আমার কি দিন শেষ হয়ে যাবে কেন এত কড়াকড়ি চারি দিকে কেন এত সি. বি. আই পুলিশের ছড়াছড়ি। কেন ভুলে যাও আমি আনি হাসি মোর ডালি ভরে ভরে, কত রূপ ধরে চলে যাই আমি বাবুদের ঘরে ঘরে। কেন মোরে শুধু ঘুষ বলে ডাকো কেন করো অপমান, এ যুগের আমি সেরা উপহার বাঁচাতে অনেক প্রাণ।
চাকরিতে আমি, ভর্তিতে আমি আমি যে গোরুর হাটে, সেবালয়ে আমি, দেবালয়ে আমি আমি থাকি পথে-ঘাটে। ইস্কুলে দেখো, কলেজেও দেখো আদালতে দেখো মোরে, মোটামুটি প্রায় সব অফিসেই নিয়েছে আদর করে। যদি কোন কাজে আসে কোন বাধা চোখে যদি জল ঝরে, আমাকে তখন করিলে স্মরণ বাধা যায় দূরে সরে। আমার কারণে কলমের গতি ঘোড়ার গতিতে ছুটে, আমার কারণে অফিসের মুখে হাসির ফোয়ারা ফুটে।
আমার রঙের কত যে বাহার হিসাব রাখে কে তার, বহুরূপে আমি ঘোরাফেরা করি চেনা মোরে খুব ভার। কখনো বা আমি হই ক্যাশ টাকা কখনো বা আলমারি, কখনো বা আমি ফ্রিজ, টি.ভি হয়ে চলে যায় কারো বাড়ি। কখনো বা আমি পান-সিগারেট কখনো একটা বিড়ি, আমাকে দিয়েই পার হয়ে যায় অনেকে বাধার সিঁড়ি।
তবু কিছু লোক এখনো রয়েছে ভাবে না আমার কথা, নেয় নাকো মোরে নিজের পকেটে দিয়ে থাকে শুধু ব্যথা। জলে-স্থলে, আকাশে-পাতালে ছিল যে অবাধ গতি, সি.সি.টি.ভি. এসে মোর ঘাড়ে বসে করিতেছে মোর ক্ষতি। চারি দিকে আজ খুব চাপাচাপি ক্যামেরার ছড়াছড়ি। ঘুষ নেওয়া ছবি যদি যায় উঠে কোমরে পড়িবে দড়ি।
তাই বুঝি আর দিন বেশি নাই আসিতেছে শেষ হয়ে, কারা যেন আসে মোর পানে ধেয়ে খাটুলি সঙ্গে লয়ে। যদি চলে যাই জানাবে বিদায় শোন গো জগৎবাসি, জাগিলে বিবেক পাবো নাকো ঠাঁই যদি কভু ফিরে আসি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তৌহিদুর রহমান
এত সুন্দর ভাবে ছন্দ মিলিয়ে লেখা একটা কবিতা...কি যে বলব... অনেক ভাল লাগলো...ভোট দিয়ে গেলাম...পাতায় আমন্ত্রন রইলো...আমার কবিতা ভালো লাগলে ভোট করুন...প্লিজ...
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।