চির ঋণী

ঋণ (জুলাই ২০১৭)

ইমরানুল হক বেলাল
  • ১৫
  • ৬৪৯
মায়াবিনী তোমার কাছে আমি চির ঋণী,
সৃষ্টির জন্ম-লগ্ন হতে যেমন ঋণী
পিতা মাতার কাছে ,
সূর্য যেমন দিনের কাছে, ফুলের কাছে মৌমাছি;
সাগরের টানে নদীর জলের খেলা যেমন ঋণী।
তেমনি তোমার ভালোবাসার পরশেই আমি পবিত্র।
তোমার ভালোবাসার আলিঙ্গনেই আমি বিশুদ্ধ।
তুমি পাশে ছিলে তাই এ জীবন স্বার্থক হলো;
তোমার নরম হাতের যাদুর ছোঁয়াতে,
পরম ভালোবাসার স্পর্শেই অতৃপ্ত মন
মুক্তি পেলো।
ক্ষুদ্র প্রেমের শিশির কণা
পেয়ে তোমার মুক্তা সোনা
হীরে হয়ে ঝলমলিয়ে উঠেছিলাম জ্বলে ।
এ জনমে আর তো বুঝি হবে না'ক দেখা,
দুদিন পরে ভুলে যাবে রেখে যাবে স্মৃতি রেখা।
রইবো এখন অনেক দূরে
ডাকবো না আর মধুর সুরে
তোমার সাথে লেনাদেনা
ফুরিয়ে গেল আনাগোনা।
কেমন করে ভুলে থাকবো তোমার দেওয়া
এই ঐশ্বরিক ভালোবাসার পবিত্র ঋণ;
মায়াবিনী তোমার কাছে সত্যিই আমি ঋণী।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রংতুলি পাঠে মুগ্ধতা রইল সাথে ভোট।
আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন শ্রদ্ধেয় প্রিয় কবি রংতুলি ভাইয়া।
জাফর পাঠাণ উপমা, উৎপ্রেক্ষা, চিত্রকল্প ক্যানভাসে আঁকা লেখাটির বিষয ভাবনা ভালো লাগলো । শুভাশীর্বাদ + ভোট ।
মূল্যবান মন্তব্য এবং ভোট দিয়ে সহযোগিতা করার জন্য আপনাকেও জানাই আন্তরিক ধন্যবাদ ও অশেষ কৃতজ্ঞতা। সালাম নিবেন জাফর ভাই। আপনার প্রতি ভালোবাসা রইল নিরন্তর।
কাজী জাহাঙ্গীর বেলাল ভাই সূর্য্য কি দিনের কাছে নাকি দিনটা সূর্য্যের কাছে ? সূর্য্য না হলে দিন কী করে হয় হা হা হা...আপনি কিন্তু এগিয়ে যাচ্ছেন।তবে একটা অনুরোধ থাকবে একই শব্দ,একই আবহ এর পুনরাবৃত্তি আনবেননা যাতে মনে না হয় যে কথনের আতিশায্যতা হয়েছে। প্রথম দু’লাইনে একটা অসংগতি/পর্যবেক্ষন আছে আমার দৃষ্টিতে, তাহল প্রেম/প্রেমিকার কাছে পরম ভালবাসার জন্য আপনি নিজেকে ঋণী ভাবতে পারেন কিন্তু সেটা কি মাতা-পিতার জন্মদানের ঋনের সমান হবে। এটা পাঠক হিসাবে আমার ভাবনা বলতে পারেন। তবে লেখাটা অনেক ভাল হয়েছে তার জন্য শুভকামনা আর ভোট রইল।
উত্তর দিতে দেরি হয়ে গেল, দুঃখিত। সূর্যের কাছে দিনই হবে, উপমাটা ছন্দের. সাথে মিলাতে গিয়ে লিখতে হলো। ঋণ নিয়ে বলতে গেলে সবার আগে বাবা মায়ের কথাই বলতে হয়, কারণ পৃথিবীতে সব. কিছুই. শোধ করা যায়, বাবা মায়ের ঋণ শোধ করা যায় না। তবে লেখার ক্ষেত্রে ঋণ যে কোনো একটাই হবে। বাবা মাকে ঋণ. তুলনা করে আমি "ভালোবাসার কাছে ঋণী " উল্লেখ করে লিখেছি। অনুপ্রেরণামূলক মন্তব্য দানের জন্য আপনাকে জানাই অসংখ্য. ধন্যবাদ জাহাঙ্গীর ভাই, সালাম ও শুভেচ্ছা রইল নিরন্তর।
শায়লা আক্তার লেখকের গল্পের মতোই কবিতা ও একই ভাবে উপমা গুলো সুন্দর করে ফুটে ওঠেছে। সত্যিই লেখার হাত অনেক শক্তিশালী। ভোট এবং মুগ্ধতা জানিয়ে গেলাম।
আপনার জন্য ও রইল আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। গল্প কবিতা. কমে আপনাকে স্বাগত!
আপনাদের ভালোলাগাই আমার কবিতাটি স্বার্থক হলো। সালাম ও কৃতজ্ঞতা জানবেন শায়লা আপু।
জসীম উদ্দীন মুহম্মদ কেমন করে ভুলে থাকবো তোমার দেওয়া এই ঐশ্বরিক ভালোবাসার পবিত্র ঋণ; মায়াবিনী তোমার কাছে সত্যিই আমি ঋণী।। ----- বেশ সুন্দর কবি।। শুভ কামনা।।
আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যটি আমাকে লেখার উৎসাহ বাড়িয়ে তুলেছে। সালাম ও কৃতজ্ঞতা রইল জসিম ভাই।
শাহ আজিজ পুরো জীবনটাই ঋণগ্রস্থ এবং অপূর্ণ । এইসব ঋণে অবশ্য ভ্যাট লাগায়নি !!!
মূল্যবান মন্তব্য দানের জন্য আপনাকে জানাই আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা দাদা।
মূল্যবান মন্তব্য দানের জন্য আপনাকে জানাই আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা দাদা।
নূরনবী সোহাগ কেউ মুগ্ধ হতে চাইলে, কবিতাটা একবার পড়া উচিত! (খুব ভালো (৪) )
আপনার অনুপ্রেরণামূলক মন্তব্য লেখার উৎসাহ বাড়িয়ে দিয়েছে সোহাগ ভাই। আপনার প্রতি ও রইল আন্তরিক ধন্যবাদ, সালাম ও কৃতজ্ঞতা।
আশরাফ বিল্লাহ্‌ ভালো লেগেছে
আন্তরিক ধন্যবাদ আশরাফ ভাই।
নাজমুল হুসাইন উপমা গুলো বেশ লেগেছে,ভাই।
আন্তরিক ধন্যবাদ নাজমুল ভাই মূল্যবান মন্তব্য দানের জন্য।

২৫ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪