আমার আকাশটা বড় মেঘলা ছিলো বড় সংকীর্নতায় ছোট হয়ে হয়ে মাথার উপরের শূন্যতাকে গ্রাস করে ঠিক যেন কয়েক ফুঁট উচুঁতে নেমে এসে নিচু হয়ে চেপে বসেছিলো কৃপনতায় খোলা উন্মুক্ততাকে নির্বাসনে দিয়ে, সীমান্তকে তুলে দিয়ে ঐ দুর দিগন্তকেই জাঁপটে ধরে শিকলে বেধেঁ টেনে এনে চার দেয়ালেই লটকে দিয়েছিলো সেদিন আর সেটাই ছিলো আমার বাক্যহীন পৃথিবী, আমি তার বিহনে পাগল প্রায় অনুযোগ নয় অভিমানে সরিয়ে রেখেছিলাম নিজেকে লোকালয় থেকে আপন কক্ষে নিজের উপর ভালোবাসায় আপোষহীন একরোখা মনোভাবে প্রচন্ড ভালোবেসে গেছি এক তরফাভাবেই। মনকে শক্ত করে সেদিন আমি আমার দিগন্তকে ঠেলে ঠেলে সাত সমুদ্র তের নদীর পাড় থেকেও আরো দুরে প্রসারিত করে জড়তাকে ছিন্ন করেছি, অন্যের সাথে তাকে দেখবো না বলেই দৃষ্টির বাইরে নির্বাসনে পরবাসী হয়েছিলাম বহু বছর যন্ত্রনা সয়ে, এপার থেকে সেদিনও দিগন্তপানে চেয়ে থেকেছি ওর আকাশের হা্স্যোজ্জল সূর্য্য মায়াবী চাঁদ দেখবো বলে, প্রশান্ত মহাসাগরের জল ছুঁয়ে সেদিনও ঢেউ তুলেছিলাম আমার ছোঁয়া ওকে ছুঁয়ে দিবে বলে আবেগী হয়েছি, আমার সে আবেগের ছেলেমানুষী কখনই ডানা মেলেনি সাতার জানেনা বলে সে নদীর জলে পা ই ভেজায়নি, এখন পূর্ব দিগন্তপানে চেয়ে সূর্যের গতিপথ দেখি কাবা'র স্থান নির্নয়ে কেবলামূখী হয়ে নামাজ পড়ি, দেশের জন্য মনটা কাঁদলে খোলা আকাশের দিগন্তকে এখন আর ঠেলাঠেলি করিনা টেলিফোনে মাকে হ্যালো বলি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম
শেষের লাইনটা অন্যরকম হতে পারত "ঠেলাঠেলি" শব্দটা ভাল লাগেনি! এছাড়া শব্দ চয়ন,উপাস্থাপনা,উপমা সব মিলিয়ে কবিতা বেশ চমৎকার হয়েছে! শুভকামনা রইল।
আপনাকে অশেষ ধন্যবাদ সেলিনা ইসলাম।"মনকে শক্ত করে সেদিন আমি আমার দিগন্তকে
ঠেলে ঠেলে সাত সমুদ্র তের নদীর পাড় থেকেও
আরো দুরে প্রসারিত করে জড়তাকে ছিন্ন করেছি"।এই লাইন গুলোর পরিপূরক।ভালো লাগেনি বলে দুঃখ প্রকাশ করছি।আপনার শুভ কামনা পাথেয় হয়ে থাকবে।আপনার জন্যও শুভ কামনা রইলো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।