস্থিরতা (জানুয়ারী ২০১৬)

স্বপ্নসারথি রাফি
  • ১১
  • ১৪৮
গোধূলির শেষ আবীর রেখা দিগন্তে মিলায়,
সমস্ত দিনের শেষে সন্ধ্যা নামে
শিশিরের গন্ধে ভেজা কপোতীর শ্রান্ত ডানায়।
জীবনের অভিমান ঢাকা পড়ে সাঁঝের মায়ায়।

আমার অস্থির মন ছুটে যায় নক্ষত্রের পানে,
নতুন স্বপ্নের সঞ্চার অদৃশ্য চোখের কোণে-
নিয়ত আশ্রয় খোঁজে দূর নীলিমায়।

শুক্লা দ্বাদশীর চাঁদ পসরা সাজায়,
অমিয় জ্যোৎস্না তার দিগন্ত ভাসায়-
আমার শ্রান্ত মন জেগে থাকে অসীমের সীমানায়_
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আবুযর গিফারী সত্যিই চমৎকার। আমি তোমাকে "তুমি" বললাম, তুমি অনেক অনেক দূর যাবে। চালিয়ে যাও।
জুনায়েদ বি রাহমান চমৎকার প্রকাশ। শুভ কামনা রইলো।
গাজী সালাহ উদ্দিন সুন্দর ,আমার পাতায় আমন্ত্রন রইলো ।
রাজু ভালো লাগলো । শুভেচ্ছা ।
রেজওয়ানা আলী তনিমা সুন্দর কবিতা ! খুব ভাল লাগল
ফয়েজ উল্লাহ রবি খুব ভাল লেগেছে শুভেচ্ছা জানবেন,ভোট দিয়ে গেলাম।
ইমরানুল হক বেলাল আমার অস্থির মন ছুটে যায় নক্ষত্রের পানে, নতুন স্বপ্নের সঞ্চার অদৃশ্য চোখের কোণে, নিয়ত আশ্রয় খুঁজে দূর নীলিমায়। ••••• কবিতার ছন্দ দারুণ মিল রেখে গেছেন । দারুণ পরিকল্পনা, তুলনাহীন ভাষা। আপনার জন্য শুভ কামনা রইল। ভোট রেখে গেলাম। আমার পাতায় আসার জন্য আমন্ত্রণ রইল।
আব্দুল্লাহ্ আল মোন্তাজীর • অনেক ভাল লিখেছেন ভাই। ভাবটা একেবারে সনেটের মত খণ্ডহীন! রসের দিক থেকে বলতে গেলে- ক্ষুদ্র কায়ায় বিরাট গভীর রসের সঞ্চার। এক কথায় চমৎকার- সার্থক কবিতা! • গঠন গত দিক থেকে একটু সমস্যা আছে বলে মনে হয়। আপনার কবিতায় প্রথম স্তবকের দ্বিতীয় লাইটটি একটু ব্যতিক্রম। কবির স্বাধীনতায় এটা সম্ভব। তবে যখন কোন বিশেষ ধারায় আবর্তন হয়, তখন এটা এড়িয়ে যাওয়াটা সামান্য দৃষ্টি কটূ। হ্যাঁ, আপনি কিন্তু এটাকেও অন্য ধারায় নিয়ে যেতে পারতেন- একটু কৌশলে । • দ্বিতীয় স্তবকের প্রথম দুই লাইনের যে অন্ত্যানুপ্রাস ব্যবহার করেছেন- সেটা ত্রুটি যুক্ত। ‘পানে’ এর সাথে ‘কোণে’ এর মিল নিখুত নয়। আরেকটু সর্তকতার দরকার আছে বলে আমার মনে হয়। • কবিতাটিতে আপনি ‘আয়’ দিয়ে যে মিলটা করেছেন, সেটা যেন পায়েসে চিনিটা একটু বেশি হওয়ার মত। প্রথম এবং শেষ উভয় স্তবক থেকে প্রথম্ এবং দ্বিতীয় লাইনের ‘আয়’ কে বিদায় দিলে ভাল হত, কিংবা প্রতি স্তবকের শেষ থেকে। অবশ্য দুই জায়গা থেকে বিদায় করার দরকার নেই। যেহেতু চোখ এবং কান এই দুই বিচারকের মধ্যে কানেরই প্রাধান্য; এবং কানের যেহেতু তৃপ্তি প্রবণতা আছে- তাই ভিন্ন ভিন্ন স্বাদে সে বেশি তৃপ্ত হয়। আবার এই তৃপ্তির স্বার্থের তা অনেক ক্ষেত্রে অধিক ব্যবহার চলে। বিদ্রোহী কবিতায় কবি ‘আমি’কে শতবারেরও উপরে ব্যবহার করেছে! • অন্যান্য অলংকার গুলি মন ছুঁয়ে গেল। আমি বলব, এই গুলি অনেক উঁচু শ্রেণীর। চালিয়ে যান। অনেক ভাল করার মত বিরাট সম্ভাবনা আপনার আছে- এটা আমার ধারণা বা বিশ্বাস যাই বলি না কেন- ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে নিদ্বিধায় বলছি। আসরের হাই-লাইটসকে গুরুত্ব দেওয়ার তেমন কোন কারণ আছে বলে আমার মনে হয় না। এখানে যা চলছে- সেটা অনেকটা বিনিময় প্রথার মত। আত্ম বিশ্বাস ধরে রাখুন। আপনার জন্য শুভ কামনা রইল।
ভালো লাগেনি ৩ জানুয়ারী, ২০১৬
অসংখ্য ধন্যবাদ।
ভালো লাগেনি ৩ জানুয়ারী, ২০১৬
মোহাম্মদ সানাউল্লাহ্ বেশ ! মুগ্ধতা ছড়ানো একটা সুন্দর কবিতা ! খুব ভাল লাগল ! ভোট দিয়ে গেলাম ।
রুহুল আমীন রাজু সুন্দর কবিতা .....ভালো লাগলো . আমার পাতায় আমন্ত্রণ রইলো .

০৩ ডিসেম্বর - ২০১৫ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী