এই যে আমার বসে থাকা সারাটা দিন একলা একা; জানলা ধারে বাঁশের ঝাড়ে শন-শন-শন শব্দ করে, বুকের মাঝে জমাট ব্যাথা প্রকাশ করে আকুলতা।
মিথ্যা আমার সকল কিছু যা ছিল সব আমার পিছু , যা নেই আজ আমার কাছে ছুটছি তবু তারই পিছে মিছে মিছে..... যা নেই আজ আমার কাছে।
ঐ যে ভ্রমর গুন-গুন-গুন কে বাজায় ঐ বাঁশীতে ধূণ; কে যায় মোর পথটি ছেড়ে কে দেয় অনল হৃদয় নীড়ে। এই যে দেখ বক্ষে আমার জমছে কত স্মৃতির পাহাড়, বাড়ছে দুঃখ ক্রমাগত ভাঙ্গছে স্বপ্ন অবিরত।
ভাঙ্গলো আমার বুকের পাঁজর হতাশ মনের উদাস নজর; রঙিন স্বপ্ন সাদা-কালো যেমন আছি তেমনই ভালো। কী আর হবে সুবাতাসে কাটবে যে দিন হা-হুতাশে, নাইবা পেলাম ঘাঁটের দেখা ছুটবো মিছে একা একা।
যে দিক পানে সবেই ধায় তারই মাঝে পাবে আমায়, তারই মাঝে আমার এ সুর নিয়ে যাবে দূর-বহুদূর। যাব চলে এঁকে বেঁকে অনেক দূরে এখান থেকে, পেছন থেকে ডাকবে না কেউ কাঁদবেনা কেউ,জাগবেনা ঢেউ।
তবু আমি একাই যাবো সঙ্গী না’হয় নাইবা পাবো; কালো মেঘে ডাকে দেয়া পায়না কূল আমার খেয়া, তবু আমি সেথায় যাই কূল-কিনারা পাইবা নাপাই।
আবার আমি ফিরে এসে অথৈ জলে ভেসে ভেসে; কাটে রাত্রি-দিবা-প্রহর কেউ হলোনা আমার দোসর, নাইবা হলো কি তায় ক্ষতি ঝড়ে না’হয় নিভলো বাতি।
ঝড় ফুরোলে আবার কি হায় নতুন শিখা জ্বলবে হেথায়; যে জন জ্বালায় তারই জ্বলে কেউ বা আবার যায় বিফলে, তাইতো আমি হিসাব কষি একলা থাকার দিনে বসি।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাম্মদ সানাউল্লাহ্
আবার আমি ফিরে এসে
অথৈ জলে ভেসে ভেসে;
কাটে রাত্রি-দিবা-প্রহর
কেউ হলোনা আমার দোসর,
নাইবা হলো কি তায় ক্ষতি
ঝড়ে না’হয় নিভলো বাতি। ---------------------
আপনার ছন্দময় সুন্দর কবিতাটি খুব ভাল লাগল ।
গোবিন্দ বীন
ভাঙ্গলো আমার বুকের পাঁজর
হতাশ মনের উদাস নজর;
রঙিন স্বপ্ন সাদা-কালো
যেমন আছি তেমনই ভালো।
কী আর হবে সুবাতাসে
কাটবে যে দিন হা-হুতাশে,
নাইবা পেলাম ঘাঁটের দেখা
ছুটবো মিছে একা একা।
ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।