কৃপণতাহীন ক্যাপিটালিজম

কৃপণ (নভেম্বর ২০১৮)

শাহ আজিজ
  • ১০
  • ৭৯
সাঁঝের আঁধারে শর্বরী জামা উঠিয়ে
তার স্তন পুরে দিল আমার মুখে
যৌবনের প্রারম্ভিক খ্যাপাটে সিংহ যেন
ওৎ পেতে ছিল এরকম নিঃশব্দ আচরনে ।
ক্ষিপ্ত তাড়নায় নয় আহা! শর্বরী শুধু তোমারি
যে যুবতী কৃপণতা ছাড়া তোমার চুল ছিঁড়ছে
পিঠে রক্তাক্ত নখের দাগ বসিয়ে ভালোবাসায়
দুমড়ে মুচড়ে মালকোঁচা মেরে ৬৯এর আন্দোলনে
সড়ক দিয়ে দৌড়াচ্ছে স্বাধীনতার দিকে ।
মালগাড়ীর পেছন থেকে ইঞ্জিন শান্টিং হচ্ছে
শর্বরীর ঠোট দুটো শুধু আমারই মুখের দখলে
আমার মনে হচ্ছে বিপ্লব সফল হবে কিন্তু
কমিউনিজমের কৃপণতা আর পুজিবাদের উত্থানে
আমার এই যৌনাস্ত্র পুরোপুরি টেররিস্ট এখন
আমাদের সংগ্রাম শেষে মনে হল স্বাধীন
জীবন পেতে হলে কৃপণতাহীন ক্যাপিটালিজম বেস্ট ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ লুকমান রাকীব প্রিয় কবি/লেখক. অাপনাদের জন্য নতুন ওয়েব সাইট www.kobitagolpo.com তৈরি করা হয়েছে নতুন অাঙিকে। এখানে বর্তমান প্রতিযোগীতার জন্য নির্ধারিত “বাবা-মা” শিরোনামে লেখা জমা দেয়ার জন্য অামন্ত্রণ করা হচ্ছে। অাগ্রহীগণ ২৫ নভেম্বরের মধ্যে www.kobitagolpo.com এ লিখা জমা দিন। প্রতিযোগীতায় সেরা নির্বাচিত ৬ জনকে সম্মাননা দেয়া হবে।।।
মোঃ নুরেআলম সিদ্দিকী আপনার লেখা পড়লে সবসময় আলাদা একধরণের ভাব খুঁজে পাই দাদাভাই। এটাও তার ব্যতিক্রম নয়। সহজে বলব- অসাধারণ। কমিউনিজমের কৃপণতা আর পুজিবাদের উত্থানে আমার এই যৌনাস্ত্র পুরোপুরি টেররিস্ট এখন আমাদের সংগ্রাম শেষে মনে হল স্বাধীন জীবন পেতে হলে কৃপণতাহীন ক্যাপিটালিজম বেস্ট ।। অনেক শুভ কামনা।।
ক্যাপিটাল ছাড়া সবকিছু অচল । আমি ৮০র দশকে টানা দেড় যুগ চীনে থেকেছি। কমিউনিজম শর্বরীর স্তনের মত বেরিয়ে এলো , বলল আমার স্ফীতবস্থা বজায় রাখতে মাল চাই মানে ক্যাপিটাল ! সবশেষ দেখেছি গোটা দেশটাকে ক্যাপিটাল গিলে খেয়েছে শুধু ফ্লাগ আর দণ্ডখানি কমিউনিজম আঁকড়ে আছে । ওরা খুলছে আর ৭১ সালে আমরা স্বাধীন হয়ে গেল ৪৮ বছরে ধীরে বুরকায় শরীর ঢেকে ফেলেছি । লজ্জা , লজ্জা।
মোঃ মোখলেছুর রহমান ব্যাপার স্যাপার তো ভাল ঠেকছেনা পুটলী পাটলী রাখি কোথায়! হা হাঃ!
মোকলেছ , পুঁটলিতে যদি নতুন গুড় থাকে তো আমার কাছে জমা রেখ ---------হা হা হা হা
মাইনুল ইসলাম আলিফ অন্যরকম ব্যতিক্রম কবিতা ।দারুন লিখেছেন বড় ভাই, জবাব নেই।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার কবিতার পাতায়,আমন্ত্রণ রইল।
স্বভাব চরিত্রে খ্যাপাটে ভাব এসে গেছে , তাই এভাবেই লিখি
কবিরুল ইসলাম কঙ্ক ভালো লাগলো। ভোট দিলাম।
মনতোষ চন্দ্র দাশ ভাব,ভাষা কঠিনভাবে উপস্থাপন করেছেন কবিতায়।ভালোলাগা নিরন্তর।সেই সাথে ভোট রইল।
ধন্যবাদ দাশবাবু
শামীম আহমেদ অসাধারন জনাব!
নাজমুল হুসাইন যৌনাস্ত্র কি এত বছর পরে এসে অকেজো হয়ে গেল আজিজ ভাই? হা হা ।শুভকামনা কিন্তু অবশ্যই রইলো,কারন ব্যাকরনীক লেখা লিখেছেন,তাল লয় মিলেই আপনার এ মাসের কবিতা।ধন্যবাদ।
বুড়ো হয়েছি আর রোগ শোক ঘিরেছে এ শরীর ---------- আর কত ? মিসাইলও একদিন মেয়াদ হারায় --------- হা হা হা
কাজী জাহাঙ্গীর বেশ হাই-থট বড় ভাই, বিচারের সাধ্য নাই । ‘কৃপণতাহীন ক্যাপিটালিজম’ বুঝতে গিয়ে নিজেকে আদার ব্যাপারী মনে হচ্ছে যে...। অনেক শুভকমনা রইল, ভালো থাকবেন।
হা হা হা ------------

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

শাসকের কৃপণতা , মতবাদের কৃপণতা এবং সার্বিক শোভনীয় স্বাধীনতা হরনের বিরুদ্ধে প্রতীকী এক ধরনের বিবরণমূলক কবিতা। মৌলিক চাহিদায় স্বাধীনতা বড্ড আকাঙ্খিত বিষয়। তবুও শাসক , মতবাদের ইজারাদাররা যুগে যুগে ভুল পথে পরিচালিত । তারা ধংসপ্রাপ্ত এবং কোন শাসক ইতিহাস পড়ে না , দেয়ালের লিখন পড়ে না। তারা অসীম কৃপণ । শর্বরী আর আমার সম্পর্কের বয়ান প্রতিনিধিত্ব করছে কৃপণহীন হওয়ার , স্বাধীনতা দেওয়ার ও নেওয়ার।

০৮ মে - ২০১৫ গল্প/কবিতা: ৮১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪