জানুয়ারী ২৮,২০১৫
মায়ামী , ফ্লোরিডা ।
সকাল ১০:৫৫
নরম্যান ম্যানলি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, কিংস্টোন , জ্যামাইকা থেকে থেকে ছেড়ে আসা ফ্লাইটটি এই মাত্র মাটি ছুলো । মায়ামী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ।
প্লেনের জানালার ওপাশে আকাশ ।
নীল আকাশ ।
ধূষর আকাশ ।
স্বপ্নের আকাশ।
মেঘ বর্ণের আকাশ ।
বেঁচে থাকার আকাশ।
মার্লবরোর ধোঁয়া ছোড়া ছোড়া কোন সন্ধ্যার আকাশ ।
আমি জানি, আমি ছিলাম সে সন্ধ্যায়। দু'দিনের ছুটি থেকেই তো ফিরছি …
কোন সমস্যা হবে?
ধুর কিসের সমস্যা? এখন তো সব ঠিক আছে , ৯ তারিখ থেকে ক্লাস শুরু । নতুন কলেজ , নতুন কোর্স , সব ঠিকঠাক ।
তবু যদি ! নাহ আর ভাবতে পারছি না। ধুরু ধুরু কাঁপছে হৃৎপিন্ডটা ।
মিস্টার আহমেদ ?
ইয়েস ?
আমি কি আপনার আইডেন্টিফিকেশনটি দেখতে পারি?
অবশ্যই । আমি মৃদু হাসলাম সৌজন্যতায় ।
আপনি ঠিক আছেন ।আপনার দিন ভালো কাটুক ।
বলেই অফিসারটি আমায় বিদায় দিলো ।
ইমিগ্রেশন অফিসার থেকে পাসপোর্টটা নেয়ার পর আটকে যাওয়া একটি দীর্ঘশ্বাস বের হলো , যেন চেপে থাকা এক রাজ্যের চাপ মুক্তি ! শেষ বারের সেই মুক্ত অনুভূতি...
পেছন হয়ে নিচে চলে এলাম , এবার চোখের সামনে শুধু বাসা , আমার একান্ত নিজের রাজ্য …
#
দুপুর ১২:০০
কানেক্টিং ফ্লাইটের চেকিং বোর্ডের সামনে ।
-- আপনি কোথা থেকে আসছেন ?
আরেক অফিসারের প্রশ্নে ফিরে তাকালাম , মেয়ে অফিসার ।
কিংস্টোন থেকে -
কিংস্টোন ! জ্যামাইকা ! আপনি দেখতে তো সাউথ এশিয়ান মনে হচ্ছে!
হ্যাঁ , বাংলাদেশ থেকে । আবারও মৃদু হাসলাম ।
তবে জ্যামাইকা গিয়েছিলেন কেন ?
ঘুরতেই ।
ঘুরতে ! আমার উত্তরে যেন উনার বিশাল কৌতুহল !
কিছুক্ষণ পর আরেক বৃদ্ধ অফিসারকে সাথে নিয়ে এলেন মেয়ে অফিসারটি । বৃদ্ধ অফিসার আমাকে এক পাশে ডেকে নিয়ে পাসপোর্ট নিয়ে নিলেন , চেকিংয়ের নামে !
এরপর শুরু হলো ওদের গরু খোঁজা, আমার শরীরের প্রতিটি কর্ণারে হাত নাড়ার পর আমার ব্যাগ । আমার ফেস ওয়াস , ক্রিম , টুথ পেস্ট , পার্ফিউম , এমন কি লোশনেও কি জানি ঢুকিয়ে ঢুকিয়ে চেক করা হচ্ছে ! মাথা ব্যাথার কিছু ট্যাবলেট ছিল বলে সেগুলোর জবাব দিতে দিতে জান কাবাব ! কেন ? কেন ? কেন ?
কয়েক বারে বেশ কয়েক জন অফিসার চেক করলেন !
অবশেষে চলে এলেন CBP'র ফিল্ড অফিসার , যেন বিশাল বড় সন্ত্রাসী ধরা হয়েছে , এবার তথ্যের ঝুড়ি ঝারতে হবে !
মিস্টার আহমেদ , আপনি জ্যামাইকা কেন গিয়েছিলেন ?
হোয়াট'স রং উইথ জ্যামাইকা ? একটু আগে অন্য আরেকজন অফিসারও বার বার এ কথা জিজ্ঞেস করছিলেন ! কিন্তু কেন , স্যার ?
আমরা অবশ্যই আপনাকে বিরক্ত করার কারণ ব্যাখ্যা করবো ।
জ্যামাইকা হলো একটি ব্ল্যাক বিজনেস কান্ট্রি ।হিরোইন , মারিওনার ক্যাপিটাল বলতে গেলেই কিংস্টোন । নর্থ অ্যামেরিকার যত যত চোরাকারবারি হয় তার ৯০% এই মায়ামী হয়ে আসে , যার জন্য আমরা এখানে একটু বেশি চেকিং রাখি ।
মিস্টার আহমেদ , আপনি যে জ্যামাইকা গেলেন ,আপনার প্লেন টিকেট কে দিয়েছিল ? আপনাকে এতক্ষণ যা যা বললাম , আপনি কি এসবের কিছু জানেন ?? …
#
বিকেল ৩:০০
ক্রিমিনাল ইন্টার্ভিউ রোম ,
মায়ামী এয়ারপোর্ট ।
-- আপনি শেষবার কবে মসজিদে গিয়েছিলেন ?
এটা কেমন প্রশ্ন ?
আপনাকে উত্তর দিতে হবে …
শেষ শুক্রবার ।
আপনি শেষ কবে নামাজ পড়েছিলেন ? আমরা আপনার ছবি দেখেছি, আপনি স্মোক করেন , ড্রিঙ্কও করেন,তাই এ হিসেবে আমরা আপনাকে একজন ভালো মুসলিম হিসেবে ধরছি না।
দেখুন , আমি এখন ২৩ , সে হিসেবে আমার অধিকার আছে ,আর আপনারা আমার পার্সোনাল প্রোপার্টি দেখবেন কেন ? আপনারা অবশ্যই আমার প্রাইভেসি ব্রেক করতে পারেন না। শুধুমাত্র জ্যামাইকার প্রোভমেন্টে নিয়েছিলেন না, তবে ?
ঃআমরা আমাদের দেশের সেকিউরিটির জন্য আমাদের যা যা করার তা তা করতে পারি ।
আপনি শুধু সত্যি করে বলে দিন , আপনি কিংস্টোনে কার সাথে দেখা করতে গিয়েছিলেন , ওখানকার কোন মসজিদে যোগাযোগ করেছিলেন ? কোন স্মাগলিনের কারো সাথে কথা হয়েছিল ? আমরা কিন্তু আপনাকে বাথরোমে নিয়ে পায়খানা করিয়ে সেটাও চেক করতে পারি ।আমরা কি করে আপনাকে বিশ্বাস করতে পারি বলুন ?
মাই মম ট্রাস্ট মি ।
হ্যাঁ , দাড়ান , এই যে আপনার মোবাইল স্ক্রীনে আপনার মায়ের ছবি , অনেক সুন্দর উনি , উনার ছবির দিকে তাকিয়ে আমাদের সত্যি কথাটা বলুন ,না হলে শেষ বার যে ছুটিতে দেখেছিলেন মাকে , সেটাই হবে শেষ দেখা ,আর কখনোই দেখতে পাবেন না আপনার মায়ের চেহারা ,আমরা আপনাকে এমন এক জায়গায় নিয়ে যাবো !
#
সন্ধ্যা ৯:০০
ইমিগ্রেশন অফিসার রোম ।
-- আপনি ঠিক আছেন ?
আমার ক্ষিধে লেগেছে অনেক ।
শেষ কবে খেয়েছিলেন ?
শেষ অফিসারকে কিন্তু আমি বলেছিলাম , আমি কাল রাতের পর থেকে কিছু খাইনি ,স্ন্যাক্স মেশিন থেকে খেতে চেয়েছিলাম , নিতে দেয়া হয় নি , আমার কাছে টাকা ছিল ।
আমি খুব দুঃখ জ্ঞাপন করছি এই অসুবিধার জন্য । আপনার জন্য কিছু খাবার আসছে , আসলে স্কেজুয়েলে একটু সমস্যা হয়ে গিয়েছিল কিনা !
এবার আসা যাক আসল কথায় , আপনার ব্যাগে একটা কালো রংয়ের ক্যাপ পাওয়া গিয়েছে , আমরা যতটুকু জানি ওটা আপনাদের ধর্মীয় প্রার্থনায় ব্যবহৃত হয় , এরকম আর কিছু আছে আপনার সাথে ? ধর্মীয় কিছু ? আমরা একটু আলাদা করতে চেয়েছিলাম .....
..
#
রাত ১:০০
ইমিগ্রেশন অফিসার রোম ।
-- আপনি ইজরাইলকে পছন্দ করেন না , তাই না ?
কি? !
" ইজরাইল" , এই দেশের নাম শুনেন নি ?
ও , হ্যাঁ , শুনেছি ।
কি শুনেছেন ?
কি শুনেছি !
আপনি 'ইজরাইল' সম্পর্কে যা যা জানেন, বলতে শুরু করুন।
কি জানেন ? এটাই তো, যে , ইজরাইল মুসলিমদের হত্যা করছে প্যালেস্টাইনে । তাই না ?
আমি তখনো নির্বাক ছিলাম , ঠিক কি বলবো বুঝতে পারছিলাম না !
আপনি ম্যানহাটনে ইজরাইল প্রোটেষ্টের প্রোগ্রামে রেগুলার ছিলেন । ঠিক না ?
ওই গুলো হিউম্যান রাইটস থেকে ছিল , আর ওখানে ইজরাইলের সিটিজেনও কিন্তু ছিলেন অনেক ।
হুম ! আমি আপনার মোবাইলে সে সবের অনেক ছবি পেয়েছি , যে গুলো প্রমাণ করে আপনি ইসরাইল কে ঘৃণা করেন ।
এখানে শুধু ইসরাইলের কথা বলছেন কেন ? আমার মোবাইলে তো পৃথিবীর অনেক দেশেরই মানুষ হত্যার ছবি বা ভিডিও ডকুমেন্টারি আছে , এই যে ২০১২ এ নিউইয়র্কের একটা প্রাইমারি স্কুলে একটা ড্রাঙ্ক ফায়ার করে এক সাথে ৩৩ টা ফার্স্ট গ্রেডের স্টুডেন্টকে মেরে ফেলে ,
কই ?সেগুলো নিয়ে তো কিছু বললেন না !
শুধু কি ইজরাইলই মারে ইজরাইলের সৈন্য মরে না ?
আমরা আমাদের দেশের বহির্ভাগের নিরাপত্তার সার্থেই আপনাকে এখানে নিয়ে আসছি , কথা বলছি , তাই কথা গুলাবেন না ......
মিস্টার আহমেদ , আপনি কি ভয় পাচ্ছেন ?
আমি একটু চোখে হাসি টেনে বললাম ,
আমার কি ভয় পাওয়া উচিত ?
#
রাত ৩:০০
ইমিগ্রেশন অফিসার রোম ।
-- ইউ আর এ মুসলিম ,রাইট ?
ইয়েস ?
হুমম , ইউ আর এ মুসলিম
…
হোয়াট'স রং উইথ মুসলিম ?
নো , নাথিং এভরিথিং ইজ ফাইন
। .....
#
সকাল ৮:০০
ইমিগ্রেশন অফিসার রোম
-- শুভ সকাল , আপনার কি ভালো ঘুম হয়েছিল রাতে ?
স্যার , শেষের ইন্টার্ভিউ শেষ হয় ৫টার দিকে , পুরো এক দিনের উপর অভুক্ত থাকার পর তখন খাবার দেয়া হয় আমাকে , আর রোমের এয়ার টেম্পারেচারও ছিল মাইনাসে , তখনকার ওই অফিসারকে বলেছিলামও , আমার ব্যাগেজ থেকে জ্যাকেটটা নিতে ,উনি অনুমতি দেন নি । কাগজের মত পাতলা বেডশিটে আর ওই ঠান্ডা ফ্লোরের রোমে কি ঘুমানো যায় !
ওহ ! আমি অনেক বেশি দুঃখিত ,আমি ঠিক বলতে পারি না, তখন ছিলাম না।
এমনকি আমি পানি খেতে চেয়েছিলাম , আমাকে একটা ওয়ান টাইম গ্লাস দিয়ে বলা হয়েছে পাশের বাথরোম থেকে খেয়ে নিতে !
আমি সত্যি দুঃখিত , ওটাই এখানকার নিয়ম কিনা ! তবে আপনি চিন্তা করবেন না , আপনার ব্রেকফাস্ট আসছে , আর আপনার ফাইলও তৈরী হচ্ছে , আপনাকে অন্য একটি জায়গায় নিয়ে যাওয়া হবে ।
আপাতত , আপনাকে দু মিনিট সময় দেবো আমরা ,আপনি চাইলে আপনার পরিবারের কারো সাথে কথা বলতে পারেন ।
ঠিক ইচ্ছে করছে না কথা বলতে কারো সাথে ।
না না ,আপনাকে কথা বলতে হবে তো । উনারা হয় তো আপনাকে নিয়ে চিন্তা করছেন । উনাদের অন্তত পক্ষে শুধু এটা বলবেন , যে , আপনি ভালো আছেন ।
আমি ভালো আছি ?
#
দুপুর ১২:০০
মায়ামী এয়ারপোর্ট বেইজমেন্ট , পুলিশ ভ্যানের সামনে ।
-- হোয়াট'স দ্যাট ?
এটা কিছু না , আমাদের নিয়ম যে,এখান থেকে কাউকে বাইরে নিতে হলে হ্যান্ড কাফ পরিয়ে নিতে হয় ।
তার মানে কি ? আমি কি একজন ক্রিমিনাল ?
আই অ্যাম সরি, আই হেভ নো চয়েজ ।
#
জানুয়ারি ২৯, ২০১৫
দুপুর ৩:০০
ব্রোওয়ার্ড ট্রান্জিশোনাল সেন্টার ,
পমপ্যানো বিচ , ফ্লোরিডা ।
-- গাড়ি থেকে নামিয়ে দেয়ার পর একজন বৃদ্ধ টাইপের অফিসার আমার দিকে এগিয়ে এলেন ভিতরে নিতে ।
আপনি এখন থেকে আমাদের এখানকার মেহমান , আপনার এরিয়ার অনেককেই পেয়ে যাবেন এখানে আশা করি ,সময় ভালো কাটবে । লান্চ হয়েছে ?
নাহ !
শেষ কখন খেয়েছেন ?
কাল রাত ৫ টায় ।
ওহ !
চিন্তা করবেন না , এখন ৩টার উপরে , ৫টায় আমাদের এখানকার মেন সেকশানের ডিনার টাইম , ততোক্ষণ সহ্য করতে পারবেন ?
---------