ভালোবাসা

ফাল্গুন (ফেব্রুয়ারী ২০১৬)

মোহাম্মদ আলম
  • 0
  • ২৯
সুমন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষের ছাত্র থাকার সময় পরিচয় হয় অনামিকার সাথে। এই পরিচয় প্রেমে রূপ নেই খুব অল্প সময়ের মধ্যেই। সুমনের ইচ্ছা হলো পড়ালেখা শেষ করে চাকুরিতে জয়েন করে অনামিকাকে বিয়ে করে নিয়ে আসার।


সুমন মধ্যবিত্ত পরিবারের বড় সন্তান। সুমনের আরো ২ ভাই আছে যারা ক্লাস ৫ ও ৩ তে পড়ে। অনামিকাও বাসার বড় সন্তান। অনামিকার ছোট একটি বোন আছে ও ১০ম শ্রেনীর শিক্ষাথী। অনামিকাদের আর্থিক অবস্থা ভালো ছিলো না। অনামিকার বাবা নেই , মা কষ্ট করে সংসার চালাচ্ছে। অনামিকার স্বপ্ন পড়ালেখা শেষ করে বড় চাকুরী করে নিজেদের আর্থিক সচ্ছলতা ফেরানো।


অনামিকা ও সুমনের সময় ভালই কাটছিলো। অনার্স ও প্রায় শেষ পর্যায়ে দুইজনেই স্বপ্ন দেখে একটা সুন্দর সুখের সংসারের। হঠাত করেই অনামিকার মা মারা যায়। মা মারা যাওয়ায় ঘরের সমস্ত দায়িত্ব এসে পড়ে অনামিকার কাধে। অনামিকা চেস্টা করতে থাকে একটা চাকুরী যোগার করার জন্য। অনামিকা যখন চাকুরী খুঁজে পাচ্ছে না তখন অনামিকার বাসায় আসে অর এক দূরসম্পর্কের চাচা। উনি অনামিকাকে চাকুরী পায়ে দিবে বলে কিন্তু চাকুরীর জন্য অনামিকাকে গাজীপুর যেতে হবে।


সুমনকে চাকুরীর কথা বলে অনামিকা। সুমন গাজীপুর যাওয়ার সিদ্ধান্তে অসম্মতি জানায় বলে কিছুদিন অপেক্ষা কর আমি দেখি কিছু করা যায় কি না। অনামিকা সংসারের কথা ভেবে চাচার প্রস্তাবে রাজি হয়ে যায়। বোনকে আরেক পরিচিত এক খালার বাসায় রেখে যায় অনামিকা।


অনামিকা অর দুরসম্পর্কের চাচার সাথে গেছে ১ মাস হতে চললো কিন্তু অনামিকার কোনো খোজ নেই। অনামিকার কোনো খবর না পেয়ে সুমন যায় অনামিকার খালার বাসায় উনারা কোনো খোজ জানে কি না জানার জন্য। অনামিকার খালা জানায় উনিও কিছু জানেনা। সুমন চিন্তায় পরে যায় সব জায়গায় খোজ খবর করতে থাকে কিন্তু অনামিকার কোনো খোজ সে পায় না। দিন যায়, মাস যায় অনামিকার খবর না পেয়ে ভেঙ্গে পড়তে থাকে সুমন। সুমন পুলিশের কাছে যাওয়ার সিদ্ধান্ত নেই। সুমনের এক পরিচিত মামা পুলিশের এস আই। সুমন অর মামার কাছে যায় আর ঘটনা খুলে বলে। সুমনের মামার পরামর্শে একটা জিডি করে সুমন।


অনামিকা অর চাচার সাথে গেছে ১ বছরের ও বেশি সময় হয়ে গেছে এই সময়ের মধ্যে কারো সাথে যোগাযোগ হয়নি অনামিকার। সুমন বিভিন্ন ভাবে চেস্টা করতে থাকে অনামিকাকে খুঁজে বের করার। বন্ধুরা ও সুমনের পরিচিতজনরা সুমনকে অনামিকার আশা ছেড়ে দিতে বলে। বছরের পর বছর অপেক্ষার প্রহর গুনতে থাকে সুমন। সুমনের নিজের উপর আক্ষেপ হতে থাকে কেনো যে ও অনামিকার জন্য কিছু করতে পারলো না। সুমনের মনে হয় আজ অর নিজের জন্য অনামিকা হারিয়ে গেছে।



অনামিকাকে খুঁজে বের করার জন্য সবধরনের চেষ্টাই করে সুমন। পুলিশ , হাসপাতাল , পতিতা পল্লী থেকে শুরু করে এমন কোনো জায়গা নেই যে যেখানে সুমন যায় নি তবুও একটু খবর ও পায়নি সুমন। প্রায় ৬ বছর পড়ে সুমন ওর এক বন্ধু যে একটা বেসরকারী এনজিও তে চাকুরী করে তার মাধ্যমে জানতে পারে ভারতের পতিতা পল্লী থেকে কিছু মেয়ে উদ্ধার করা মেয়েদের মধ্যে একজনকে দেখতে অনামিকার মতো।


সুমন উদ্ধার হওয়া মেয়েদের দেখতে যায় সেখানে গিয়ে দেখে তার মধ্যে অনামিকাকে। সুমনকে দেখে অনামিকে কান্নায় ভেঙ্গে পড়ে। সুমন সকল আইনি কার্যকরণ শেষ করে অনামিকাকে নিয়ে আসে। অনামিকাকে সুমন নিজের বাসায় নিয়ে আসে কিন্তু সুমনের বাবা - মা অনামিকাকে গ্রহণে সম্মত হয়না। সুমন বাবা - মাকে অনেক বুঝানোর চেস্টা করে ও বুঝতে পারেনা। অনামিকা সুমনকে বুঝিয়ে বলে অর বাবা-মার সাথে থেকে যাওয়ার জন্য।


বাবা -মাকে বুঝতে ব্যর্থ হয়ে অনামিকার হাত ধরে চলে যায়। সুমন কোনো মূল্যেই অনামিকাকে হারাতে চায় না তাই হাজার অনিশ্চয়তা ও সমাজের চোখ রাঙ্গানি উপেক্ষা করে অনামিকাকে নিয়ে পারি দেয় অজানার উদ্দেশে।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জুন খুব ভালো লাগা।ভালো সাজিয়েছেন।শুভ কামনা এবং সমর্থন সরূপ ভোট রইলো।
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১৬
ধন্যবাদ।
ভালো লাগেনি ২১ ফেব্রুয়ারী, ২০১৬
মোহাম্মদ সানাউল্লাহ্ দারুন সাহসী গল্পই বটে ! উপস্থাপণটা খুব ভাল লাগল । ভোট দিলাম ।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৬
ধন্যবাদ। আমার লেখা কি পত্রিকায় প্রকাশ করার উপযোগী ? আমাকে যদি এই বিষয়ে সাহায্য করতেন তবে খুবই উপকৃত হতাম। thnx in advance
ভালো লাগেনি ২১ ফেব্রুয়ারী, ২০১৬

১০ ফেব্রুয়ারী - ২০১৫ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী