এ কি রেঁধেছিস মা! খাওয়ার মতো হয়নি মোটেই মুখে রুচছে না। কেমনে যে চলো তুমি মা? দিনগুলো সব যাচ্ছে চলে কিছুই শিখলে না।
কি বলছিস রে বাপ যত্ন করেইতো রেঁধেছি আমি; এবারের মতো খেয়ে নে চুপচাপ। ভাইয়া; ঠিকইতো বলেছেন মা, তড়কারিতো ভালই হলো এবেলা খেয়েনে না।
যতটুকু খেয়েছি আমি এইতো ঢের হলো, মা, যদি পারো খেয়ে নাও তুমি নয়তো নালায় গিয়ে ঢালো। এ কেমন কথারে ভাই? পাতের খাবার নালায় যাবে? কখনো এমন করতে নাই।
ফেলে দিতে হবেনা খাবার দে আমিই খেয়ে নেই, একটু অপেক্ষা কররে বাপ তোকে আর কিছু এনে দেই। ভাইয়া! এ তুমি কি করলে? মায়ের সাথে এমন আচার! শুধু ব্যথাই তাকে দিলে।
ওরে বোকা ভাই আমার দেখেছিস! হাড়িটায় ঢাকনা তুলে? সবটুকু খাবার তুলে দিয়েছেন মা যে কেঁচেকুঁচে আমাদের থালে। কি করে খাই একা আমি- মা'কে অনাহারী রেখে ফেলে?
সারাটাদিন খেটেখুটে মরেন আমাদের মুখে তুলে দিতে অন্ন, কিছুই কি করার নেই আমাদের- এই দুঃখিনী মায়ের জন্য? অর্ধেকটা খাবার খেলাম আমি আর অর্ধেকটা খেলেন মা, দিনগুলো ঠিকই চলে যাবে মরেতো যাবো না।
সৃষ্টিকর্তা যদি দিতেন আমায় ভাগ্য লিখার ক্ষমতাটা মাকে ভাগ করে দিতাম যতটুকু বাকি আমার বেঁচে থাকার সময়টা। ভাইয়া আর বলিসা কিছুই, এই আমি তোর পা'য়ে ধরেছি মা'কে তুই এতো ভালবাসিস! আমি সেটা আজ বুঝেছি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওবাইদুল হক
মা'কে অনাহারী রেখে ফেলে? অসাধারন সৃয' ভাই । তোমার লেখা । আর তোমার প্রশ্নের উত্তর দিলাম । তাই বলে কি আমার সাথে রাখ করেছেন মনে হয় । আমি মানুষ তাই মানুষের অনেক ভুল হয়ে থাকে । আমার এরকম কোন ভুল হয়ে থাকে আমাকে মাপ করে দিবেন । @ ওবাইদুল । ধন্যবাদ ।
সাইফ চৌধুরী
সূর্য, সাইফুল ইসলাম ভাই। দুঃখ ভরা এই কবিতাটী সুন্দর একটি পরিবারের কাহানি সাজিয়ে তুলেছেন।very heart toucing খুব ভাল লাগলে ভাই। ধন্যবাদ আপনাকে।..
সূর্য
আমার কবিতায় এবং অবশ্যই অন্যান্নদের লেখাগুলো পড়ে যে পাঠকরা আমাদের সম্মনিত করেছেন, অন্তরের গভীর থেকে তাদের কৃতজ্ঞতা জানাই। কারন পাঠকইতো এই সাইটের প্রাণ। পাঠকহীন লেখাতো নিজের ডায়রীর মতো.................
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।