বহু দূরে বাঁজে একাকিনী বাঁশী করূণ এক সুরে ঐ, মনেতে ভিড়েছে কত কথা আজ,পায়না খুঁজে তো থই। হারিয়ে ফেলেছি সোনালী সে দিন কত সব প্রিয় মুখ, বুকের মাঝেতে আগলিয়ে রেখে বাড়িয়েছি শুধু দুখ। শীতের নরম ওম ভরা ভোরে মনে পড়ে যায় মাকে, ভাবিনি কখনো কাটাতে হবে দিন থাকতে ছেড়ে যে তাকে। মায়ের মমতা হাতড়ে বেড়াই খুঁজে যদি পাই কভু, কোন্ সে আদলে বানিয়েছ তাকে পাইনা কেন হে প্রভু? বাবার শাসন, বুক ভরা স্নেহ্...কেমনে ভুলবো আমি! রেখেছি জমিয়ে বুকের গহীনে সোনার চেয়ে তা দামী। "বাবা" বলে ডেকে পুত্রের মাঝে অবাক নয়নে দেখি, তেমনি সে মুখ, বুক ভরা স্নেহ, ভরে যায় জলে আঁখি। মঞ্জুটা ছিল পাশের বাড়িতে খেলার সাথী সে মোর, দুজনে মিলে কত যে খেলেছি কতই না তোড়জোড়। বজলু চাচাকে পড়ে খুব মনে এনে দিত ঝালমুড়ি, পড়াতে বসায়ে কান মলে দিত ডাকতো আমায় "বুড়ি"। ছোট ভাই দুটি দূরদেশে গেল মায়ার বাঁধন ছিঁড়ে, ব্যাথাতুর মনে কাঁদছে হৃদয় শুধু আজ কুরে কুরে। হারানোর মাঝেই খুঁজে ফিরি আজ নূতন মায়ার বাঁধন, জেগে ওঠে চর নদীকে বিলিয়ে এমনি জগৎ নিয়ম।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিন আরফান.
অন্তমিল ভালো লেগেছে | কোন ছন্দে লিখিত তা মিলাতে পারলাম না | তবে মনের ভাব সুন্দর ভাবে ফুটে উঠেছে | নিয়মিত হোন আর লিখতে থাকুন, পাশাপাশি অন্যদের লিখা পড়ুন, ভালো লাগবে, আপনার পাঠকও বাড়বে | বানানে বেশ যত্নশীল ছিলেন | সব মিলিয়ে ভালো লেগেছে |
ধন্যবাদ। আমার প্রচেষ্টা ছিল। তবে অনিচ্ছাকৃত ভাবে দুটো বানান ভুল হয়েছে, ব্যথা ও বাজের উপরে চন্দ্রবিন্দু। অন্তমিল রাখার চেষ্টা করেছি। একটা লাইনে এসে ছন্দ খানিকটা কেটে গেছে,ভাবিনি কখনো কাটাতে হবে দিন থাকতে ছেড়ে যে তাকে, এই লাইনে। আপনার গঠনমূলক সমালোচনার জন্য আবারো ধন্যবাদ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।