প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে যেতে দেখেছি সেই রং, ওমর খৈয়ামের মতো তবে রুটি মদের ধরনা দিতে যাইনি । কারন, সে যোগান আমি সৃষ্টির নান্দনিকতা, স্রষ্টার মহত্ব আর পারস্পরিক সম্পর্কের স্থুলতা থেকে পাই ।
নিঃসীম প্রেমনীতিবোধ হয়েছে আমার নজরুলের চর্চায় ; সৌন্দর্য চর্চায় নিমগ্ন হয়েছি 'জন কীটস' এর সাধনায় আর শব্দের ঘোর'এ বর্ণচয়ন করি উত্তর আধূনিকতার আঙ্গিকে ভাব প্রকাশ করি আমি নিজস্ব ভঙিমায় নিজের মত করে আমি হাসি, কাঁদি, হাসতে হাসতে লুটিয়ে পড়ি আর্তনাদে নিঃস্বার্থ প্রকৃতির নিবীড়তায়; যার রয়েছে আমার জন্য অফুরন্ত সময় ।
সুনীলের মতো তার নারীর বুকে গোঁজা রুমালের উত্তাপ খুঁজতে যাইনি আমি দু'দন্ড সুখের স্বার্থে জীবনানন্দের মতো, কোন বনলতার কাছে ।
আমায় টানে বসন্তের মাঝ রাতে একাকী নদীর তীর ঝরে পড়া বাতাবি লেবুফুলের শিহরণ জড়ানো ঘ্রাণ আমি মরে যাওয়া নদীর স্রোত দেখি ; বার্ধ্যক্যে ম্রিয়মান ঢেউ , হাসনাহেনার ঘ্রাণ আমায় বরাবরই ঘরছাড়া করে ।
বাবার শ্রান্ত দেহের ঘাম আমাকে ভেঁজায়; মায়ের পথ চেয়ে থাকা চোখ বাড়ী ছাড়ার পথে তাকাতে পারিনা তাঁর চোখে। দিনভর তাঁর ব্যস্ত পদচারণা দুমড়ে মুচড়ে নিয়ে যায় আমার ভেতরটা তাঁর একটুখানি অস্ফুট কষ্টে অসহ্য মনে হয় এ বেঁচে থাকা । চোখের আড়ালে বোনের অসতর্ক পদভার ; সদ্য বেড়ে ওঠা ভাইয়ের বিচরণ হরহামেশা'ই ঊদ্বিগ্ন রাখে আমায় ।।
আমি সৌন্দর্যের মোহে ধ্যান করি , রক্তের টানে কর্ষিত হই দ্যোলিত হই প্রকৃতির ছন্দে; অন্ত্যিমের ডাক শুনতে পাই ফজর আজানের বেহেস্তি সুর মূর্ছনায় । যে সুর স্মরণ করায় শেষ নিশ্বাসের কথা ।।
দুনিয়ার চোখ জোড়া রংয়ের ঘোরে আমি পান করি রূপালী চাঁদের যৌবন ; চাঁদের গায়ে খুঁজে বেড়াই স্বপ্নকণ্যার শরীরের ঘ্রাণ অন্ধকারে চোখ ডুবিয়ে দুনিয়া ভোলার চেষ্টা করি কাব্যের ভাবালুতায়।।
হঠাৎ ঘুম ভেঙে যায় দুঃস্বপ্নের দুয়ারে প্রকম্পিত হয়ে ওঠে অন্তরাত্মা , , "এ কোন রসে ম'জে আছি এই আমি" ! পরকালের ভয়ে ভীত-সন্ত্রস্ত হয়ে উঠি আমি ; "কিছুই গোছানো হয়ে ওঠেনি আজো সাথে নেয়ার মতো" !
শেষ রাতের নির্জনতায় করুণাময়ের কাছে ক্ষমা চাই আমি দুনিয়ার অলক্ষে-- "বড় ভয় হয় প্রভূ! তুমিই দিয়েছ রং , রূপ, গন্ধ অজ্ঞ এ আমি পথ ভুলেছি অন্ধকারের মোহে"। "ক্ষমা করে নিও আমায়" ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম
উদিপ্ততা,অনুসরণ,প্রেরণা, উদ্বুদ্ধটা,স্বজনের প্রতি অসীম ভালবাসা সবকিছুকে ছাড়িয়ে শেষ যাত্রার ভয়! এই ভয়টাকেই আমরা সবাই ভুলে থেকে আর সবকিছুকেই মনে রাখি! চমৎকার উপাস্থাপনা! শুভকামনা রইল।
অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর করে বিশ্লেষনমূলক মন্তব্যের জন্য । আপনাদের মতো বড় বড় মানুষদের কাছ থেকে এতটা মুল্যায়ন সত্যিই আমার জন্য অকল্পনীয় প্রাপ্তি । সত্যিই মনে হচ্ছে আমার এ লেখা সার্থক হয়েছে । অনেক শ্রদ্ধা ও শুভকামনা রইলো আপনার জন্য ।
শামীম খান
গতানুগতিক চিন্তাধারার বিপরীতে দাঁড়িয়ে সাবলীল কবিতা লেখা যায় , আপনি ভাল করে দেখালেন ।
শেষ রাতের নির্জনতায় করুণাময়ের কাছে
ক্ষমা চাই আমি দুনিয়ার অলক্ষে--
"বড় ভয় হয় প্রভূ! তুমিই দিয়েছ রং , রূপ, গন্ধ
অজ্ঞ এ আমি পথ ভুলেছি অন্ধকারের মোহে"।
"ক্ষমা করে নিও আমায়" ।।
শুভ কামনা আর ভোট রেখে গেলাম ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।